সমাজের আলো ডেস্ক: বিষাদের বছর ২০২০। দেশের সব ঘটনাকে ছাপিয়ে ২০২০ সালে সবচেয়ে বেশি আলোচিত মহামারি করোনা। শুধু বাংলাদেশ নয় পুরো পৃথিবীর মানুষকে ঘরবন্দি করে দিয়েছে এই মহামারি ভাইরাস। করোনা ছাড়াও বেশ কিছু ঘটনা নানাভাবে আলোচনায় এসেছে। তার মধ্যে উল্লেখযোগ্য ১০টি ঘটনা হলো:

মহামারি করোনা
৮ মার্চ বাংলাদেশে প্রথম তিনজনের শরীরে করোনাভাইরাসের সংক্রমণ ধরা পড়ার কথা জানায় রোগতত্ত্ব, রোগ নিয়ন্ত্রণ ও গবেষণা প্রতিষ্ঠান-আইইডিসিআর। শনাক্ত রোগীর সেই সংখ্যা পাঁচ লাখ পেরিয়ে যায় ২০ ডিসেম্বর। প্রথম রোগী শনাক্তের ১০ দিন পর ১৮ মার্চ দেশে প্রথম মৃত্যুর তথ্য নিশ্চিত করে স্বাস্থ্য অধিদফতর। ৩১ ডিসেম্বর তা সাড়ে সাত হাজার ছাড়িয়ে যায় এবং মোট শনাক্তের সংখ্যা ৫ লাখ ১০ হাজার। প্রায় বছরজুড়েই বিশ্বের সঙ্গে বাংলাদেশও ছিল করোনার সঙ্গে।

মেজর সিনহা হত্যা
অসরপ্রাপ্ত মেজর সিনহা মো. রাশেদ খান হত্যাকাণ্ডের ঘটনা ছিল টক অব দ্যা কান্ট্রি। হত্যার এ ঘটনা সারা দেশে ব্যাপকভাবে আলোচিত হয়। ৩১ জুলাই রাত সাড়ে ১০টার দিকে বাহারছড়া ক্যাম্পের ইনচার্জ পরিদর্শক লিয়াকত আলী টেকনাফ থেকে কক্সবাজারের দিকে আসার পথে বাহারছড়া শামলাপুর পুলিশ চেকপোস্টে তল্লাশির নামে গাড়ি থেকে নামিয়ে মেজর (অব.) সিনহা মো. রাশেদকে গুলি করে হত্যা করা করে। ঘটনাটি দেশজুড়ে তোলপাড় সৃষ্টি করে।

হাজী সেলিমের বাসায় র‍্যাবের অভিজান
২০২০ সালের অন্যতম আলোচিত ঘটনা ছিল পুরান ঢাকার দাপুটে নেতা ক্ষমতাসীন আওয়ামী লীগের এমপি হাজী সেলিমের বাসায় র‌্যাবের অভিযান। ২৫ অক্টোবর সন্ধ্যার পর রাজধানীর কলাবাগান ক্রসিংয়ের কাছে মারধরের শিকার হন নৌবাহিনীর কর্মকর্তা ওয়াসিফ আহমেদ খান।

এ ঘটনায় ধানমন্ডি থানায় হত্যাচেষ্টার মামলার পর ২৬ অক্টোবর পুরান ঢাকার চকবাজারে হাজী সেলিমের বাড়িতে দিনভর অভিযান চালায় র‌্যাব। এ সময় র‌্যাবের ভ্রাম্যমাণ আদালত হাজী সেলিমের ছেলে ইরফান সেলিমকে মাদক রাখার দায়ে এক বছর ও অবৈধ ওয়াকিটকি রাখার কারণে ছয় মাসের কারাদণ্ড দেন। এ ঘটনার পর হাজী সেলিমের পুরান ঢাকার সাম্রাজ্য ওলটপালট হতে শুরু করে।

খালেদা জিয়ার মুক্তি
বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়ার মুক্তি ছিল বছরের অন্যতম আলোচিত ঘটনা। ২৫ মার্চ বিকেল সোয়া ৪টায় বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের (বিএসএমএমইউ) প্রিজন সেল থেকে ছাড়া পান তিনি। খালেদা জিয়া ২০১৮ সালের ৮ ফেব্রুয়ারি থেকে জিয়া চ্যারিটেবল ট্রাস্ট ও জিয়া অরফানেজ ট্রাস্টের দুর্নীতির মামলায় সাজা ভোগ করছেন।

পাপিয়াকাণ্ড
বছরের শুরুর দিকে আলোচনার কেন্দ্রে ছিল যুবলীগ নেত্রী শামীমা নূর পাপিয়ার গ্রেফতার। ২২ ফেব্রুয়ারি প্রতারণা, অবৈধ অর্থপাচার, জাল টাকা সরবরাহ, মাদক ব্যবসা ও অনৈতিক কাজে জড়িত থাকার অভিযোগে পাপিয়াকে গ্রেফতার করে র‌্যাব। ২০১৯ সালের ১৩ অক্টোবর থেকে ২০২০ সালের ২২ ফেব্রুয়ারি পর্যন্ত হোটেলটির কক্ষ ভাড়া, খাবার, আনুষঙ্গিক খরচসহ তিনি মোট বিল পরিশোধ করেছেন তিন কোটি ২৩ লাখ টাকা। প্রতিদিন হোটেলের বিল বাবদ গড়ে খরচ করেছেন আড়াই লাখ টাকা।

