আলতাপ হোসেন, লাল্টু সিডনি অস্ট্রেলিয়াঃ কয়েক মাস আগে কভিড উনিশ ভাইরাস চিন থেকে প্রচার শুরু করেছে ।ইতিমধ্যে গুটিকতক দেশ বা অন্চল ছাড়া সুন্দর ভাবে এই প্রচারণা সম্পন্ন করতে পেরেছে কভিড উনিশ সাহেব । এক কথায় এই ভাইরাসের প্রচারণা সবকিছুকে  ছাপিয়ে বিশ্ব অর্থনীতি কে চরম ভাবে শাসন ও দূর্বল করতে সক্ষম হয়েছে । এই ধরেন উন্নত বিশ্ব যেমন আমেরিকা,ইউরোপ আর আমাদের ধনী অস্ট্রেলিয়া র কথা বলতে হয়। আমেরিকার আমাদের ভাইপো চার্চিল (ফিরোজ ভাইয়ের)ছেলে দুমাস আগে করোনার কবলে পড়েছিল করোনা হট স্পট নিউইয়র্কে। সে একটা বড়ো ফার্মে ইঞ্জিনিয়ার । তারসাথে কথা বলেছি ।তার ভাষ্যে যা পেলাম সরকারি হাসপাতালে যাওয়া মানে অলিখিত মৃত্যু কে আলিঙ্গন করা। তার মতো বেশ কিছু মানুষের সাথে আমার পরিচয় ও জানাশোনা আছে ।তাদের ভাষ্য আর মিডিয়ার মারফত যে খবর হুবুহু চার্চিল এর মতো । তাই চার্চিল হোমকোয়ারেনটাইন আর ফার্মের ব্যক্তিগত ডাঃ এর তত্ত্বাবধানে থেকেছে। আল্লাহ্ তাকে মুক্তি দিয়েছেন।খাওয়া দাওয়া ও সরকারি সাহায্য তৃতীয় বিশ্বের মতো অনেক টা। ইউরোপের মহাগুরু ইংল্যান্ড এর চিত্র তথৈবচ ।খাদ্য সংকট আর অন্যান্য অনেক অসুবিধা মিডিয়ার মাধ্যমে পরিস্কার । সবমিলিয়ে ঐ সব দেশের মৃত্যুর কথা নাই বা বললাম ।কেননা হাসপাতাল গুলোর পাশের বাসিন্দাদের ভাষ্য মতে লাশ সৎকার করতে যথাযথ কর্তৃপক্ষের নাভিশ্বাস ।অনেক সময় লাশের গন্ধে আশপাশের লোকজন পুলিশি সাহায্যের আবেদন করেছে অগণিত ।
অস্ট্রেলিয়া তে বসবাস করছি বেশ কিছু কাল। দেশটির লোকসংখ্যা মোট আয়তনের বিশ পার্সেন্ট এর মতো।মানে এতো বড়ো দেশ মাত্র দু কোটি লোক । সম্পদ তা বলে শেষ করা যাবে না । বিশ্বের সবচেয়ে দামি বস্তু ইউরেনিয়াম তা অস্ট্রেলিয়া তে ছয়লাপ ।অলস টাকা ব্যংকে পড়ে আছে অঢেল । কর্মজীবী মানুষের সংখ্যা নববই ভাগের উপরে । আয়তনে বাংলাদেশের থেকে     বাহান্ন   গুন বড়ো। এককথায় জন্ম থেকে ই জমিদারিত্ব বহাল । যেমন ধন তেমন মান আর অন্যান্য অনেক সুবিধা নিয়ে বিশ্বের মধ্যে বসবাসের জন্য অল্প মার্কের ব্যবধানে দ্বিতীয় অবস্থানে। এককথায় প্রায় এক নম্বরের মতো।
হ্যাঁ এবার আসি জীবন যাত্রা কি এবং নাগরিক রা তা পে তে কি করে যাচ্ছে রাষ্ট্রের জন্য ।
ট্যক্স 
এই দেশের মূল চালিকাশক্তি ট্যক্স । এমন কোন দিক নেই যেখানে ট্যাক্স এর আওতায় নেই । পথে পা বাড়ালেই ট্রান্সপোর্ট শপিং রিক্রিয়েশন এককথায় জলে স্থলে শুধুই ট্যক্স দাও। তারপর আমাদের কে চাওয়া পাওয়ার পালা। অস্বীকার করবো না এটাতে আমরা হ্যপি । দুই শত ভাষাভাষীর মানুষের বাস এই মহাদেশে । যে দেশটি থেকে আসুক না কেন ফরমুলায় পড়ে দিব্যি সব ভদ্রলোক । আবার এই মানুষেরা নিজ দেশে ফিরলে অনেকেই যে লাউ সেই কদুর স্বভাব পেয়ে যায়।
