সমাজের আলো : শ্যামনগর উপজেলার সোরা গ্রামে রাস্তার পাশ থেকে ৩০ পলি গলদা চিংড়ির রেণু উদ্ধার করা হয়েছে।মঙ্গলবার (২৪ মে) সকাল সাড়ে ৬ টার দিকে পরিত্যক্ত অবস্থায় বিজিবির উত্তর কৈখালী ক্যাম্পের সদস্যরা এই রেণু আটক করে। আগের রাতে কৈখালী সীমান্তবর্তী এলাকা দিয়ে চোরাইপথে অবৈধভাবে ভারত থেকে এসব রেণু বাংলাদেশে নিয়ে আসা হয়েছে বলে জানিয়েছে স্থানীয়রা।

এদিকে, সীমান্তবর্তী এলাকা দিয়ে অবৈধভাবে নিয়ে আসা রেণুর চালান আটকের সময় রায়নগর নৌ-পুলিশ ও বিজিবি সদস্যের মধ্যে তুলকালাম কাণ্ড ঘটে। নৌ-পুলিশ ইনচার্জ তারক বিশ্বাস পরিত্যক্ত বস্তাগুলোর ছবি নেয়ার চেষ্টা করলে বিজিবি সদস্য ইসমাইল হোসেন তার মুঠোফোন ছিনিয়ে নেয়। পরবর্তীতে সকাল সাড়ে সাতটার দিকে জব্দকৃত চোরাচালনের পণ্য পরবর্তী আইনগত পদক্ষেপের জন্য বিজিবি সদস্যরা কৈখালী ক্যাম্পে নিয়ে যায়।আব্দুস সাত্তার ও আব্দুল কাদেরসহ স্থানীয় গ্রামবাসী জানায়, মঙ্গলবার সকালে সোরা এলাকায় রাস্তার পাশে কয়েকটি বস্তা পড়ে থাকতে দেখেন তারা। প্রায় একই সময়ে বিজিবি ও নৌ-পুলিশ সদস্যরা সেখানে উপস্থিত হওয়ার পর পরিত্যক্ত বস্তা হতে ৩০টি পলিতে থাকা গলদার রেণু উদ্ধার করা হয়।

গ্রামবাসীর দাবি, ১০ লক্ষাধিক টাকা মূল্যের উক্ত চোরাচালানী পণ্য আটক নিয়ে নৌ-পুলিশ ও বিজিবির এফএস অনাকাঙ্ক্ষিত বাক-বিতণ্ডায় জড়িয়ে পড়ে। তারা জানায়, ভারতীয় পণ্যভর্তি পরিত্যক্ত বস্তার খবর পেয়ে সকাল ছয়টার দিকে বিজিবি’র এফএস ইসমাইল হোসেন সেখানে হাজির হয়। পাঁচ/সাত মিনিট ব্যবধানে স্থানীয় রায়নগর নৌ পুলিশ ফাঁড়ির ইনচার্জ তারক বিশ্বাস সঙ্গীয় ফোর্স নিয়ে ঘটনাস্থলে পৌঁছায়। এসময় তারক বিশ্বাস পরিত্যক্ত বস্তাগুলোর ছবি উঠাতে গেলে ইসমাইল হোসেন তার মুঠোফোন ছিনিয়ে নিলে দু’জন বাদানুবাদে জড়িয়ে পড়ে। একপর্যায়ে ইসমাইল হোসেন নৌ-পুলিশ ইনচার্জকে ডাকাত বলে অপর বিজিবি সদস্যদের কাছে পরিচয় দেয়ার চেষ্টা করলে সেখানে উত্তেজনাকর পরিবেশের সৃষ্টি হয়। পরবর্তীতে অপরাপর বিজিবি সদস্যদের হস্তক্ষেপে ঐ পুলিশ কর্মকর্তার মুঠোফোন ফিরিয়ে দেয়া হয়।

স্থানীয়রা জানায়, উদ্ধারকৃত ৩০টি পলিতে প্রায় ৬ লাখ গলদার রেণু রয়েছে। স্থানীয় চেরাচালান চক্র শ্যামনগরের বাইরে পাঠানোর জন্য সীমান্তবর্তী কৈখালী এলাকা দিয়ে আগের রাতে এসব রেণু নিয়ে আসে। উদ্ধারকৃত রেণুর বাজার মূল্য প্রায় ১৫ লাখ টাকা বলেও তাদের দাবি।রায়নগর নৌ- পুলিশ ফাঁড়ির ইনচার্জ তারক বিশ্বাস জানায়, রেণুভর্তি বস্তার ছবি উঠাতে গেলে তার ফোন ছিনিয়ে নেয় ইসমাইল হোসেন। পরিচয়পত্র দেখানোর পরও তাকে এক পর্যায়ে ডাকাত বলে অপর বিজিবি সদস্যদের কাছে পরিচয় করিয়ে দেয়ার চেষ্টা করা হয়। বিষয়টি তিনি ঊর্ধ্বতন বিজিবি কর্মকর্তাকে জানিয়েছেন বলেও তিনি নিশ্চিত করেন।বিজিবি এফএস হিসেবে দায়িত্ব পালনরত ইসমাইল হোসেন জানান, নৌ-পুলিশ ফাঁড়ির ইনচার্জের সাথে কোন দুর্ব্যবহার করা হয়নি। তার বিরুদ্ধে যা বলা হচ্ছে সব ভিত্তিহীন।এদিকে, বিজিবি জানিয়েছে, মঙ্গলবার সোরা গ্রাম থেকে উদ্ধার হওয়া গলদার রেণুর বাজার মূল্য ১১ লাখ ২৫ হাজার টাকা। জব্দ তালিকা প্রস্তুতের পর তা কাস্টমস বিভাগের কাছে জমা দেয়া হয়েছে।




Leave a Reply

Your email address will not be published.