সমাজের আলো : অপরাশেন রাত ৮টা থেকে শুরু করে শেষ হয় ভোর সাড়ে ৫টা-৬টায়। সময় লাগে প্রায় ৯ ঘণ্টা। হুমায়ুন কবীর হিমু ১৫ জুলাই ২০২১, ২১:১০ সিলেটের দেলোয়ার। বয়স ২০ কোঠায়। প্রতিপক্ষের হামলায় ডান হাতের কব্জি পুরোপুরি বিচ্ছিন্ন। ফিনকি দিয়ে বের হচ্ছে রক্ত। পরিবারের সবাই দিশেহারা। এত অল্প বয়সে হাত হারিয়ে কীভাবে বাকি জীবন কাটাবেন এ নিয়ে দুশ্চিন্তা। প্রচুর রক্ত ঝরায় নিস্তেজ হয়ে পড়েন দেলোয়ার। কী করবে ভেবে পাচ্ছে না তার পরিবার। সিদ্ধান্ত হলো ঢাকায় নেওয়া হবে দেলোয়ারকে। কিন্তু শাটডাউনের কারণে ঢাকায় এনে চিকিৎসক পাবেন কিনা তা নিয়েও চলে আলোচনা। ঢাকার কয়েক জায়গায় খোঁজ নিয়েও ভরসা মিলল না। এভাবে কেটে গেল বেশ কয়েক ঘণ্টা। একজনের কাছে খবর পেল সিলেট ওসমানী মেডিকেল কলেজের (সিওমেক) বার্ন অ্যান্ড প্লাস্টিক সার্জারি বিভাগের প্রধান ও সহকারী অধ্যাপক ডা. আব্দুল মান্নান এর আগেও নাকি বিচ্ছিন্ন হাত জোড়া লাগিয়েছেন।

কিন্তু শুক্রবার হওয়ায় এই চিকিৎসককে পাওয়া কষ্টকর। তিনি এদিন সিলেট থেকে ৭০ কিলোমিটার দূরে বড়লেখায় নিজ বাড়িতে রোগী দেখতে যান। রোগীর লোকজন সিলেটের বেসরকারি হাসপাতাল মাউন্ট এডোরা হাসপাতালে যোগাযোগ করেন বিকেলে। হাসপাতাল থেকে যোগাযোগ করা হয় ডা. আব্দুল মান্নানের সঙ্গে। প্রথমে তিনি রোগীকে ঢাকায় নিতে বলেন। কারণ, এত সময় পর অপারেশন করলে উন্নতি হবে কি না তা নিয়ে সন্দিহান ছিলেন। রোগীর লোকজন তাকে দিয়েই অপারেশন করাবেন জানালে তিনি দেরি না করে দ্রুত রওনা হন। সিলেটে আসতে সন্ধ্যা পার হয়ে যায়। বাসায় না গিয়ে সরাসরি হাসপাতালে আসেন তিনি। পথে থাকতেই নিজের টিমের অন্য চিকিৎসকদের সঙ্গে যোগাযোগ করে তাদের হাসপাতালে আনেন তিনি। হাসপাতালে এসেই বিচ্ছিন্ন হাত পরীক্ষা-নিরীক্ষা করেন তিনি।

এ ব্যাপারে ডা. আব্দুল মান্নান বলেন, ‘আমি এসেই আগে হাত পরীক্ষা করি। কিন্তু হাতটা রোগীর লোকেরা স্যালাইনের মধ্যে ভিজিয়ে রেখেছেন। এতে করে আমি বিপদে পড়ে যাই। কারণ বিচ্ছিন্ন হাত সাধারণত প্লাস্টিকের প্যাকেটে রেখে অন্য প্যাকেটে বরফ দিয়ে রেখে দিতে হয়। এতে করে অপারেশনের পর ভালো ফলাফল পাওয়া যায়। তারপরও আমার কাছে মনে হয়েছে অপারেশন করলে ভালো ফলাফল হতে পারে। রোগীর লোকদের সঙ্গে কথা বলে অপারেশন শুরু করি।’ তিনি বলেন, এ ধরনের অপারেশন বেশ জটিল ও সময় সাপেক্ষ। ধাপে ধাপে এ অপারেশন করতে হয়। প্রথমে কাটা হাতের দুপাশের অংশ পরিষ্কার করা হয়। থেতলে যাওয়া অংশ কেটে মসৃণ করতে হয়। এরপর প্রথমে কেটে যাওয়া হাড় জোড়া লাগাতে হয়। প্লেট স্ক্রু দিয়ে কাজটি করেন টিমের হাড় বিশেষজ্ঞ (অর্থপেডিক সার্জন)।




Leave a Reply

Your email address will not be published.