স্টাফ রিপোর্টার, : সিলেটের জালালাবাদে প্রায় ২৭ বছর পর আদালতে দায়েরী মামলার রায়ের প্রেক্ষিতে মালামালসহ লোকজনকে সরিয়ে ভুক্তভোগিদের ভূমি বুঝিয়ে দিলেন আদালত। সিলেট সদর উপজেলার সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকীম মো: সম্রাট হোসেন বৃহস্পতিবার দুপুরে জালালাবাদের বলাউরা কসকালিকা গ্রামের ভূমির মালিকদের ৮শতক ভূমি বুঝিয়ে দেন।

এসময় বসবাসকারী আবদুল জলিলকে মারধর করে তার ভাতিজা আবদুল মুমিন। বিশৃঙ্খলা সৃষ্টি করায় আবদুল মুমিন (৪০)কে ১৫দিনের কারাদণ্ড দিয়ে জেল হাজতে প্রেরণ করেন সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকীম মো: সম্রাট হোসেন। আবদুল মুমিন একই বাড়ির মৃত আবদুল কাদিরের পুত্র। ভূমি বুঝিয়ে দেয়ার সময় পুলিশ সদস্য, আইনজীবীসহ সংশ্লিষ্ট বিভাগের কর্মকর্তাবৃন্দ উপস্থিত ছিলেন।

জানা যায়, কসকালিকা গ্রামের উসমান আলীর বাড়িতে দীর্ঘদিন ধরে বসবাসের জন্য করিম বক্সের পুত্র আবদুল জলিল, আবদুল কাদিরদের ভূমি দিয়েছিলেন। ৮ শতক ভূমিতে তারা বসতঘর তৈরি করে বসবাস করে আসছিল। যথাক্রমে উসমান আলী, সূরুজ আলী মারা যাওয়ার পর বসবাস করা সেই বসতঘরসহ ভূমি জোরপূর্বক জবর-দখলের চেষ্টা করে করিম বক্সের পুত্র আবদুল জলিল ও আবদুল কাদিররা। এক পর্যায়ে তারা বিভিন্ন কলা কৌশলী অবলম্ভন করে ওই ভূমিটুকু তাদের বলে দাবি করে।

গত ২১ সেপ্টেম্বর ১৯৯৫ সালে সিলেটের কোম্পানীগঞ্জ, সহকারী জজ আদালতে তহুর মিয়া, আবদুর রুপ গংদের বিরুদ্ধে একটি মামলা দায়ের করেন আবদুল জলিল।

দীর্ঘদিন এ মামলা চলমান ছিল। প্রায় ১৭ বছর পর ২০১১ সালে তহুর মিয়াদের পক্ষে মামলার রায় দেন আদালত। এর আগে ১৯৯৮ সালে মারা যান তহুর মিয়া। আদালতে ভূমির মালিকদের পক্ষে রায় পাওয়ার পর ২০১৫ সালে আবদুল জলিল গংদের বিরুদ্ধে একই আদালতে একটি উচ্ছেদ মামলা দায়ের করেন মৃত তহুর মিয়ার পুত্র ইলিয়াছ আহমদ। দীর্ঘ ৮ বছর পর গত ৩০ জুলাই এ মামলার রায় হয়। রায়টিও ইলিয়াছ আহমদের পক্ষে আসে। রায়ের ১১দিন পর বৃহস্পতিবার (১১ আগষ্ট) আদালতের নির্দেশে ঘটনাস্থলে এসে দখলকারীদের মালামালসহ সরিয়ে দিয়ে প্রকৃত মালিকদের ভূমি বুঝিয়ে দেয়া হয়। দীর্ঘদিন পরে হলেও নিজেদের ভূমি পেয়ে খুশি মৃত তহুর মিয়া ও মৃত আবদুর রুপ এর সন্তানরা। বিকেল থেকে রাত ১০টা পর্যন্ত নিজেদের স্থাপনা নিজেরাই গুড়িয়ে নিচ্ছেন বলে সূত্র জানিয়েছে।

সহকারী কমিশনার (ভূমি) ও নির্বাহী হাকীম মো: সম্রাট হোসেন স্থানীয় সাংবাদিকদের জানান, আদালতের নির্দেশ পেয়ে তিনি এখানে এসে মামলার রায়ের প্রেক্ষিতে মালামালসহ বসবাসকারী লোকজনদের সরিয়ে ভূমির মালিকদের কাছে তাদের ৮ শতাংশ ভূমি বুঝিয়ে দেয়া হয়েছে। এসময় আবদুল জলিল নামের একজন মুরব্বিকে মারধর করে বিশৃঙ্খলা সৃষ্টি করায় মৃত আবদুল কাদিরের পুত্র আবদুল মুমিন (৪০)কে ১৫দিনের কারাদণ্ড দিয়ে জেল হাজতে প্রেরণ করেছেন।




Leave a Reply

Your email address will not be published.