সমাজের আলো : ভারতের পশ্চিমাঞ্চলীয় রাজ্য মহারাষ্ট্রের পুনে শহরের ফরাসখানা পুলিশ স্টেশনে বিগত ৮০ দিন ধরে অবস্থানরত এক বাংলাদেশী দম্পতিকে রবিবার সকালে বাংলাদেশে পাঠানোর ব্যবস্থা করা হয়েছে।ভারতে অবৈধভাবে দুই বছর থাকার জন্য কারাদণ্ড ভোগ করে ইয়ারাওয়াড়া কেন্দ্রীয় কারাগার থেকে মুক্তি পাওয়ার পর মোহাম্মদ জুনাব মণ্ডল (৩১) এবং তার স্ত্রী মাজিদা (২৮) থানা প্রাঙ্গণে বসবাস করছিলেন। বাংলাদেশী কর্তৃপক্ষ তাদের নাগরিকত্ব, জরুরি ভ্রমণ সার্টিফিকেট (ইটিসি) যাচাই-বাছাইয়ের কারণে ওই দম্পতির বাড়ি ফেরা স্থগিত ছিল।

ফরাসখানা পুলিশের সিনিয়র ইন্সপেক্টর রাজেন্দ্র টাইমস অফ ইন্ডিয়াকে বলেন, “শুক্রবার, বাংলাদেশ হাইকমিশন নাগরিকত্ব যাচাই করে ইটিসি জারি করেছে। রবিবার ভোরে পুনে পুলিশের দুই সদস্যের একটি দল জুনাব এবং মাজিদাকে সঙ্গে নিয়ে কলকাতার ট্রেনে চড়েন। দলটি তাদের যাবতীয় নথিপত্র সহ বাংলাদেশ সীমান্তে দিয়ে আসবে।”

উল্লেখ্য, খুলনার অধিবাসী দরিদ্র ওই বাংলাদেশি দম্পতির এক বন্ধু কাজ দেয়ার আশা দেখিয়ে ২০১৯ সালে তাদের ভারতে যেতে অনুরোধ করেন। কিন্তু পাচারকারীদের খপ্পড়ে পড়া জুনাব পুলিশের অভিযানে আটক হন। ওদিকে মাজিদাকে পাচারকারীরা একটি কক্ষে আটকে রেখে বলেছিল, তিনি যদি স্বামীকে জেল থেকে মুক্ত করতে চান, তাহলে তাকে দেহব্যবসায় জড়িত হতে হবে। ঘটনাচক্রে মাজিদা মুক্ত হতে পারলেও যেহেতু তিনি জুনাবের সাথে ভারতে ‘অবৈধভাবে’ প্রবেশ করেছিলেন, সেহেতু পুলিশ তাকেও আটক করে।আদালতে দুজন দোষ স্বীকার করলেও তাদের দুই বছর তিন মাস করে জেল হয়। ওই সাজার মেয়াদ শেষ হয় চলতি বছরের ১৬ জুন।




Leave a Reply

Your email address will not be published.