সমাজের আলো : প্রধান শিক্ষক অনঙ্গ কুমার মন্ডলের বিরুদ্ধে স্বজন প্রীতি ও নির্বাচন ছাড়াই ম্যানেজিং কমিটি গঠনের অভিযোগ উঠেছে। জানা গেছে, বিগত ইংরেজি ১৯৯৯ সালে শ্যামনগর উপজেলার ০৯ নং বুড়িগোয়ালিনী ইউনিয়নের পোড়াকাটলা গ্রামের মৃত সতীশ চন্দ্র বিশ্বাস এর ছেলে ব্রজেন্দ্র নাথ বিশ্বাসের প্রচেষ্টা এবং ভুমি দানের মাধ্যমে পোড়াকাটলা দীপায়ন মাধ্যমিক বিদ্যালয় টি প্রতিষ্ঠিত হয়। বিদ্যালয়ের শিক্ষক নিয়োগ থেকে শুরু করে অত্র শিক্ষা প্রতিষ্ঠানের নানা মুখি উন্নয়ন মুলক কর্মকান্ডে ম্যানেজিং কমিটি আবশ্যক। ইতিপূর্বে পোড়াকাটলা দীপায়ন মাধ্যমিক বিদ্যালয়টি পরিচালনার জন্য অভিভাবক সদস্যদের ভোটাধিকার প্রয়োগের মাধ্যমে অবাধ সুষ্ঠ নিরপেক্ষ নির্বাচনের মাধ্যমে ম্যানেজিং কমিটি গঠন করা হয়। উক্ত ম্যানেজিং কমিটির মেয়াদকাল শেষ হওয়ায় পূণরায় কমিটি গঠনের কার্যক্রম প্রক্রিয়াধীন থাকা অবস্থায় গত ইংরেজি ২৮/০৩/২২ তারিখে বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনঙ্গ কুমার বিদ্যালয়ের অফিস কক্ষে একাধিক কাগজে অভিভাবক সদস্য সহ ভুমিদাতার সাক্ষর নেন। এ অভিযোগ করেন পোড়াকাটলা দীপায়ন মাধ্যমিক বিদ্যালয়ের অভিভাবক সদস্য ও ভুমিদাতা।

পোড়াকাটলা দীপায়ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনঙ্গ কুমার মন্ডল তার আপন শ্যালক কে ম্যানেজিং কমিটির সভাপতি করার কৌশলে উদ্দেশ্য প্রনোদিতভাবে একটি রেজুলেশন প্রস্তুত করেন। পুর্বপরিকল্পনা মাফিক উপরিউক্ত তারিখে ডালিম কুমার ঘরামীকে কোন নিয়ম নীতির তোয়াক্কা না করেই নিয়ম বহির্ভূত ভাবে ম্যানেজিং কমিটির সভাপতি মনোনয়ন ঘোষণা করেন প্রধান শিক্ষক। যাহা মাধ্যমিক ও উচ্চ মাধ্যমিক শিক্ষা বোর্ডের গঠনতন্ত্র অনুযায়ী নির্বাচন ছাড়া বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি গঠন নিয়মবহির্ভুত। বিদ্যালয়ের অভিভাবক সদস্যরা বলেন, অবাধ সুষ্ঠ নিরপেক্ষ নির্বাচনে ভোটের মাধ্যমে ম্যানেজিং কমিটির সভাপতি নির্বাচিত হয়। কিন্তু প্রধান শিক্ষক অনঙ্গ কুমার মন্ডল মনোনয়ন পত্র বিক্রি না করে আলোচনা ছাড়াই অতি সু কৌশলে অভিভাবক সদস্যদের ভোট গ্রহণ ছাড়াই একক ভাবে সভাপতি মনোনয়ন ঘোষণা করেন।

নির্বাচন ছাড়াই অভিনব কৌশলে প্রধান শিক্ষক কতৃক কমিটি গঠন করায় অভিভাবক সদস্যরা ভোটাধিকার প্রয়োগ করতে না পারায় রীতিমতো তারা ক্ষুব্ধ। ডালিম কুমার ঘরামী সম্পর্কে খোঁজ খবর নিয়ে জানা গেছে, তিনি শ্যামনগর উপজেলার পুর্বপোড়াকাটলা গ্রামের মৃত ঘরামী মুরারি মোহন এর ছেলে ডালিম কুমার ঘরামী এবং অত্র বিদ্যালয়ের প্রধান শিক্ষকের আপন শ্যালক। এ বিষয়ে শ্যামনগর উপজেলার ৯ নং পোড়াকাটলা দীপায়ন মাধ্যমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অনঙ্গ কুমার মন্ডলের সাথে মুঠো ফোনে আলাপকালে ম্যানেজিং কমিটি নিয়ে অনিয়ম, স্বজন প্রীতি ও বিদ্যালয়ের অভিভাবক সদস্যদের সাথে আলোচনা ছাড়াই কৌশলে নিয়মবহির্ভুত ভাবে সভাপতি মনোনয়ন ঘোষণা করার বিষয়ে জানতে চাইলে তিনি অনিয়মের কথা অস্বীকার করে বলেন, শ্যামনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসারের উপস্থিতিতে ম্যানেজিং কমিটির ভোট গ্রহণ হয়েছিল। ডালিম কুমার ঘরামী আপন শ্যালক কিনা জানতে চাইলে তিনি বলেন, ডালিম কুমার ঘরামী আমার দূর সম্পর্কের আত্নীয় হয়।

এ বিষয়ে শ্যামনগর উপজেলা মাধ্যমিক শিক্ষা অফিসার নুর মোহাম্মদ তেজারত এর সাথে মুঠো ফোনে আলাপকালে ভোট গ্রহণ ছাড়াই ম্যানেজিং কমিটি গঠন ও নিয়মবহির্ভুত ভাবে সভাপতি মনোনয়ন ঘোষণার বিষয়ে জানতে চাইলে তিনি বলেন, পোড়াকাটলা দীপায়ন মাধ্যমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি নির্বাচনের দিন আমি যায়নি। কারণ হিসেবে তিনি উল্লেখ করে বলেন, যেহেতু ম্যানেজিং কমিটি নির্বাচনে প্রয়োজনের তুলনায় একের অধিক মনোনয়ন পত্র বিক্রি হয়নি সে কারণে ভোটের প্রয়োজন হয়নি।




Leave a Reply

Your email address will not be published.