সমাজের আলো : ফ্যামেলি কার্ডের মাধ্যমে টিসিবির পণ্য বিক্রি শুরু হয়েছে। খুলনায় ১ লাখ ৯১ হাজারের বেশী কার্ডধারী রয়েছেন। এরমধ্যে আজ প্রথম দিন প্রায় ২০ হাজার মানুষের মাঝে টিসিবির পণ্য বিক্রি করা হবে।এদিকে কার্ডের মাধ্যমে বাজার দামের চেয়ে কমদামে তেল চিনি মশুর ডাল কিনতে পেলে খুশি সীমিত আয়ের মানুষের। পাশাপাশি রমজান মাসের কথা ভেবে খেজুর ছোলা বিক্রির দাবি করেছেন সীমিত আয়ের মানুষরা।

আজ রবিবার বেলা ১১টায় নগরীর ১নম্বর ওয়ার্ডে মহেশ্বরপাশা তরুণ সংঘ ক্লাবে কার্যক্রমের উদ্বোধন করেন খুলনা সিটি কর্পোরেশনের মেয়র তালুকদার আব্দুল খালেক। তালুকদার আব্দুল খালেক বলেন, মানুষের কথা ভেবে রমজান মাস সামনে রেখে প্রধানমন্ত্রী শেখ হাসিনা এই কার্যক্রম চালু করেছেন। তিনি রমজান মাসে সুষ্ঠু সুন্দরভাবে পণ্য বিক্রির জন্য ডিলারদের প্রতি আহবান জানান।খুলনায় ১ লাখ ৯১ হাজার ৮০২জন টিসিবির কার্ডধারী রয়েছেন। আজ প্রথম দিন খুলনা মহানগরীর ৪টি ওয়ার্ডের ১৬টি পয়েন্টে এবং উপজেলা পর্যায়ে ২১টি মোট ৩৭টি পয়েন্টে প্রায় ২০ হাজার কার্ডধারীর মাঝে টিসিবির পণ্য বিক্রি করা হচ্ছে।

একজন কার্ডধারী ২ লিটার সয়াবিন তেল, ২ কেজি মশুর ডাল এবং ২ কেজি চিনি কিনতে পারবেন। এদিকে কার্ডের মাধ্যমে সয়াবিন তেল ১১০টাকা লিটার, মশুর ডাল ৬৫টাকা এবং চিনি ৫৫টাকায় কিনতে পারবেন। বাজার দামের চেয়ে কম এবং কার্ডের মাধ্যমে পণ্য কিনতে পেলে খুশি সীমিত আয়ের মানুষের।
এ ব্যাপারে কথা হয় গৃহবধূ বেগম আশার সাথে। তিনি বলেন, দ্রব্য মূল্যের উর্দ্ধগতির কারণে কম দামে কিনতে পেরে তিনি খুশি। তার সংসার খরচ কিছুটা হলেও কমবে। অপরদিকে মোঃ মিজানুর রহমান বলেন, কার্ডের মাধ্যমে পণ্য বিক্রি করার কারণে তালিকাভুক্ত সকলেই পণ্য কিনতে পারবে। পণ্য না পেয়ে হতাশ হয়ে কাউকে ফেরত যেতে হবে না। মোঃ আসলাম বলেন, কার্ডের মাধ্যমে পণ্য বিক্রি পদ্ধতি খুবই ভাল। এতে ডিলাররা মুখ চিনে পণ্য বিক্রি করতে পারবেনা। তবে তিনি রমজান উপলক্ষে ছোলা ও খেজুর বিক্রির দাবি করেন।এদিকে খুলনা টিসিবির আঞ্চলিক কর্মকতা মোঃ রবিউল মোর্শেদ বলেন, আজ থেকে পণ্য বিক্রি শুরু হয়েছে। পর্যায়ক্রমে সকল কার্ডধারীর মাঝে পণ্য বিক্রি করা হবে। আগামী ৩১ মার্চ পর্যন্ত পণ্য বিক্রি হবে। কোন ডিলার যাতে দুর্নীতি করতে না পারে সে জন্য সার্বক্ষনিক মনিটরিং করা হচ্ছে। সাম্প্রতি অনিয়মের কারণে ৪জনের ডিলারশিপ বাতিল করা হয়েছে বলেও তিনি জানান।আগামীতে খেজুরসহ অন্যান্য পণ্য বিক্রির পরিকল্পনা রয়েছে। নির্দেশনা আসলে তা কার্যকর করা হবে ব‌লে জানান টি‌সি‌বির এই কর্মকর্তা।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *