সমাজের আলো ঃ পদ্মা সেতু কেবল দেশের যোগাযোগ ব্যবস্থা নয়, দেশের বাইরেও সৃষ্টি করবে এক বৃহৎ আন্তঃযোগাযোগ ব্যবস্থা। এ সেতুর মাধ্যমে পুরো এশিয়ার সঙ্গে গড়ে উঠবে শক্তিশালী এক যোগাযোগ মাধ্যম। কেটে যাবে বিচ্ছিন্নতা, আসবে স্বচ্ছলতা।পদ্মা সেতু নিয়ে সাদা চোখের বিশ্লেষণে একটি কথা ঢালাওভাবে বলা হচ্ছে- সেতু হওয়ায় দেশের ২১ জেলার সঙ্গে বিশেষত দক্ষিণ-পশ্চিমাঞ্চলের সঙ্গে রাজধানী শহরের নিরবচ্ছিন্ন যোগাযোগ ব্যবস্থা সৃষ্টি হয়েছে। এ কথা অনস্বীকার্য যে পদ্মা সেতু অভ্যন্তরীণ যোগাযোগ ব্যবস্থায় একটি বড় মাইলফলক।

শনিবার (২৫ জুন) সেতু উদ্বোধনের পরদিনই দেখা যায় রোববার (২৬ জুন) ভোর ৬টা থেকে সেতুর জাজিরা প্রান্তের টোল প্লাজার সামনে সারি সারি যানবাহন। এর মধ্যে ট্রাকগুলোতে রয়েছে বিভিন্ন ধরনের বাজারের পণ্য, সিলিন্ডার, কারখানার সরঞ্জাম।

স্বাভাবিকভাবেই বোঝা যাচ্ছে- দক্ষিণাঞ্চল অনেক দূর, এ কথাটিকে মিথ্যা প্রমাণ করেছে পদ্মা সেতু।

সেতুর টোল প্লাজার সামনে সময় সংবাদের সঙ্গে কথা হচ্ছিল ইউসুফ আলীর। তিনি জানান, আগের দিনও তারা মাঠের সবজি স্থানীয় বাজারে নিয়ে বিক্রি করেছেন। আজকে পিকআপে করে সবজি নিয়ে রওনা হয়েছেন ঢাকার কারওয়ান বাজারে। প্রতিটা মানুষের চোখে-মুখে ছিল খুশির ঝিলিক। তবে এই আনন্দ কেবল দেশে নয়, ছড়িয়ে পড়েছে সারা বিশ্বে।




Leave a Reply

Your email address will not be published.