সমাজের আলোঃ তালার খেরশা ইউনিয়নের মুড়াগাছা গ্রামে একটি প্রতিবন্ধী পরিবারকে পৈতৃক ভিটাবাড়ি থেকে তাড়িয়ে দেয়ার জোর ষড়যন্ত্র করছে সৎ-মা রেবেকা সুলতানা, সৎ-ভাই টুটুল ও সৎ-বোন পুতুল। টাকা ও ক্ষমতার জোরে কিছু গ্রাম্য মাতব্বরদের সহায়তায় প্রতিবন্ধী পরিবারটিকে সমাজ থেকে করে রাখা হয়েছে প্রায় বিচ্ছিন্ন ও একঘরে। মুড়াগাছা গ্রামের মৃত মোঃ নাসির উদ্দিন শেখের প্রথম স্ত্রির দুই ছেলে শেখ সিরাজুল ইসলাম (তহিদ) ও মোঃ তরিকুল ইসলাম। সিরাজুল ও তরিকুলের যখন মাত্র কয়েক বছর বয়স তখন তাদের পিতা মাতার মধ্যে বিবাহ নিচ্ছেদ ঘটে। তখন তরিকুলের ঠাই হয় মায়ের কাছে মামার বাড়িতে আর সিরাজুলের ঠাই পিতার কাছে পৈতৃক বাড়িতে। কয়েক বছর পরে শেখ নাসির বিয়ে করে ঘরে দ্বিতীয় স্ত্রী নিয়ে আসেন। এর পর সিরাজুলের সাথে শুরু অমানবিক দুর্ব্যবহার ও নির্যাতন। এভাবে চলতে থাকে বেশ কিছুদীন।

এরপর নাসিরের দ্বিতীয় স্ত্রীর মাত্র কয়েক বছরের ব্যাবধানে দুটি সন্তান হয়। এর পর থেকে সিরাজুলের সাথে শুরু হয় আরো বেশি আমানবিক আচরন। বাড়িতে সৎ মায়ের লাঞ্ছনা-গঞ্জনা সহ্য করতে না পেরে সিরাজুল কখনো বাড়িতে কখনো মামার বাড়িতে কখনো পথে-ঘাটে থাকতে শুরু করে। এভাবে আরও কিছুদিন যাবার পর বাড়িতে জমিজমার গোলমাল সংক্রান্ত কারনে রাখা বিস্ফোরক দ্রব্যে দুর্ঘটনা ঘটে সিরাজুল পঙ্গু হয়ে যায়। পঙ্গু হওয়ার পর থেকে সিরাজুলের উপরে নির্যাতনের মাত্রা আরও কয়েকগুণ বেড়ে যায়। ধীরে ধীরে নির্যাতনের মাত্রা চরম পর্যায়ে পৌঁছালে প্রতিবন্ধী সিরাজুল নিজ হাতে নিজের গলা কেটে আত্মহত্যার চেষ্টা চালায়। সিরাজুলের তাজা রক্তে লাল হয়ে যায় বাড়ির ঘর ও আঙিনা। যার সাক্ষী আজও এলাকাবাসী। একজন মানুষ কতটা অমানবিক অত্যাচারের শিকার হলে নিজের গলায় নিজে ধারালো অস্ত্র দিয়ে জবায়ের মত পোচ টানতে পারে। সে যাত্রায় সিরাজুল প্রাণে বেঁচে গেলও সেই জবাইয়ের দাগ এখনও গলায় জ্বলজ্বল করছে। এরপর সিরাজুল আবারো চলে যায় মামার বাড়িতে। সেখানে ৫২১ টাকার ক্ষুদ্র ব্যবসা দিয়ে শুরু হয় তার জীবনের নতুন অধ্যায়। ধীরে ধীরে সিরাজুল কোনরকমে নিজের পায়ে দাঁড়াতে সক্ষম হয়। পঙ্গু অবস্থায় সিরাজুল মামার বাড়িতে ও সাতক্ষীরায় ঘর ভাড়া থেকে ক্ষুদ্র ব্যবসা করে দির্ঘ প্রায় পঁচিশ বছর যাবৎ পরিবার-পরিজন নিয়ে অর্ধাহারে-অনাহারে জীবন যাপন করছিল আসছিল। সিরাজুলের একমাত্র কন্যা সন্তান একজন অসুস্থ প্রতিবন্ধী। শত অভাব অনটনের মধ্যে তার একমাত্র প্রতিবন্ধী সন্তানের চিকিৎসার জন্য প্রচুর টাকা খরচ করতে হয় তাকে।

