রাকিবুল হাসান : উপকূলবাসীর জীবনমান উন্নয়নসহ উপকূল সুরক্ষার লক্ষ্যকে সামনে রেখে ১২ নভেম্বর ২০২১ পঞ্চম বারের মত ‘উপকূল দিবস পালিত হয় সমগ্র উপকূল জুড়ে। বেসরকারী উন্নয়ন সংস্থা বুড়িগোয়ালিনী পরিবেশ উন্নয়ন ক্লাবের আয়োজনে ও সহযোগিতা সাসটেনবল ইন্টার প্রাইজ নওয়াবেকি গনমূখী ফাউন্ডেশন ‘উপকূল দিবস’ পালন করা হয়।

১২ই নভেম্বর ১৯৭০ সালের এই দিনে প্রলঙ্করী ঘূর্ণিঝড়ের তান্ডবে লন্ডভন্ড হয়ে যায় দেশের উপকূলীয় অঞ্চল। নিশ্চিহ্ন হয় বহু পরিবার। অনেকে আত্মীয়স্বজন, বাবা-মা, ভাই-বোন হারিয়ে নিঃস্ব হয়ে যায়। বাংলাদেশের উপকূলীয় অঞ্চলে ভয়াল এ ঘূর্ণিঝড় এবং জলোচ্ছ্বাসে প্রায় ১০ লক্ষাধিক লোক মৃত্যুবরণ করে (বেসরকারী হিসাবে)। ভয়াবহ সেদিনের ৫১ বছর অতিবাহিত হলেও আজও সে দুর্বিসহ স্মৃতি তাড়িয়ে বেড়ায় উপকূলের বাসিন্দাদের।উক্ত দিবসটি পালন করা হয় নীলডুমুর আলাউদ্দিন চত্তরে আলোচনা সভার আয়োজন করা হয়।

উক্ত উপকূল দিবস পালন অনুষ্ঠানের সভাপতিত্ব করেন বুড়িগোয়ালিনী পরিবেশ উন্নয়ন ক্লাবের সভাপতি মোঃ আঃ হালিম, আরও উপস্থিত ছিলেন বুড়িগয়ালিনী নৌ থানার অফিসার ইনচার্জ এর পক্ষে পুলিশ সদস্য তুইন ঢালী, ৮ নং ওয়ার্ড আ’লীগের বিপ্লবী সাধারণ সম্পাদক মাস্টার আব্দুল হাকিম,সুন্দরবন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ বিলাল হোসেন, প্রমূখ।

অনুষ্ঠানে সভাপতি তার বক্তব্যে বলেন, ‘১২ নভেম্বর ১৯৭০ সালে প্রলয়ঙ্করী ঘূর্ণিঝড়ে উপকূলের সব কিছু তছনছ করে দেয়। উপকূল দিবসে আমাদের আহ্বান থাকবে যাতে ১২ নভেম্বর উপকূল দিবস হিসাবে ঘোষণা করা হয়। এছাড়া অনুষ্ঠানে বক্তব্য রাখেন প্রকল্পটির ম্যানেজার খালেদ শামস, সুন্দরবন প্রেসক্লাবের সাধারণ সম্পাদক মোঃ বিলাল হোসেন অনুষ্ঠানটি পরিচলনা করেন রবিউল ইসলাম প্রমুখ। সকল বক্তাদের দাবী উপকূলবাসীর এই দুর্ভোগ তুলে ধরে জীবন মান উন্নয়নে ব্যবস্থা গ্রহন করা হয়।




Leave a Reply

Your email address will not be published.