রাকিবুল হাসান : ৫৪৪ দিন পর আবারও প্রাণ ফিরে পেয়েছে শিক্ষা প্রতিষ্ঠান প্রাঙ্গণ। সকাল থেকে শ্যামনগর উপজেলার বিভিন্ন স্কুলে শুরু হয়েছে ক্লাস। দীর্ঘদিন পর শিক্ষা প্রতিষ্ঠানে প্রাণচাঞ্চল্য ফিরে আসায় অভিভাবকদের মাঝে আনন্দ লক্ষ্য করা গেছে। বই-খাতা নিয়ে সকালে স্কুলে হাজির হয় শিক্ষার্থীরা। অনেক দিন পর পুরনো বন্ধুদের কাছে পেয়ে শিক্ষার্থীরা আনিন্দিত। সরকারের নির্দেশনা পালন করে শিক্ষার্থীদের ক্লাসে প্রবেশ করানো হয়েছে। যথাযথ স্বাস্থ্যবিধির সব নিয়ম মানেছেন তারা। ১২ সেপ্টেম্বর ক্লাস হবে কেবল ৫ম ও ১০ম শ্রেণির শিক্ষার্থী এবং এসএসসি ও এইচএসসি পরীক্ষার্থীদের। আর বাকিদের জন্য স্কুলগুলো তৈরি করেছে আলাদা আলাদা রুটিন। স্কুলগুলোতে স্বাস্থ্যবিধি রক্ষার জন্য নেয়া হয়েছে বিভিন্ন উদ্যোগ। মাস্ক পরা ও হাত ধোয়া নিশ্চিতে নেওয়া হয়েছে ব্যবস্থা। আর জেড আকৃতি অনুসরণে ৩ফুট দুরত্ব রেখে করা হয়েছে আসন বিন্যাস। শ্যামনগরে সুন্দরবন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক মো: মোয়াজ্জেম হোসেন জানান, সরকারি সকল নির্দেশনা মেনে সকল প্রস্তুতি নিয়ে বিদ্যালয় চালু করা হয়েছ। স্কুলগুলোর ফটকে শিক্ষার্থীদের তাপমাত্রা মেপে প্রবেশ করানো হচ্ছে।

তাদেরকে হ্যান্ড স্যানিটাইজার ব্যবহার ও সামাজিক দূরত্ব বজায় রাখার নির্দেশনা দেওয়া হচ্ছে। ফটকে স্কুলের কর্মকর্তা-কর্মচারীদের সঙ্গে শিক্ষকদেরও অবস্থান করতে দেখা গেছে। শ্যামনগর উপজেলার পাইলাট সরকারি মাধ্যমিক বিদ্যালয়, পাইলট মাধ্যকি বালিকা বিদ্যালয়, জবেদা সোহরাব মা: বিদ্যালয়, সুন্দরবন মাধ্যমিক বিদ্যালয়, বনশ্রী শিক্ষা নিকেতন মা: বিদ্যালয়, নওয়াবেঁকী মা: বিদ্যালয়, সফুরুন্নেছা বালিকা বিদ্যালয়, আড়পাংগাশিয়া মাধ্যমিক বিদ্যালয়, বুড়িগোয়ালিনী ফরেষ্ট মা: বিদ্যালয়, হেঞ্চী বঙ্গবন্ধু মাধ্যমিক বিদ্যালয়, ভেটখালী এ করিম মাধ্যমিক বিদ্যালয়, ধুমঘাট আদর্শ মাধ্যমিক বিদ্যালয় সহ বিভিন্ন স্কুলে সরকারী সকল নির্দেশনা মেনে শিক্ষার্থীদের বরণ করে নেওয়ার আয়োজন করা হয়েছে।

প্রসঙ্গত, করোনা মহামারির কারণে ২০২০ সালের ১৭ মার্চ শিক্ষাপ্রতিষ্ঠান বন্ধ ঘোষণা করা হয়। করোনাভাইরাস সংক্রমণ ছড়িয়ে পড়ার শঙ্কা থেকে শুরুতে ১৪ দিনের জন্য ছুটি দেয়া হয়েছিল। কিন্তু বেশ কয়েক দফায় সেই ছুটি বাড়িয়ে প্রায় দেড় বছর পর খুলছে স্কুল ও কলেজ। তবে শিক্ষাপ্রতিষ্ঠান খোলা হচ্ছে কঠোর স্বাস্থ্যবিধি মানার শর্তে। ভিড় এড়াতে প্রতিষ্ঠাগুলোতে অ্যাসেম্বলিও করতেও নিষেধাজ্ঞা দেয়া হয়েছে। বিদ্যালয়ে ঢোকা ও বের হওয়ার আলাদা রাস্তাা রাখতেও বলা হয়েছে।




Leave a Reply

Your email address will not be published.