সমাজের আলো ঃসম্প্রতি বিএনপির সমাবেশে জাতীয় পতাকা লাগানো বাঁশের লাঠি নিয়ে মারামারি করতে দেখা গেছে দলটির নেতাকর্মীদের। বাঁশের মাথায় জাতীয় পতাকা বেঁধে মারামারির ভিডিও-ছবি সোশ্যাল মিডিয়ায় এখন ভাইরাল।ভিডিও-ছবিতে দেখা যায়, লাঠির মাথায় বাঁধা পতাকা মাটিতে যত্রতত্র পড়ে আছে। কেউ কেউ টেনে হিঁচড়ে নিয়ে যাচ্ছে পতাকা। আবার সংঘর্ষের সময় পদদলিত হচ্ছে জাতীয় পতাকা। বিএনপির নেতাকর্মীদের হাতে বাঁশের লাঠির সঙ্গে জাতীয় পতাকার এমন অবমাননা কিসের আলামত? এ নিয়ে প্রশ্ন তুলেছেন অনেকেই। বিশেষজ্ঞরা বলছেন, মূলত সংঘর্ষের সময় লাঠি ব্যবহার করার জন্যই ব্যবহার করা হচ্ছে জাতীয় পতাকা, যা অবমাননাকর।

গেল তিন মাসে বিএনপির কর্মসূচিকে কেন্দ্র করে দেশের বিভিন্ন স্থানে পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়েছে দলটির নেতাকর্মীরা। এসব সংঘর্ষে পতাকা ধরে রাখার আবশ্যিক উপাদান হিসেবে মিছিল-সমাবেশে ঢুকছে লাঠি, কাঠ ও বাঁশ, যা ব্যবহার হচ্ছে সংঘর্ষে।

সোমবার (২৬ সেপ্টেম্বর) রাজধানীর হাজারীবাগে বিএনপির কর্মসূচি ঘিরে আওয়ামী লীগ কর্মীদের সঙ্গে ধাওয়া পাল্টা-ধাওয়া হয়। ওই মিছিলে বিএনপি কর্মীদের হাতে দেখা যায় পতাকা লাগানো বাঁশের লাঠি। প্রথমে মুখোমুখি অবস্থান, এরপর ধাওয়া-পাল্টা ধাওয়া, এক পর্যায়ে লাঠিপেটা।

ওই সংঘর্ষের একটি ভিডিওতে দেখা যায়, বিএনপি কর্মীরা পতাকা থেকে একে একে লাঠি খুলে সাংবাদিকসহ অপর পক্ষের কর্মীদের ওপর চড়াও হয়। এরপর কয়েকজনকে মারধরের দৃশ্যও দেখা যায়।




Leave a Reply

Your email address will not be published.