সমাজের আলো : বন্যা-জলোচ্ছাস আর প্রাকৃতিক দুর্যোগে বারবার ক্ষতিগ্রস্ত শ্যামনগরের উপকূলিয় বেড়ি- বাঁধগুলো। ক্ষতিগ্রস্ত বেড়ি-বাঁধগুলো সংস্কারের পরেও কিছু অসাধু মাছ চাষি ও সংশ্লিষ্ট কর্মকর্তাদের গাফিলতির কারণে দিন দিন আরো ঝুঁকির মধ্যে পড়ছে উপকূলের এসব বেড়ি-বাঁধ। উপকূলবাসীরা জানান, বাঁধের অবৈধ পাইপ ও সুইচ গেট অপসারণের নির্দেশ দিয়েছে সাতক্ষীরা জেলা প্রশাসন। এরপর ও কর্তৃপক্ষকে ম্যানেজ করে শ্যামনগর উপকূলের প্রত্যেক বেড়ি-বাঁধ কেটে নীচে পাইপ বসিয়ে ফসলি জমিতে লবণ পানি তুলে চিংড়ি চাষ করে আসছে কিছু অসাধু চিংড়ি চাষিরা। তারা জানান, অবৈধভাবে বাঁধ কর্তনের ফলে বেড়ি- বাঁধ নষ্ট হয়ে উপকূলীয় শ্যামনগর অঞ্চল ইতিপূর্বে কয়েকবার প্লাবিত হয়েছে।

এর আগে আইলায় বাঁধ ভেঙে শ্যামনগরের বিস্তীর্ন অঞ্চল প্লাবিত হয়ে হাজার হাজার মানুষ ঘর বাড়ি হারিয়ে মানবেতর জীবনযাপন করছে। হাজার হাজার একর ফসলি জমির ফসলের ব্যাপক ক্ষতি হয়েছে। মারা গেছে গবাদি পশু-পাখি। তারপরও কতিপয় কর্মকর্তাদের ম্যানেজ করে অসাধু চিংড়ি চাষিরা সাধারণ মানুষের ক্ষতি করতেমরিয়া হয়ে উঠেছে। উপকূলবাসীরা আরো জানায়, বিগত ১২ বছরে আইলার ক্ষতি এই এলাকার মানুষ কাটিয়ে উঠতে পারিনি। এরপরে আরও কয়েকটি প্রাকৃতিক দুর্যোগে বারবার এলাকা প্লাবিত হয়েছে।

আঘাত হেনেছে উপকূলের এসব জনপদে। তারা জানান, অসাধু মাছ চাষিদের কারণে ওয়াপদা বাঁধ ভেঙে এলাকা বার বার প্লাবিত হলেও এলাকার ক্ষতিগ্রস্ত মানুষ পানি উন্নয়ন বোর্ডের বিভিন্ন পর্যায়ের কর্মকর্তাদের নিকট লিখিত অভিযোগ দিয়ে কোন প্রতিকার পায়নি। জানা গেছে, পাউবোর বাঁধের অবৈধ পাইপ বন্ধ ও অবৈধ গেট অপসারণের জন্য সাতক্ষীরার জেলা প্রশাসক বরাবর ২২ মার্চ তারিখে পাউবো থেকে চিঠি দিয়ে ম্যাজিস্ট্রেট চাওয়া হয়। এ চিঠির আলোকে জেলা প্রশাসকের অফিস থেকে গত ২৮ অক্টোবর শ্যামনগরের ও কালিগঞ্জের এসিল্যান্ডকে ম্যাজিস্ট্রেট নিয়োগ দিয়ে বাঁধের অবৈধ পাইপ লাইন সুইচ গেট অপসারণের নির্দেশ দেওয়া হয়। কিন্তু এরমধ্যে দীর্ঘ তিন মাস অতিবাহিত হলেও বেড়ি বাঁধের অবৈধ পাইপ বন্ধ ও সুইচ গেট অপসারণের একটিও উচ্ছেদ অভিযান পরিচালিত হয়নি। যে কারণে ক্ষতিগ্রস্তদের পক্ষ থেকে জনস্বার্থে হাইকোর্টে ৮১৭৫/২০২১ নং রিট মামলা দায়ের হয়েছে।

এই মামলায় গত ২ রা নভেম্বর তারিখে শুনানি নিয়ে আদালত ওয়াপদা বাঁধের অবৈধ পাইপ বন্ধ ও কল অপসারণ করে প্রতিবেদন আদালতে পেশ করার জন্য সরকার পক্ষের প্রতি নির্দেশ প্রদান করেন। ওই রিটে আগামী ৩রা জানুয়ারি পুনরায় শুনানিপূর্বক পরবর্তী আদেশের দিন ধার্য করেছেন। রিট আবেদনকারী হুমায়ুন কবির জানান, “বিগত ২০০৯ সাল থেকে বেড়ি- বাঁধ ক্ষতিগ্রস্থকারী মাছ চাষিদের বিরুদ্ধে অভিযোগ দিয়ে মিথ্যা অভিযান পরিচালনার তথ্য দিয়ে আসছে। অথচ বাস্তবে অবৈধ পাইপ ও সুইচ গেট থেকে যায় আর উপকূলের মানুষ পানিতে ডোবে। এসব কারণেই আমি মহামন্য হাইকোর্টে রিট করেছি। এ বিষয়ে জেলা প্রশাসন থেকে

দায়িত্বপ্রাপ্ত শ্যামনগরের এসিল্যান্ড মোঃ শহিদুল্লাহ বলেন, জেলা প্রশাসকের কার্যালয়ের উক্ত অফিস আদেশ তিনি ৫/৬ দিন আগে হাতে পেয়েছেন। এ সময়ে ইউনিয়ন পরিষদের নির্বাচনি দায়িত্ব থাকার কারণে তিনি কোন অভিযান চালাতে পারেননি। তাছাড়া পানি উন্নয়ন বোর্ডের কোন অফিসার তার সাথে যোগাযোগ করেনি। তিনি আরো জানান, আগামী ইউনিয়ন পরিষদ নির্বাচনের পর অভিযান পরিচালনা করা হবে। এ বিষয়ে জেলা প্রশাসন থেকে দায়িত্বপ্রাপ্ত কালিগঞ্জের এসিল্যান্ড মোঃ রোকনুজজামান বলেন, জেলা প্রশাসকের উক্ত অফিস আদেশটি তিনি অনেক আগেই হাতে পেয়েছেন। কিন্তু পানি উন্নয়ন বোর্ডের পক্ষ থেকে ওয়াপদা বাঁধের অবৈধ পাইপ বন্ধ ও অবৈধ সুইচ গেট এর তালিকা ও জনবল না পাওয়ায় তিনি আজও কোন উচ্ছেদ অভিযান চালাতে পারেননি। এ বিষয়ে সাতক্ষীরা জেলা প্রশাসক মোঃ হুমায়ুন কবির বলেন, পানি উন্নয়ন বোর্ড থেকে সংশ্লিষ্ট উপজেলা নির্বাহী অফিসারের মাধ্যমে ওয়াব্দা বাঁধের অবৈধ পাইপ ও সুইচ গেটের তালিকা না দেওয়া হলে কোথায় উচ্ছেদ করবে। তবে ঘটনাটি যেহেতু শুনেছি, দ্রুত ব্যবস্থা নেওয়া হবে।




Leave a Reply

Your email address will not be published.