প্রতারক সাহেদ গ্রেফতার
করোনার ভুয়া পরীক্ষা করে দেশজুড়ে আলোচনায় ছিলেন রিজেন্ট হাসপাতালের চেয়ারম্যান মো. সাহেদ। ৬ জুলাই সীমাহীন অনিয়ম ও অপকর্মের অভিযোগের ভিত্তিতে উত্তরার রিজেন্ট হাসপাতালে অভিযান চালায় র‌্যাব। পরদিন অভিযান চলে হাসপাতালের মিরপুর শাখায়। এরপর থেকে বেরিয়ে আসতে থাকে সাহেদের চাঞ্চল্যকর সব প্রতারণার তথ্য। সবশেষে ১৫ জুলাই ভোরে বোরকা পরে সাতক্ষীরার দেবহাটা সীমান্ত এলাকা দিয়ে নৌপথে ভারতে পালানোর সময় তাকে গ্রেফতার করে র‌্যাব।

বঙ্গবন্ধুর ভাস্কর্য
বঙ্গবন্ধুর ভাস্কর্য নিয়ে মুখোমুখি অবস্থান তৈরি হয় সরকার ও ইসলামপন্থীদের। এ নিয়ে বিতর্ক বছরের শেষ দিকে ব্যাপক আলোচনার জন্ম দেয়। হেফাজত নেতা মাওলানা মামুনুল হকের দাবি ভাস্কর্য স্থাপন ইসলাম বিরোধী কাজ। এমন বিতর্কের মধ্যেই ৪ ডিসেম্বর কুষ্টিয়ায় নির্মাণাধীন বঙ্গবন্ধুর ভাস্কর্য ভাঙচুর করা হয়। এ নিয়ে বিক্ষোভে ফেটে পড়ে বিভিন্ন শ্রেণিপেশার মানুষ। এমনকি সরকারি কর্মকর্তারাও সারা দেশে প্রতিবাদ সমাবেশ করেছেন। ভাঙচুরকারীদের গ্রেফতার করেছে পুলিশ।

কুয়েতে গ্রেফতার এমপি পাপুল
৭ জুন কুয়েতে মানবপাচারে হাজার কোটি টাকার কারবারের অভিযোগে লক্ষ্মীপুর-২ আসনের সংসদ সদস্য কাজী শহিদ ইসলাম পাপুলকে গ্রেফতার করা হয়। ফেব্রুয়ারিতে মানবপাচারকারী সিন্ডিকেটগুলোর বিরুদ্ধে কুয়েত সরকার সাঁড়াশি অভিযান শুরু করে। ধরপাকড় শুরু হলে নতুন একটি কোম্পানির নাম আলোচনায় আসে। ওই কোম্পানি ১০ হাজার কর্মী কুয়েতে নিয়ে তাদের কাছ থেকে দুই কোটি দিনার আদায় করা হয়। পাপুলকে নিয়ে কুয়েতের গণমাধ্যমগুলো একাধিক রিপোর্টও প্রকাশ করে।

আলোচনায় পিকে হালদার
আর্থিক প্রতিষ্ঠান ইন্টারন্যাশনাল লিজিং অ্যান্ড ফাইন্যান্স সার্ভিসেস লিমিটেড থেকে ১৫শ’ কোটি টাকা আত্মসাতের অভিযোগ ওঠে পিকে হালদারের বিরুদ্ধে। এছাড়াও সব মিলিয়ে প্রায় তিন হাজার ৫০০ কোটি টাকা তিনি আত্মসাৎ করেছেন বলে বিভিন্ন গণমাধ্যমে সংবাদ প্রকাশিত হয়। এরপর গোপনে কানাডায় পাড়ি জমান প্রতিষ্ঠানটির সাবেক ব্যবস্থাপনা পরিচালক (এমডি) প্রশান্ত কুমার (পিকে) হালদার।

স্বামীকে বেঁধে স্ত্রীকে নির্যাতন
নোয়াখালীর বেগমগঞ্জে স্বামীকে বেঁধে গৃহবধূকে নির্যাতনের ভিডিও ভাইরাল হওয়ার ঘটনায় সারা দেশে তোলপাড় সৃষ্টি হয়। এ ঘটনায় দেশজুড়ে প্রতিবাদ বিক্ষোভ হয়েছে। পুলিশ এ ঘটনায় জড়িত দেলোয়ার বাহিনীর প্রধান দেলোয়ারসহ সাতজনকে গ্রেফতার করে।




Leave a Reply

Your email address will not be published.