রাবিদ চঞ্চল সাংবাদিক ও কলাম লেখক:হচ্ছে টা কি? যাচ্ছি টা কোথায়? দুটোই প্রশ্ন বোধক চিহ্ন মিশ্রিত শব্দ হলেও হালের পালে লাগা হাওয়া সিনেমার মতো বেশ জনপ্রিয়তা পেয়েছে দক্ষিণ জনপথ সাতক্ষীরাতে। একজন সাংবাদিকের বিভিন্ন ইস্যুতে ফেসবুক লাইভে আসা ও তার লাইভের মাঝে এই দুই চরন প্রশ্নাবলী সাথে সংযোগ রেখে সমসাময়িক জ্বালানি তেল নিয়ে তেলেসমাতি কারবারে আমার মত আপনারও মনে হয়তো প্রশ্ন জাগতে পারে হচ্ছে টা কি? যাচ্ছি টা কোথায়? মহামারী কোভিট পরিস্থিতিতে সমগ্র মহাবিশ্ব একটি ঝাঁকুনি খেয়েছে,যেটা হয়তো ভূমি কম্পের রিক্টার স্কেলে মাপা দশ মাত্রার ভূমিকম্পের থেকেও শক্তি নিয়ে আঘাত করেছে বিশ্ব অর্থনীতিতে।

এই আঘাতের ক্ষতের উপর আবারন পড়ার আগেই শুরু হলো রাশিয়া ও ইউক্রেন যুদ্ধ। নে বাবা এযেন সমগ্র বিশ্বজুড়ে মরার উপর ঘড়ার ঘা। যুদ্ধ ইস্যুতে হুহু করে বাড়তে শুরু হলো পন্য সামগ্রির দাম, অন্য সব পন্য সামগ্রির দাম নিয়ে না হয় কথা না নাই বা বললাম, কিন্তু আমাদের নিয়মিত খাওয়ার তেলতো লাফিয়ে লাফিয়ে বেড়ে গেল। কোলাব্যাং এরমত লাফিয়ে লাফিয়ে বেড়ে যাওয়া চেয়ে চেয়ে দেখা ছাড়া আর কোন গতি রইলো না, গতিই বা হবে কি করে আমরাতো মধ্যবিত্ত শ্রেণির।

সারা জীবন ধরে মেনে নাও, না হয় মানিয়ে নাওতে অভ্যস্থ। রাত যায়,দিন যায় ভোজ্য তেল কিন্তু আর গতি পথ পরিবর্তন করে না। বাড়তি মূল্য থেকে হালকা ফেগার পরিবর্তন করলেও অষ্টাদশী ফেগার আর ফিরে এলো না। এখানেও ব্যবসায়ীদের সেই উদাহরণ রাশিয়া-ইউক্রেন যুদ্ধ।

ভোজ্য তেলের তেলেসমাতির তড়িৎ চৌম্বকীয় আকর্ষন ত্যাগ না করতে পারার আগেই বাজারে নেমে এলো জ্বালানি তেলের জ্যামিতিক মূল্যবৃদ্ধি। ৯০ টাকা দরের অকটেন একলাফে ৪৬ টাকা বেড়ে ১৩৫ টাকা,ডিজেলে বাড়লো ৩৪ টাকা,পেট্রলে বাড়লো ৪৪ টাকা সব মিলিয়ে একরাতে হয়ে গেল তেলেসমাতি তড়িৎ কারবার।

জ্যামিতিক হারে মূল্য বৃদ্ধির কবলে পড়ে আমরা যারা নিজেদেরকে মধ্যবিত্ত বলে পরিচয় দেই তারা কতটুকু ভুক্তভোগী সে বোধ করি বলার আর অবকাশ রাখে না। এখন সাধারণ মধ্যবিত্ত শ্রেণিতে পরিচয় দানকারী দ্বোপেয় জন্তু হিসেবে আমার প্রশ্ন হলো এই মূল্য বৃদ্ধির আগে যথাযথ কর্তৃপক্ষ কি একটি বার পূর্ব ঘোষনা দিতে পারতেন না? রাতারাতি ঘোষণা দিয়ে রাতারাতি তা বাস্তবায়ন করার কারনটাই বা কি? কার স্বার্থে? সরকারের নাকি ব্যবসায়ীদের? অতি সম্প্রতি দেশের শীর্ষ গণ মাধ্যমে থেকে যতটুকু দেখলাম বা জানলাম তাতে সরকার তেলের বাজার থেকে বিগত বছরগুলোতে হাজার হাজার কোটি টাকা মুনাফা করেছে, তাই যদি হয় তাহলে আন্তর্জাতিক বাজারে তেলের দাম বেড়ে গেলেও আমাদের রক্ষা করার জন্য সরকার কি বিগত সময়ে মুনাফা কৃত লাভ থেকে কিছু ভূর্তকি দিতে পারে না? নাকি মুনাফার টাকা………..?