গত ১৭-০৬-২০২০ ইং তারিখে সিরাজুলের পিতা শেখ নাসির নিজ বাড়িতে অসুস্থ হয়ে বিনা চিকিৎসায় মৃত্যুবরণ করেন। শেখ নাসির হার্টের ব্যাথায় কয়েক ঘন্টা ছটফট করলেও তার দ্বিতীয় স্ত্রী চিকিৎসার জন্য কোন প্রকার উদ্যোগ নেয়নি। পিতার মৃত্যুর খবর শুনে সিরাজুল ও তরিকুল বাড়িতে ছুটে আসে এবং পরিবারের সবাইকে নিয়ে পিতার সকল শেষ কর্ম সম্পন্ন করেম। পিতার দোয়া অনুষ্ঠান সম্পন্ন করার পর তরিকুল তার প্রতিবন্ধী বড় ভাই সিরাজুলকে পৈতৃক বাড়িতে রাখতে চাইলে তাদের সৎ মা ও সৎ ভাই বোন অগ্নিমূর্তির রুপ ধারণ করেন। সিরাজুলের সৎ মা স্পষ্ট ভাষায় বলে, বাড়িতে তাদের কোন অধিকার নেই, বাড়িতে সিরাজুলকে থাকতে দেয়া হবেনা, বাড়িতে আমরা একাই থাকবো। সৎ মায়ের জোর বিরোধিতা সত্বেও সিরাজুল পৈতৃক বাড়িতে থেকে যায়। নিজ বাড়িতে বেশ কিছুদিন শান্তিপূর্ণভাবে বসবাস করলেও বর্তমানে সৎ মা ও সৎ ভাই ও সৎ বোন সিরাজুলকে বাড়ি ছেড়ে দিয়ে আলাদা বাড়ি করে সেখানে চলে যাবার জন্য সালিশ বিচারের নামে বার বার মানসিক নির্যাতন সহ হুমকি-ধামকি দিয়ে যাচ্ছে। সিরাজুলের সৎ ভাই বিমান বাহিনিতে চাকরি করে সেই দাপট দেখিয়ে প্রতিবন্ধী সিবাজুলের সৎ মা ও সৎ ভাই বোন সব কিছু নিজেরা গ্রাস করে নিতে চাই।

যে কোন মুহুর্তে প্রতিবন্ধী পরিবারটিকে বড় ধরনের কোনো ক্ষতি সহ বাড়ি থেকে বের করে দিতে পারে এমনটি আশঙ্কা করা হচ্ছে। এ বিষয়ে প্রতিকার চেয়ে কিছুদিন পূর্বে প্রতিবন্ধী সিরাজুল সাতক্ষীরা জেলা প্রশাসক বরাবরে একটি আবেদন করেছেন বলে জানা গেছে। অসহায় প্রতিবন্ধী সিরাজুল তার পৈতৃক বাড়িতে স্থায়ি ভাবে বসবাসের জন্য প্রশাসন , মিডিয়া, মানবাধিকার, প্রতিবন্ধী ও আইন সহায়তাকারী সহ বিভিন্ন সংগঠনের সহযোগিতা কামনা করেছেন।




Leave a Reply

Your email address will not be published.