সমাজের আলো : ইউক্রেন সীমান্ত অতিক্রম করে প্রায় ৫০০ বাংলাদেশি পাড়ি দিয়েছেন পাশের তিনটি দেশে। তবে যুদ্ধকবলিত দেশটিতে এখনো ৭০০ বাংলাদেশি আটকে আছে বলে জানিয়েছেন পররাষ্ট্র প্রতিমন্ত্রী।তাদের নিরাপদ আশ্রয়ে নিতে আইওএম-এর সঙ্গে আলোচনা শুরু করেছে সরকার। এদিকে, ইউক্রেনের অলভিয়া বন্দরে আটকে পড়েছে বাংলাদেশের দুটি বাণিজ্যিক জাহাজ। এছাড়া বাংলাদেশের মন্ত্রিসভায় যুদ্ধের বিষয়ে আলোচনা হয়েছে। রাশিয়া-ইউক্রেন যুদ্ধ পর্যবেক্ষণে পররাষ্ট্র মন্ত্রণালয়কে নির্দেশ দিয়েছে মন্ত্রিসভা।

যুদ্ধকবলিত ইউক্রেনে বৈধ ও অবৈধ পথে অবস্থান করছিল প্রায় ১২০০ বাংলাদেশি। রুশ আক্রমণ শুরুর পর থেকে তাদেরকে নিরাপদ আশ্রয়ে নিতে কাজ শুরু করে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশের বাংলাদেশের দূতাবাসগুলো।যুদ্ধকবলিত ইউক্রেনে বৈধ ও অবৈধ পথে অবস্থান করছিল প্রায় ১২০০ বাংলাদেশি। রুশ আক্রমণ শুরুর পর থেকে তাদেরকে নিরাপদ আশ্রয়ে নিতে কাজ শুরু করে ইউক্রেনের পার্শ্ববর্তী দেশের বাংলাদেশের দূতাবাসগুলো।

সোমবার (২৮ ফেব্রুয়ারি) পররাষ্ট্র মন্ত্রণালয়ে এক ব্রিফিংয়ে প্রতিমন্ত্রী জানান, পোল্যান্ড, রোমানিয়া এবং মলদোভা সীমান্ত দিয়ে প্রায় ৫০০ বাংলাদেশি ইউক্রেন ছেড়ে নিরাপদ আশ্রয়ে যেতে সক্ষম হয়েছে। তবে তাদের এখনই দেশে ফেরানোর পরিকল্পনা সরকারের নেই।




Leave a Reply

Your email address will not be published.