অথচ গণ মাধ্যমে প্রচারিত খবরের ভিত্তিতে জানতে পারলাম আন্তর্জাতিক বাজারে তেলের দাম কমে গেছে তাই যদি হয় তাহলে আমাদের দেশের তেলের মূল্য বৃদ্ধি কাদের স্বার্থে? আমজনতা-সরকার নাকি ব্যবসায়ীদের স্বার্থে? রাতারাতি তেলের দাম বাড়িয়ে দেওয়ার ব্যাখা করতে গিয়ে আন্তর্জাতিক বাজারে মূল্য বৃদ্ধির পাশাপাশি আরেকটি কারন যুক্ত করা হয়েছে তাহলো পাশ্ববর্তী দেশে তেল যাতে পাচার না হয় সেকারণে তেলের দাম সমতা করা হয়েছে।

কিন্তু এখানে প্রশ্ন হলো তেল বিদেশে যাওয়ার বা পাঠানোর পদ্ধতি কি? আমি সংবাদ মাধ্যম ও বিভিন্ন আটিকেল থেকে যতটুকু দেখলাম তাতে তিনটি মাধ্যমে এক দেশ থেকে অন্যদেশে তেল আমদানি বা রপ্তানি করা হয়ে থাকে ; (১) তেল লরি বা তেল ট্যাংকারের মাধ্যমে (২) কার্গো বা শিপের মাধ্যমে (৩) পাইপ লাইনের মাধ্যমে। এই তিনটা মাধ্যমই সরকার নিয়ন্ত্রীত।

সাথে বর্ডার বা সীমান্ত জুড়ে রয়েছে আমাদের অন্যতম চৌকস বাহিনী বিজিবি (বর্ডার গার্ড বাংলাদেশ)। উপরে মহান আল্লাহ পাক আর নীচে এই সীমান্ত রক্ষী বাহিনীর উপর আস্থা রেখে দেশের মানুষ রাতে নিশ্চিন্তে ঘুমায় দেশের দায়িত্ব দিয়ে। সেই সীমান্ত রক্ষী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে আদৌকি তেল পাচার সম্ভব। তেলতো আর সোনা বা নগদ অর্থ না যে পকেটে করে সীমান্তের এধার ওধার করা যায়। বিভিন্ন দেশের বিমান বন্দর গুলোতে অনেক সময় পাচারকারীরা ধরা পড়ে যাদের পেটের মধ্যে সোনা সহ বিভিন্ন দামি জিনিস পত্র পাওয়া যায়।

এসব গুলো নাকি বডি স্কান করে ধরা হয়। তারপর গুহোদ্বার দিয়ে নির্গত করে এগুলো বের করা হয়। আবার কখনো লাগেজে করে আনা হয় দামি সব জিনিস পত্র। এখানে প্রশ্ন হলো জ্বালানি তেলতো আর পেটে বা লাগেজে করে বহন করা জিনিস না। তাহলে সীমান্ত রক্ষী বাহিনীর চোখ ফাঁকি দিয়ে কিভাবে পাচার হবে তেল? যাই হোক আমি কোন নিরাপত্তা বিশ্লেষক নই সাদামাটা যেটুকু বুঝি জ্বালানি তেলের সাথে আমাদের মধ্যবিত্তদের একটা যোগ সূত্র আছে প্রতিটা কাজে। কৃষি থেকে মাছ চাষ সব খানে ডিজেলের ব্যাপক ব্যবহার আমাদের। কোন ব্যক্তি বা দলকে নিয়ে আমার কোন বক্তব্য নেই,কোন রাজনৈতিক দলের স্টানবাজিও বুঝি না, বুঝি শুধু কর্ম; যা করে যোগান দিতে হয় পরিবারের মুখে খাদ্য।

এই যোগান সল্প মূল্যে সুনিশ্চিত করার এখন অন্তরায় হয়েগেছে জ্বালানি তেলের মারাত্বক মূল্য বৃদ্ধি। বিগত দিনে ৩ টা তেলের দামে এখন পাচ্ছি ২ টা তেল,কিন্তু কৃষি থেকে মাছ চাষ সব তেলের ব্যবহারতো আর কমিয়ে আনা সম্ভব নয়। পরিবহনে ছিট বা লোড তো আর বাড়ানো সম্ভয় নয়, কিন্তু ভাড়া বেড়েছে। সব মিলিয়ে পন্য উৎপাদন থেকে পন্য পরিবহনের তেলের মূল্য বৃদ্ধির কারনে ব্যয় বেড়েছে কিন্ত তুলনা মূলক ভাবে বাড়েনি উৎপাদন মুখি পন্যর দাম। আর এখানে দায়িত্বশীলদের দৃষ্টি আকর্ষণ করা হলো।সেকারণেই সাধারণ মানুষের কথা মাথায় না রেখে হুট করে জ্বালানি তেলে এমন আকাশচুম্বী দাম বাড়িয়ে দেওয়ার পর দিশেহারা হয়ে বলতে বাধ্য হচ্ছি আসলে একেরপর এক ভোজ্য তেল থেকে জ্বালানি তেল নিয়ে – হচ্ছে টা কি? যাচ্ছি টা কোথায়?




Leave a Reply

Your email address will not be published.