খুলনা প্রতিনিধিঃ-

বিতর্ক চর্চাকে প্রান্ত জনের কাছে পৌঁছে দিতে, মেধাবী ,যুক্তিবাদী ও তারুন্যোজ্জ্বল সমাজ গঠনে দুই যুগেরও বেশি সময় ধরে কাজ করে যাচ্ছে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ। ধারাবাহিকভাবে ন্যাশনাল ডিবেট ফেডারেশন বাংলাদেশ (এনডিএফ বিডি) খুলনা অঞ্চল বিতর্কের নানা আয়োজনের মধ্য দিয়ে মুখর রেখেছে বিতর্কপ্রেমীদের।

শনিবার (০৫ নভেম্বর) বিকালে জিলা শিল্পকলা একাডেমির মুক্তমঞ্চে দুই দিন ব্যাপী এনডিএফ বিডি প্রথম খুলনা বিভাগীয় ইংরেজি বিতর্ক প্রতিযোগিতার সমাপনী পর্ব ও পুরস্কার বিতরনী অনুষ্ঠিত হয়।

সমাপনী ও পুরস্কার বিতরণী অনুষ্ঠানে খুলনা পাবলিক কলেজের সহকারী অধ্যাপক ও এনডিএফ বিডি খুলনা অঞ্চনের মডারেটর মো.তাকদীরুল গনী সভাপতিত্বে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সরকারি বিএল কলেজের অধ্যক্ষ- অধ্যাপক শরিফ আতিকুজ্জামান। বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, খুলনা পাবলিক কলেজের অধ্যক্ষ- লে.কর্নেল আব্দুল মোক্তাদের এসিই, নর্থ ওয়েস্টার্ন ইউনিভার্সিটির সহকারী অধ্যাপক ও এনডিএফবিডি খুলনা অঞ্চল এর উপদেষ্টা মাহরুফুর রহমান, বয়রা ইসলামিয়া কলেজের প্রভাষক ও সেইভ দ্যা ফিউচার ফাউন্ডেশন খুলনা মহানগর শাখার সাধারণ সম্পাদক- তৌহিদা পারভিন রুমু, খুলনা জেলা শিল্পকলা একাডেমীর জেলা কালচারাল অফিসার- সুজিত কুমার সাহা, রাইট সাইট এডুকেশনের এইচ আর অ্যান্ড অ্যাডমিনিস্ট্রেটিভ অফিসার- জন পাল বাড়ৈ, সেইভ দা ফিউচার ফাউন্ডেশন, খুলনা জেলা শাখার সাধারণ সম্পাদক- মোঃ সাজ্জাদ হোসেন, রাজধানী ফার্নিচারের উদ্যোক্তা ও সামাজিক ব্যক্তিত্ব- এস এম রাজ নওসাদ, আমেরিকান কর্নার খুলনার কো অর্ডিনেটর- সাকিব শাবুদ্দিন এবং জাকারিয়স অ্যাডমিশন কেয়ারের পরিচালক- জি এম জাকারিয়া প্রমুখ। এছাড়া দু’দিন ব্যাপী আয়োজনের বিচারক, শিক্ষক ও বিতর্কপ্রেমিরা উপস্থিত ছিলেন।

এ আয়োজনে খুলনা বিভাগের বিভিন্ন স্কুল থেকে ২০ টি বিতর্ক দল সহ শতাধিক শিক্ষার্থী ইংরেজি বিতর্ক ও ইংলিশ পাবলিক স্পিকিং প্রতিযোগিতায় অংশগ্রহণ করছে। বিতর্ক প্রতিযোগিতায় চ্যাম্পিয়ন হওয়ার গৌরব অর্জন করেন খুলনা জিলা স্কুল এবং রানারআপ ক্যান্টনমেন্ট পাবলিক স্কুল এন্ড কলেজ।

উল্লেখ্য, একই সাথে খুলনা পাবলিক কলেজে অনুষ্ঠিত তিন মাসব্যাপী এনডিএফ বিডি) ডিবেট এন্ড ক্যারিয়ার স্কুলিং প্রোগ্রামের সমাপনী ও অনুষ্ঠিত হয়। ক্লাস উপস্থিতি, সক্রিয় অংশগ্রহণ ও লিখিত মূল্যায়নের ভিত্তিতে বছরের শ্রেষ্ঠ শিক্ষার্থী নির্বাচিত হয় আব্দুল্লাহ আল জাবির ও তাসিন রহমান।
অনুষ্ঠানে আহ্বায়কের দায়িত্ব পালন করছেন মো.তরিকুল ইসলাম, রেক্টর- এনডিএফ বিডি খুলনা অঞ্চল। সার্বিক সমন্বয় করছেন পরিচালক তাসনিম দিবা চৌধুরী ও তারক চন্দ্র মন্ডল। সংগঠক হিসেবে বিভিন্ন দায়িত্ব পালন করেন রাগিব হাসিন, তাসনিয়া মেহজাবিন, জান্নাতুল জয়া, জহুরা আক্তার লামিয়া, আফসানা আদিবা, রাফিদুল ইসলাম, সায়মা সুলতানা, প্রতিভা রহমান মিথিয়া ও আল আমিনসহ এনডিএফ বিডির সংগঠকবৃন্দ।




Leave a Reply

Your email address will not be published.