সমাজের আলো : বেসরকারি ক্লিনিক পরিচালনা সংক্রান্ত যাবতীয় শর্ত পূরণ না হওয়ায় অবৈধভাবে পরিচালনার অভিযোগে গত সপ্তাহে শ্যামনগর উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তার নেতৃত্বে অপর তিনটি ক্লিনিকের সাথে নওয়াবেকী বাজারের ফয়সাল আমিন প্রাইভেট হাসপাতাল সিলগালা করে দিয়েছিলো কর্তৃপক্ষ। এসময় পরবর্তী নির্দেশ না দেওয়া পর্যন্ত এবং যাবতীয় কাগজপত্র এবং অনুমোদনের কপি হস্তগত না হওয়া পর্যন্ত তাদেরকে সব ধরনের কার্যক্রম বন্ধ রাখতে নির্দেশনা দেওয়া হয়েছিল।

অবৈধভাবে পরিচালিত এই ক্লিনিকে চিকিৎসা সেবা নিতে যাওয়া উপজেলার ছোট কুপোট গ্রামের হেলাল হোসেন ও সালমা খাতুন দম্পতি তাদের সদ্যভূমিষ্ঠ এক সন্তানকে হারিয়েছেন। জমজ দুই শিশুর অপরজন এ রিপোর্ট লেখা পর্যন্ত জীবিত থাকলেও তার অবস্থা সংকটাপন্ন বলে নিশ্চিত করেছে চিকিৎসকরা।
ঘটনা ঘটেছে মঙ্গলবার (১৪ জুন) বেলা ১২টার দিকে শ্যামনগর উপজেলার নওয়াবেকী বাজারসংলগ্ন ফয়সাল আমিন প্রাইভেট হাসপাতালে।

জমজ দুই শিশুর একজনের মৃত্যু হলে অপর শিশুর পরিণতি উপলব্ধি করতে পেরে ক্লিনিক কর্তৃপক্ষ রোগীর স্বজনদের দ্রুত সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে নিয়ে যাওয়ার পরামর্শ দেয়।

এদিকে, দুপুরের পর বিষয়টি ছড়িয়ে পড়ার সাথে সাথে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডা. বিপ্লব কুমার দে ও উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মোহাম্মদ শহীদুল্লাহর নেতৃত্বে ঘটনাস্থল ফয়সাল আমিন প্রাইভেট হাসপাতালে ভ্রাম্যমাণ আদালত পরিচালনা করা হয়। এ সময় কর্তৃপক্ষ ক্লিনিক পরিচালনা সংক্রান্ত প্রয়োজনীয় কোনো কাগজপত্র দেখাতে না পারায় ভ্রাম্যমাণ আদালত ক্লিনিকটি সিলগালা করে দেন এবং ক্লিনিকের পরিচালক ফয়সাল আমিনকে আটক করেন। এক পর্যায়ে ভ্রাম্যমাণ আদালতে অবৈধভাবে ক্লিনিক পরিচালনার অভিযোগে ক্লিনিক পরিচালককে এক মাসের সশ্রম কারাদণ্ড অনাদায়ে ৫০ হাজার টাকা জরিমানা করা হয়।

তবে ক্লিনিক মালিক ও পরিচালক ফয়সাল আলামিনের অবৈধ অনুমোদনহীন ক্লিনিকে সন্তান জন্ম দেওয়ার সময় জমজ দুই শিশুর মধ্যে একজনের মৃত্যু এবং অপরজনের সংকটাপন্ন অবস্থার বিষয়ে কোনো ব্যবস্থা নেয়া হয়নি।

