সমাজের আলো : ভারতে মুসলিমরা কিছু উগ্রপন্থি হিন্দুর হাতে অত্যাচারিত হচ্ছেন। কোনো কোনো ক্ষেত্রে এসব মুসলিমকে হত্যা করছে তারা। কখনো রাস্তাঘাটে নারীদের প্রতি অবমাননাকর মন্তব্য করা হচ্ছে। একটি ঘটনায় ইঞ্জিনিয়ারিং পড়ুয়া একজন মুসলিম শিক্ষার্থীকে হত্যা করে লাশ টুকরো টুকরো করা হয়েছে। ফেরিওয়ালাদের প্রহার করা হয়েছে। তাদেরকে হিন্দুদের গ্রামে যেতে বারণ করে দিয়েছে তারা। এসব নিয়ে নিউ ইয়র্ক টাইমসের পাকিস্তান সংস্করণ এক্সপ্রেস ট্রিবিউন একটি প্রতিবেদন লিখেছে।

তাতে বলা হয়েছে, ঠিক এক সপ্তাহ আগের কথা। ভারতের মধ্যপ্রদেশের নিমাচ জেলায় হিন্দুদের একদল দাঙ্গাকারী রাতের বেলা কিছু মুসলিমের ওপর আক্রমণ করে।তারা একটি মাজারে গিয়েছিলেন। এর মধ্যে ছিলেন নারীও। ভারতীয় মিডিয়ার রিপোর্ট অনুযায়ী, রাতভর ওইসব মুসলিমকে প্রহার করা হয়েছে। এরপর মাজার ত্যাগ করার আগে হামলাকারীরা ওই মাজারের অংশবিশেষ উড়িয়ে দিয়ে যায়।

এ ঘটনার দেড় মাস আগে উজ্জয়ন জেলার সেকলি গ্রামের হিন্দু সম্প্রদায়ের বেশ কিছু তরুণ ভাঙারি ব্যবসার ডিলার আবদুল রশিদকে বেধড়ক মারপিট করে। তাকে হুমকি দেয়া হয়- এটা হিন্দুদের গ্রাম। তাকে যেন ওই গ্রামে আর দেখা না যায়। এরপর আতঙ্কিত রশিদ আর ওই গ্রামে যাননি। এতে তার কাজ মারাত্মকভাবে ক্ষতিগ্রস্ত হয়েছে। বিবিসি’কে তিনি বলেছেন, এই এলাকায় আমি ২০ বছর ধরে কাজ করি। এ ছাড়া আমরা আশপাশের গ্রামগুলোতেও যাই। কিন্তু এর আগে কেউ আমাদেরকে থামায়নি। কিন্তু এবার আমাকে বেশ কিছু যুবক প্রহার করেছে। আমার ব্যবসার জিনিপত্র দূরে ছুড়ে ফেলেছে। আর স্লোগান দিয়েছে- জয়শ্রীরাম।উজ্জয়ন জেলার একজন প্রভাবশালী ব্যক্তি নাম প্রকাশ না করার শর্তে বলেছেন, পরিত্যক্ত জিনিসের ডিলারদের ওপর এমন হামলা দীর্ঘদিন ধরে চলছে। এসব বিষয়ে এতদিন কেউ জানতো না। তিনি আরো বলেন, আবদুল রশিদের ওপর হামলার ভিডিও ধারণ করে হামলাকারীরা নিজেরাই এবং তারাই তা সামাজিক যোগাযোগ মাধ্যমে ছেড়ে দেয়, যা ভাইরাল হয়েছে। এ নিয়ে রিপোর্ট হয়েছে। এখন মানুষের মানসিকতা পরিবর্তন হচ্ছে। আগে এমনটা ছিল না।




Leave a Reply

Your email address will not be published.