সমাজের আলো : ফিলিস্তিনের পূর্ব জেরুজালেমে আল আকসা মসজিদ ঘিরে আবারও উত্তেজনা বেড়েছে। মসজিদে ফের অভিযান চালিয়েছে ইসরাইলি বাহিনী। শুক্রবার (২২ এপ্রিল) ভোরে ফজরের নামাজের সময় অতর্কিত অভিযান চালানো হয়। শুধু তাই নয়, জোর করেই ফিলিস্তিনি মুসল্লিদের বের করে দেওয়া হয়। এ সময় পুলিশের আক্রমণে তিন সাংবাদিকসহ ৪০ জন আহত হন। আল আকসায় নিরস্ত্র মুসল্লিদের ওপর হামলা বন্ধে ইসরাইলিদের আহ্বান জানিয়েছে আরব লীগ।
খবর আলজাজিরার।

আল আকসা মসজিদ ঘিরে উত্তেজনা থামছেই না। শুক্রবার ফজরের নামাজের সময় আবার মসজিদে হামলা করে ইসরাইলি বাহিনী। একপর্যায়ে নিরস্ত্র মুসল্লিদের লক্ষ্য করে রাবার বুলেট ও গ্রেনেড ছুড়তে থাকে ইসরাইলি পুলিশ। এ সময় তাদের প্রতিহত করতে পাল্টা ইটপাটকেল ছোড়ে ফিলিস্তিনিরা। দুপক্ষের সংঘর্ষে বেশ কয়েকজন ফিলিস্তিনি আহত হন বলে জানা গেছে। এদের মধ্যে কয়েকজনের অবস্থা গুরুতর।এদিনের এ ঘটনার বেশকিছু ছবি ও ভিডিও সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়েছে। একটি ছবিতে দেখা যাচ্ছে, আল আকসা মসজিদ থেকে এক মুসল্লিকে হাত-পা ধরে বাইরে বের করে নিয়ে আসছে সশস্ত্র ইসরাইলি সেনারা।

এদিকে রমজান মাসে আল আকসা ঘিরে উত্তেজনাকে কেন্দ্র করে তীব্র নিন্দা জানিয়েছে মুসলিম দেশগুলো। চলমান উত্তেজনা নিরসনে ইসরাইলের প্রতি আহ্বান জানিয়েছে আরব লীগ। ফিলিস্তিনিদের ওপর ইসরাইলি পুলিশের এমন বর্বরতা মূলত মুসল্লিদের অনুভূতিতে আঘাত বলে মন্তব্য করেন জর্ডানের পররাষ্ট্রমন্ত্রী।তিনি বলেছেন, ‘আমরা এই মুহূর্তে তিনটি বিষয়ের ওপর জোর দিচ্ছি। প্রথমত, রমজান মাস ঘিরে গেল কয়েকদিন ধরে যে উত্তেজনা চলছে তা কমানো। দ্বিতীয়ত, রমজান মাস শেষে এ ধরনের ঘটনা যেন পুনরায় না ঘটে সে বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নেওয়া। তৃতীয়ত, এই সংঘর্ষের আঁচ যাতে ফিলিস্তিনের বাইরে না যায় এবং রাজনৈতিক সমাধানের মধ্য দিয়ে দুই রাষ্ট্রের মধ্যে সমঝোতা তৈরি করা।’

ফিলিস্তিনি পররাষ্ট্রমন্ত্রী বলেন, ইসরাইলিরা আন্তর্জাতিক মানবাধিকার আইনের লঙ্ঘন করছে। তারা ফিলিস্তিনিদের প্রার্থনা করার অধিকার লঙ্ঘন করছে। আল আকসার ঐতিহাসিক ও বৈধ অবস্থানকে অস্বীকার করছে তারা।
এদিকে আল আকসা ঘিরে আঞ্চলিক উত্তেজনা কমাতে বৃহস্পতিবার রামাল্লায় ফিলিস্তিনি নেতাদের সঙ্গে সাক্ষাৎ করেছেন যুক্তরাষ্ট্রের পররাষ্ট্রমন্ত্রণালয়ের শীর্ষ প্রতিনিধিরা। এ সময় চলমান পরিস্থিতির জন্য ইসরাইলকে দায়ী করে চলমান ইস্যুতে ওয়াশিংটনের হস্তক্ষেপ কামনা করেন ফিলিস্তিনের প্রেসিডেন্ট মাহমুদ আব্বাস।এর আগে ওয়াশিংটনের এই প্রতিনিধিরা ইসরাইলি নেতাদের সঙ্গে দেখা করেন। গলে কয়েক সপ্তাহ ধরে চলা আল আকসা ঘিরে ফিলিস্তিনি ও ইসরাইলি পুলিশের সংঘর্ষে অন্তত ১৫০ ফিলিস্তিনি ও বেশ কয়েকজন ইসরাইলি পুলিশ প্রাণ হারিয়েছেন।




Leave a Reply

Your email address will not be published.