উপকূলীয় প্রতিনিধিঃকোন একটি সংগঠনের সাফল্য বা টিকে থাকা না থাকার পেছনে বহু বিষয়ের অবদান থাকে। একটি সংগঠন কোন পটমূভি বা প্রক্রিয়ার মধ্যে গড়ে উঠেছে তা থেকে শুরু করে এর পরবর্তী ব্যবস্থাপণা এবং কর্মকান্ডের উপর তা নির্ভর করে। তেমনি ভাবে সাতক্ষীরা জেলার শ্যামনগর উপজেলার হায়বাতপুর গ্রামে প্রতিষ্টিত একটি সংগঠন হায়বাতপুর সেবা কৃষক সংগঠন। ২০০২ সাল থেকে কৃষি ও কৃষকের অধিকার প্রতিষ্টা ও ক্ষমতায়নের জন্য কৃষকদের একত্রিত করে এই সংগঠন তৈরি করেন। উপকুলীয় এলাকার কৃষকদের নিয়ে প্রতিটি মৌসুমে সভা করে সম্মিলিত উদ্যোগে ফসল চাষ করার চেষ্টা করেন। নিজ গ্রাম সহ অন্যান্য গ্রামে কৃষকদেরর সকল প্রকার বীজের চাহিদা পুরনে সর্বান্তক সহযোগিতা করেন। সংগঠনের মাধ্যমে কৃষকদের নিয়ে বীজ সংরক্ষণ ও বিনিময় করেন।

কৃষকদের বীজ নিরাপত্তার কথা ভেবে ২০০৬ সাল থেকে বেসরকারী গবেষণা প্রতিষ্টান বারসিক’র সহায়তায় এলাকা উপযোগী ধানের জাত নির্বাচনে স্থানীয় জাতের বীজ সংগ্রহ করে সংগঠনের অভিজ্ঞ কৃষকদের নিয়ে কাজ শুর করেন। গড়ে তোলেন “স্থানীয় জাতের বীজ ব্যাংক”।আর সেখান থেকে বর্তমান সময় পর্যন্ত গবেষণার মাধ্যমে স্থানীয় ধান জাত সংরক্ষণ ও সম্প্রসারন কার্যক্রম চলমান রেখেছেন । এছর মোট ১৬৮ টি জাত নিয়ে গবেষণাটি পরিচালনা হচ্ছে। প্রতি মৌসুমে কৃষকদের মাঝে নিজের সংরক্ষিত বীজ এবং উপজেলা কৃষি অফিস থেকে বীজ সংগ্রহ করে কৃষকদের নানান ভাবে সহায়তা করছেন। বিষয়টি এলাকা সহ দেশের বিভিন্ন স্থানে তা প্রচারিত হয়েছে। অনেকেই এলাকা এবং এলাকার বাহিরে থেকে এসে তার কাছ থেকে বীজ সংগ্রহ করেন।

সাম্প্রতি অর্থাৎ ২০২২ সালের আমন মৌসুমে বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) ও বাংলাদেশে ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) আঞ্চলিক কার্যালয় বিনেরপোতা সাতক্ষীরা তাদের গবেষণার জন্য ধানের পাতা সহায়তার আবেদন জানান। তাদের আবেদনের প্রেক্ষিতে গত ১৪ সেপ্টেম্বর ২০২২ তারিখে বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) কে ৯২ টি স্থানীয় ধান জাতের চারা এবং গত ২১ সেপ্টেম্বর ২০২২ বাংলাদেশে ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) কে ১৫৯ টি জাতের চারা সহায়তা করা হয়।

বাংলাদেশ পরমানু কৃষি গবেষণা ইনস্টিটিউট (বিনা) পক্ষ থেকে মিজানুর রহমান জাইদুল ইসলাম এবং বাংলাদেশে ধান গবেষণা ইনস্টিটিউট (ব্রি) থেকে তমাল কৃষক সিরাজুল ইসলামের নিকট থেকে স্থানীয় ধানের চারা গুলো গ্রহন করেন।এবিষয় ধান সংগ্রহকারী বিনা ও ব্রি কর্মকর্তারা জানান যে,‘ এটি একটি ভালো কাজ। আমরা সেবা সংগঠন ও বারসিককে ধন্যবাদ জানাই। তাদের যেকোন প্রয়োজনে আমরা সব সময় সহায়তা করবো। আমরা এ জাত গুলো নিয়ে আমাদের নিজস্ব কার্যালয় জার্মপলাজম সেন্টারে সংরক্ষিত ধানের স্থানীয় জাতের সঙ্গে মিলিয়ে পরিক্ষা করে দেখবো।’




Leave a Reply

Your email address will not be published.