শ্যামনগর উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আবাসিক মেডিকেল অফিসার ডা. বিপ্লব কুমার দে জানান, অনুমতি না থাকার অভিযোগে কয়েকদিন আগে ফয়সাল আমিন প্রাইভেট হাসপাতাল সিলগালা করা হয়েছিল। তবে কর্তৃপক্ষের প্রতি বৃদ্ধাঙ্গুলি দেখিয়ে পরিচালনার সাথে জড়িতরা গোপনে আবারো কার্যক্রম শুরু করে। সিভিল সার্জন মহোদয় উক্ত ক্লিনিক এর ব্যাপারে কি সিদ্ধান্ত দেবেন সেই মোতাবেক পরবর্তী ব্যবস্থা নেওয়া হবে ‌।এদিকে আকলিমা খাতুন নামের একজন নিজেকে উক্ত ক্লিনিকের সেবিকা পরিচয় দিয়ে জানান, মাত্র ৪ দিন আগে এম আর ক্লিনিকে এপেনডিক্স অপারেশন করতে যেয়ে এক শিশুকে মেরে ফেলা ডা. আনিসুর রহমান মঙ্গলবার তাদের ক্লিনিকে সালমা খাতুন নামের ওই প্রসূতির অপারেশন করেন । সন্তানের অবস্থা খারাপ ছিল নাকি ভালো ছিল সেটা ডাক্তাররাই বলতে পারবে। তবে একটি বাচ্চা মারা যাওয়ার পর অপর শিশুকে নিয়ে প্রসূতির সাথে দ্রুত তাদেরকে সাতক্ষীরা মেডিকেলে নিয়ে যাওয়ার পরামর্শ দেওয়া হয়েছিল বলেও তিনি জানান।

ক্লিনিক পরিচালক ও মালিক আলামীন বলেনএসিল্যান্ডের সঙ্গে ঝামেলা মিটিয়ে দিয়েছি।

এ বিষয়ে অপারেশনের দায়িত্বে থাকা ডা. আনিসুর রহমানের সাথে যোগাযোগ করা হলে তিনি বলেন, একটি বাচ্চা মৃত অবস্থায় প্রসব হয়, অপার বাচ্চাটা জন্মের পর অবস্থার অবনতি হওয়ায় তাকে সাতক্ষীরা নিয়ে যাওয়ার জন্য পরামর্শ দেওয়া হয়। অনুমোদনহীন একটি ক্লিনিকে এভাবে অপারেশন করা যায় কিনা বিষয়টি নিয়ে প্রশ্ন করলে তিনি বলেন, আমার সিনিয়ররা যদি অপারেশন করতে পারে তাহলে আমার কাজ করতে বাধা কোথায়।

উল্লেখ্য ৪/৫ দিন পূর্বে এমআর ক্লিনিকে ৮ বছরের রাফিজার এপেনডিকস অপারেশনের পর রাতে শিশুটির মৃত্যু হলে তাকে জীবিত প্রচারণা চালিয়ে সাতক্ষীরা মেডিকেল কলেজ হাসপাতালে পাঠিয়ে নিজেকে রক্ষা করেন ওই চিকিৎসক।

সম্প্রতি তার হাতে ৮ বছরের রাফিজা নামের এক শিশু অ্যাপেন্ডিক্স অপারেশনের পর অচেতন অবস্থায় মৃত্যুবরণ করার ঘটনায় তার দায় নিয়ে কথা বলতে চাইলে তিনি ফোনের সংযোগ বিচ্ছিন্ন।

এ বিষয়ে সিভিল সার্জন ডা. হুসাইন সাফায়েত জানান, কয়েকদিন আগে সিলগালা করা সত্ত্বেও এমন একটি ক্লিনিক আবারো সচল করে চিকিৎসা সেবার নামে সেখানে মানুষ হত্যার ঘটনা ঘটছে। আমার একার পক্ষে যতটা সম্ভব সমগ্র উপজেলা চড়ে বেড়াচ্ছি। এসব অবৈধ ক্লিনিক এবং অর্থ উপার্জনের মনোবাসনায় লাগাম টানা না গেলে ভুল চিকিৎসায় অসংখ্য মানুষের নানা ধরনের ক্ষতির সম্ভাবনা দিন দিন বেড়ে যাচ্ছে। বিষয়টি নিয়ে তিনি সব পক্ষের সঙ্গে আলোচনা করে একটি সময়োপযোগী সিদ্ধান্তে আসবেন বলেও প্রতিশ্রুতি ব্যক্ত করেন।




Leave a Reply

Your email address will not be published.