সমাজের আলো : তালায় ইজিবাইক স্ট্যান্ড দখল করে নিয়মিত চাঁদাবাজির অভিযোগ উঠেছে শক্তিশালী সিন্ডিকেটের বিরুদ্ধে। এতে করে হয়রানির শিকার হচ্ছেন ইজিবাইকচালক ও যাত্রীরা। স্থানীয় এক প্রভাবশালী হাইব্রিড নেতার ছত্রছায়ায় থেকে অবৈধ সিন্ডিকেট সদস্যরা বেপরোয়া হয়ে উঠেছে বলে তথ্য পাওয়া গেছে।

তথ্য মতে জানা যায়, এই সিন্ডিকেটের কবলে প্রায় ৩ শতাধিক ইজিবাইককে প্রতিদিন যাওয়া আসার জন্য ১০ টাকা করে প্রায় ৪-৬ হাজার টাকা। থানাসহ স্থানীয় ওই প্রভাবশালী হাইব্রিড নেতার জন্য মাসিক গাড়ি প্রতি ১০০ করে মোট ৩০ হাজার টাকা ও নতুন গাড়ি যুক্ত হতে চাইলে ১৫০০ হতে টাকা গতে ২ হাজার টাকা নেওয়া হয়। সে হিসেবে ৩শত গাড়ির বাবদ মোট সাড়ে ৪ লক্ষ টাকা প্রভাবশালী নেতার পকেটস্থ এবং প্রতিমাসে সর্বমোট ১ লক্ষ ৫০ হাজার বড় ভাগ পান ওই নামধারী হাইব্রিড আওয়ামী লীগ নেতা।

অনুসন্ধানে জানা যায়, উপজেলার প্রাণ কেন্দ্র তালা বাজারের তিন রাস্তার মোড়স্থ বাসস্ট্যান্ডের পাশে প্রধান সড়ক দখল করে প্রায় ৩শত ইজিবাইক অবস্থান করে। এই সকল ইজিবাইকগুলো নিয়ন্ত্রণ করেন হাইব্রিড আওয়ামী লীগ নেতার আশীর্বাদপুষ্ট মাহমুদুল ও হাকিম। প্রতিদিন এখান হতে ইজিবাইক যাওয়া আসার জন্য ১০ টাকা করে আদায় করে নামধারী স্ট্যাটার হাকিম সরদার। আর মাহমুদুল হলেন স্বঘোষিত ইজিবাইক মালিক সমিতির সভাপতি। তিনি হলেন সর্বময় ক্ষমতার অধিকারী। তার কথামত এই স্ট্যান্ডের সকল আইন-কানুন হয় আবার ভাঙা হয়। এমনকি অর্থ আত্মসাতের হিসাব যাতে না দিতে হয় তার জন্য বছরে একবার নামে মাত্র পিকনিক আয়োজন করে প্রভাবশালী নেতার সহযোগিতায় টাকার খাতা শূন্য দেখান মাহমুদুল। তাই হাইব্রিড আওয়ামী লীগে নেতা আশীর্বাদপুষ্টদের কারণে এক রকম জিম্মি হয়ে পড়েছে ইজিবাইক চালকরা।

নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন চালক জানান, ধার দেনা করে একটি ইজিবাইক কিনে রাস্তায় নেমেছি। রাস্তায় নামামাত্র ২ হাজার টাকা চাঁদা দিতে হয়েছে। এখন প্রতিদিন ২বার যাওয়া আসা করলে ২০ টাকা দিতে হয় স্ট্যাটার হাকিমকে। আবার মাসে থানা ও উক্ত প্রভাবশালী নেতার কথা বলে ১০০ টাকা করে নেওয়া হয়। টাকা না দিলে গাড়ি বন্ধ করে দেওয়া হয়। কিন্তু আদায়কৃত এসকল টাকার কোন রসিদ বা হিসেব প্রদান করেন না স্বঘোষিত কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও স্ট্যাটার হাকিম।নাম প্রকাশে অনিচ্ছুক কয়েকজন চালক জানান, ধার দেনা করে একটি ইজিবাইক কিনে রাস্তায় নেমেছি। রাস্তায় নামামাত্র ২ হাজার টাকা চাঁদা দিতে হয়েছে। এখন প্রতিদিন ২বার যাওয়া আসা করলে ২০ টাকা দিতে হয় স্ট্যাটার হাকিমকে। আবার মাসে থানা ও উক্ত প্রভাবশালী নেতার কথা বলে ১০০ টাকা করে নেওয়া হয়। টাকা না দিলে গাড়ি বন্ধ করে দেওয়া হয়। কিন্তু আদায়কৃত এসকল টাকার কোন রসিদ বা হিসেব প্রদান করেন না স্বঘোষিত কমিটির সভাপতি, সাধারণ সম্পাদক, কোষাধ্যক্ষ ও স্ট্যাটার হাকিম।

মাহমুদুল কর্তৃক স্বঘোষিত কমিটির এক সদস্য বলেন, কমিটির শূন্যপদ পূরণ করতে আমাকে নামমাত্র একটি পদ দেওয়া হয়েছে কিন্তু এই পদের যে কার্যক্রম তার সবকিছুই সভাপতি মাহমুদুল করে থাকেন। তার উপর দিয়ে কথা বলার কোন সুযোগ আমাদের নেই কারণ মাহমুদুল ও হাকিম এক নামধারী প্রভাবশালী নেতার অনুগত হয়ে এখানে আছেন। প্রতিমাসে সেই নেতাকেও মাসোহারা দিয়ে আসতে হচ্ছে আমাদের।থানার নামে টাকা উত্তোলনের বিষয়ে তালা থানার অফিসার ইনচার্জ আবু জিহাদ ফখরুল আলম খান জানান, আমি বা আমার থানার কোন সদস্য ইজিবাইকারদের কাছ হতে টাকা উত্তোলন করতে বলিনি এবং কোন টাকা আমাদের প্রদান করা হয় না। শুধুমাত্র থানাধীন এলাকায় আইন-শৃঙ্খলা পরিস্থিতি নিয়ন্ত্রণ রাখতে একটি করে ইজিবাইক রাত্রি বেলা আনয়নপূর্বক পেট্রোল টিম প্রেরণ করি।




Leave a Reply

Your email address will not be published.