সমাজের আলো : তালা উপজেলার খেশরা ইউনিয়নের বালিয়া ডুমুরিয়া খেশরা সোনাকুড় বিলে লোনা পানি তোলা নিয়ে চরম উত্তেজনাকর পরিস্থিতির অবসান হয়েছে। ইং (২৪)-মে বিকালে খেশরা ইউনিয়ন পরিষদ চত্বরে বিশাল জনসভায় জমির মালিকদের উপস্থিতিতে একটি গণভোট অনুষ্ঠিত হয়। গণভোটে লোনাপানির পক্ষে ও বিপক্ষে সমর্থন চাইলে উপস্থিত শতভাগ জমির মালিক লোনাপানির বিপক্ষে হাত উঁচু করে সমর্থন দেন। এসময় লোনাপানির পক্ষে সমর্থন চাইলে উপস্থিত অসংখ্য জমির মালিকের ভিতরে খোঁজাখুঁজি করেও লোনাপানির পক্ষে কাউকে হাত উঁচু করে সমর্থন দিতে দেখা যায়নি। লোনাপানির পক্ষে সমর্থন না থাকায় লোনা পানি উঠানো যাবেনা মর্মে সর্বসম্মতিক্রমে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। উল্লেখ্য, একটি প্রভাবশালী মহল দীর্ঘদিন যাবত বালিয়া ডুমুরিয়া খেশরা সোনাকুড় বিলের জমির মালিক সহ সাধারন জনগনের ইচ্ছার বিরুদ্ধে টাকা ও ক্ষমতার জোরে চিংড়ি চাষের নামে উল্লেখিত বিলগুলো নিজেদের আয়ত্তে নেয়ার ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে।

জমির মালিক সহ সাধারন জনগন বিলে লোনা পানি তোলার বিরুদ্ধে কঠোর অবস্থানে থাকলেও প্রভাবশালী মহলটি সকল বাধা উপেক্ষা করে জোরপূর্বক বিলে লোনাপানি তুলতে ষড়যন্ত্র চালিয়ে যাচ্ছে। বিষয়টি শান্তিপূর্ণ সমাধানের জন্য বালিয়া ভাঙ্গনকুল পানি ব্যবস্থাপনা সমবায় সমিতির উদ্যোগে কিছুদিন পূর্বে এলাকার ডুমুরিয়া স্কুল মাঠে একটি জনসভার আয়োজন করা হয়। উক্ত জনসভায় লোনাপানির পক্ষে-বিপক্ষে হাত উঁচু করে সমর্থন চাইলেন লোনাপানির পক্ষে মাত্র পাঁচ জন সমর্থন দেন। এসময় লোনাপানির বিপক্ষে সমর্থন চাইলে মাঠে উপস্থিত অসংখ্য জমির মালিক সহ জনতার প্রায় সকলেই লোনাপানির বিপক্ষে সমর্থন দেন। লোনাপানির পক্ষে সমর্থন না পেয়ে প্রভাবশালী মহলটি বিলে জোর পূর্বক লোনা পানি উত্তোলনের জন্য মরিয়া হয়ে ওঠে। এর-ই ধারাবাহিকতায় ইং (১৭ই)-মে আনুমানিক সকাল ৯ ঘটিকায় লোনাপানির পক্ষের লোকজন জোরপূর্বক ডুমুরিয়া গেটের পাঠ তুলতে গেলে জনগণের বাধায় গেটের পাট তুলতে ব্যর্থ হয়। লোনা পানি উত্তোলনের উদ্দেশ্যে গেটের পাট তুলতে ব্যর্থ হয়ে প্রভাবশালী মহলটি আরও হিংস্র হয়ে ওঠে। দিনের আলোতে পাঠ তুলতে ব্যর্থ হয়ে মহলটি ঐদিন আনুমানিক রাত (১১)-টার সময় বিশাল এক ভাড়াটিয়া লাঠিয়াল বাহিনী নিয়ে গেটের পাট তুলে দেয়ার জোর চেষ্টা চালায়। এ সময় স্থানীয় জমির মালিক সহ জনগণ জানতে পেরে ঘটনাস্থলে উপস্থিত হয়ে পাট তুলতে নিষেধ করলে লোনাপানির পক্ষের লোকজন ও তাঁদের লাঠিয়াল বাহিনী বিভিন্ন ধরনের হুমকি দিতে থাকে। লাঠিয়াল বাহিনীর সামনে অসহায় হয়ে পড়ে জমির মালিক ও সাধারন জনগন। কোন উপায় না দেখে জনপ্রতিনিধিদের মাধ্যমে পুলিশের সহায়তা নিতে বাধ্য হয় জমির মালিক পক্ষ। পুলিশি হস্তক্ষেপে সেই রাতে গেটের পাট উঠানো বন্ধ হয়। তবে পুলিশের উপস্থিতি বুঝতে পেরে অন্ধকারে সটকে পড়ে লোনাপানির পক্ষের লাঠিয়াল বাহিনী। অবশেষে লোনা পানি তোলাকে কেন্দ্র করে পরিস্থিতি চরম পর্যায়ে পৌঁছালে জমির মালিকরা লোনা পানি উত্তোলন বন্ধের জন্য উপজেলা নির্বাহি অফিসার বরাবর একটি আবেদন করেন।

আবেদনের প্রেক্ষিতে উপজেলা নির্বাহি অফিসার উভয়পক্ষের সাথে আলোচনা করে বিষয়টি সমাধানের চেষ্টা করেন। উক্ত আলোচনায় কোনো সিদ্ধান্তে যাওয়া সম্ভব না হলে খেশরা ইউনিয়ন পরিষদ চত্বরে জমির মালিকদের লোনাপানির পক্ষে-বিপক্ষে সমর্থন যাচাইয়ের জন্য একটি জনসভার আয়োজন করা হয়। জনসভায় উল্লেখিত বিলের অসংখ্য জমির মালিক উপস্থিত হয়ে লোনাপানির বিরুদ্ধে স্লোগান দিতে থাকে। জনসভায় লোনাপানির পক্ষের এবং বিপক্ষের সকলের উপস্থিত থাকার কথা থাকলেও লোনাপানির পক্ষে কাউকে পাওয়া যায়নি। জনসভায় লোনাপানির পক্ষে কাউকে না পাওয়ায় সকল জমির মালিকদের সর্বসম্মতিক্রমে বিলে লোনা পানি উঠানো যাবে না মর্মে চূড়ান্ত সিদ্ধান্ত গ্রহণ করা হয়। জনসভায় সভাপতিত্ব করেন এবং গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, বীর মুক্তিযোদ্ধা মোঃ কাওছার সরদার। সমগ্র জনসভা পরিচালনা করেন এবং গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন মোহাম্মদ শাহজাহান মাস্টার। গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন প্রতিবন্ধী পুনর্বাসন কল্যাণ সমিতি তালা থানার সাধারণ সম্পাদক ও প্রতিবন্ধী সাংবাদিক শেখ সিরাজুল ইসলাম। গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন খেশরা ইউনিয়ন পরিষদের (০৬) নম্বর ওয়ার্ড সদস্য মোঃ বিল্লাল হোসেন। এছাড়াও জনসভায় গুরুত্বপূর্ণ বক্তব্য রাখেন, আলাউদ্দিন মোড়ল, রহমান গাজী, লোকমান মোড়ল, হুজ্জাত হুজুর সহ অনেকে। এ সময় বক্তারা বলেন, প্রতিবছর বিলে ধানের ফলন বাড়ছে, আমরা বছরে দুইটি ধানের ফসল পাচ্ছি, এর ভিতরে সোনালী আঁশ খ্যাত পাট চাষ করছি, বর্ষা মৌসুমে মিষ্টি পানির মাছ চাষ করতে পারছি, জমির বাঁধে সবজি চাষ করতে পারছি, লোনা পানি তুললে বিলের জমিতে এসব ফসল আর ফলবে না।

এসময় বক্তারা আরো বলেন, শুধুমাত্র এক মৌসুমে এক বিঘা জমিতে (২৮) মন পর্যন্ত ধান ফলছে, বছরে দুইবার ধান চাষের ফলে গো খাদ্য হিসাবে বিচুলি ও কুড়া পাওয়ায় মানুষ গরু লালন পালন করতে পারছে, অনেকেই অন্যের জমি বর্গা চাষ করে ঘরে বছর খোরাকের ধান তুলতে পারছে, দরিদ্র দিনমজুররা অন্যের জমিতে দিনমজুরি করে জীবিকা নির্বাহ করার সুযোগ পাচ্ছে, এগুলো কুচক্রীদের সহ্য হচ্ছে না, তাই এই কুচক্রী মহলটি সকলের মুখের গ্রাস কেড়ে নিতে মরিয়া হয়ে উঠেছে, কুচক্রীদের এই ষড়যন্ত্র সফল হতে দেয়া হবে না, তাদেরকে জনশক্তি দিয়ে প্রয়োজন হলে আইনের মাধ্যমে পরাজিত করা হবে। বক্তারা আরো বলেন, কুচক্রীমহল টি লোনা পানি তোলার জন্য আবারো ষড়যন্ত্রে লিপ্ত হতে পারে, তাই সকলকে সজাগ থাকতে হবে। জনসভায় উপস্থিত সকলে রাস্তা কেটে পাইপ বসিয়ে খেশরা বিলে লোনা পানি উত্তোলনকারীদের বিরুদ্ধে কঠোর ব্যবস্থা গ্রহণসহ অবৈধভাবে বসানো পাইপ অপসারণের জন্য জোরালো উদ্যোগ গ্রহণের সিদ্ধান্ত নেন।এ বিষয়ে খেশরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান শেখ কামরুল ইসলাম লালটু বলেন, লোনাপানির বিষয়ে জনগণ যে সিদ্ধান্ত নেবে সেটাই চূড়ান্ত সিদ্ধান্ত হিসেবে গণ্য হবে।




Leave a Reply

Your email address will not be published.