বলছিলাম করোনার হাহাকার নিয়ে । উপরের ছবিতে বিমানের বেসরকারি বা কোম্পানীর হাজার হাজার কর্মচারীরা অস্ট্রেলিয়ার সরকারের কোন সাহায্য পাইতেছে না। দেশব্যপি তারা প্রতিবাদ করিতেছে। তার কি হবে কেউ জানে না ।
আমার মতো একজন নিম্ন আয়ের মানুষের পরিবার বৎসরে যে ট্যক্স দেই তা হিসেব করলে বাংলাদেশের সরকারি প্রাথমিক বিদ্যালয়ের পাঁচজন প্রধান শিক্ষকের এক বৎসরের বেতনের সমান। এ গেলো বাৎসরিক আয়ের থেকে এককালীন কর্তন । সারাবছর চলাচল আর কেনাকাটা ধরলে  যে ট্যক্স দেওয়া হয় ঐ হিসেবের কয়েক গুন  বেশি ।
দু মাস রেগুলার যব নেই সরকারি অনুদান বলতে একটা ফর্ম পুরন করতে হয়েছে । তাতে অফসন ছিল কয়েকটি ।যেমন আমার বাৎসরিক ছুটি র টাকা অথবা পেনশনের টাকা র কিছু নিব অথবা আরো আরো এই সব। মোটামুটি নিজের টা আগে খাও তারপর রাষ্ট্রের । আর রাষ্ট্র যা দিবে প্লাস মাইনাস করলে ভাবনার খোরাক হবে । সত্যিকার অর্থে লকডাউন যা বোঝায় অস্ট্রেলিয়া তে তা দেখা যায়নি ।তবে সামাজিক দূরত্ব মেনে চলে দেশটির মানুষ বিরাট সাফল্য পেয়েছে । কেন্দ্রীয় সরকারের ঘোষণা আর মানুষের নিজ উদ্যোগ করোনা বিজয়ের মূল চাবিকাঠি এই অস্ট্রেলিয়া তে।  এজন্য সরকার আর জনগণ সমান কৃতিত্বের ভাগিদার।
একটু আমার জন্মভূমির কথায় আসি ।এতো বড়ো পপুলেশন আর উঠতি একটা দেশ যেখানে জমি ও নেই জমিদারি ও নেই । এককথায় গরিবানা থেকে উঠে আসা মোটামুটি একটা অবস্থান যখন পেতে চলেছে তখন করোনা মহামারী দেশটার অর্থনীতি কে বড়ো ধরনের ধাক্কা দিয়েছে। শুধু তাই নয় প্রাকৃতিক দুর্যোগ যা আমাশয়ের মতো বারোমাস জাতির ললাটে লেপন করে আছে । সেইখানে সরকারের সাহসী পদক্ষেপ অবশ্যই প্রশংসার দাবিদার । গ্রামের দিকে যা খবর নিয়েছি তাতে ভাতা অনুদান আর পৃষ্ঠপোষক প্রায় সম্ভাব্য  সব পরিবারের জন্য চালু । আমি অবাক হয়ে যাই এটা কিভাবে সম্ভব । যেখানে বাংলাদেশের খুব পার্সেন্ট মানুষ ট্যাক্স দিয়ে থাকেন ।এর ই মধ্যে এতো সহায়তা কিভাবে সম্ভব ।সেই হিসেবে বাংলাদেশের সরকার কে বিশ্বের বড়ো স্যলুট টা পাওনা ।হ্যাঁ কিছু অনিয়ম তো আছেই তা সবার কঠোর শাসনের ফলে কোনঠাসা হয়ে গেছে ।
সুতরাং খামোখা সরকারের ঘাড়ে বন্দুক না রেখে নিজের ভালোটা নিজেই বেছে নিতে পারলেই মুক্তি ।দীর্ঘদিন লকডাউন করে বাংলাদেশ চলতে পারে না ।
আসুন আমরা লকডাউন না ভেবে সামাজিক সচেতনতা মূলক আচরণের মাধ্যমে বাংলাদেশ কে করোনা মুক্ত করি ।
বাকিটা আল্লাহ্ সহায় হবেন ।
ভালো থাকুক মা মাটি মানুষ ।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *