সমাজের আলোঃ গত এক মাসে নির্ধারিত ভাড়ার অতিরিক্ত আদায়, রুট পারমিট না থাকাসহ নানা অনিয়মের কারণে ৫৬টি বাসকে ডাম্পিংয়ে পাঠিয়েছেন বিআরটিএ ম্যাজিস্ট্রেটরা। এই সময়ে ঢাকা মহানগরীর ১ হাজার ৪০৮ বাসকে জরিমানা করা হয়েছে ৫৭ লাখ টাকা।
এছাড়া বেপরোয়া গাড়ি চালানো ও সরকারি দায়িত্ব পালনে বাধা দেওয়ায় কারাদণ্ড দেওয়া হয়েছে পাঁচ বাসচালককে। একই অপরাধ বারবার করায় এবার ২৫টি বাস কোম্পানির রুট পারমিট বাতিলসহ আইনগত ব্যবস্থা নিতে রিজিওনাল ট্রান্সপোর্ট কমিটির (আরটিসি) কাছে সুপারিশ করেছেন বিআরটিএ ম্যাজিস্ট্রেটরা।
কোম্পানিগুলো হলো- বসুমতি, রাইদা, পরীস্থান, স্বাধীন, প্রজাপতি, রজনীগন্ধা, ভিক্টর, মিডলাইন, ডি-লিংক, এমএম লাভলী, অনাবিল, আলিফ, লাব্বাইক, তুরাগ, আকাশ, আজমেরী, আসমানী, প্রচেষ্টা, মনজিল, প্রভাতি-বনশ্রী, রাজধানী, বলাকা, শিকড়, গুলিস্তান-গাজীপুর পরিবহন ও ভিআইপি পরিবহন।
বৃহস্পতিবার (৯ ডিসেম্বর) সন্ধ্যায় বিআরটিএ থেকে এক বিজ্ঞপ্তিতে এই সুপারিশের কথা জানানো হয়।
বিআরটিএ পরিচালক (এনফোর্সমেন্ট) মো. সরওয়ার আলম জানান, ৯ ডিসেম্বর পর্যন্ত চলে বিআরটিএ এর ভ্রাম্যমাণ আদালতের অভিযান।
বিআরটিএ এর তথ্য সূত্রে জানা যায়, এ সময়ের মধ্যে সবচেয়ে বেশি নিয়ম ভেঙেছে বসুমতি ১৬ বার, পরিস্থান ১১ বার, রাইদা ১৩ বার, তুরাগ, বলাকা ও স্বাধীন ৭ বার, এমএম লাভলী ও অনাবিল ১০ বার, আলিফ ৯ বার, লাব্বাইক ৮ বার, প্রজাপতি, আকাশ, আজমেরী, মনজিল, প্রভাতি ও বনশ্রী পাঁচ বার, আসমানী, প্রচেষ্টা, ভিক্টর,রজনীগন্ধা ও শিকড় ৬ বার, মিডলাইন, ডি লিংক, রাজধানী, গুলিস্তান-গাজীপুর পরিবহন, ভিআইপি বাস ৩ বার করে অপরাধ করেছে।
বিআরটিএ এর পরিচালক জানান, বারবার অপরাধ করায় এসব কোম্পানির বাসের রুট পারমিট বাতিলের জন্য আইনগত ব্যবস্থা নিতে সুপারিশ পাঠানো হয়েছে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *