সমাজের আলো : নিরাপদ পানি ও স্বাস্থ্য সুরক্ষামূলক ব্যবস্থাপনা বিনামূল্যে নিশ্চিত করা ও স্বাস্থ্যবিধি মানতে সচেতনতা সৃষ্টিতে সাতক্ষীরায় উন্নত ওয়াটার ফিল্টার ও বিশেষ হাইজিন কর্ণার স্থাপন করা হয়েছে। সদর উপজেলার বৈকারী ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ে শনিবার সকালে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে উক্ত ওয়াটার ফিল্টার ও হাইজিন কর্ণারের আনুষ্ঠানিক উদ্বোধন করেন, সাতক্ষীরার জেলা প্রশাসক মোহাম্মদ হুমায়ুন কবির।

সুইসকন্টাক্ট বাংলাদেশের উদ্যোগে ও লোকালেস ওয়েসার ৩৭ এজি এর সহযোগিতায় এইচটুও প্রকল্পের মাধ্যমে বাস্তবায়িত কর্নারের উদ্বোধনী অনুষ্ঠানে  বিশেষ অতিথি হিসেবে উপস্থিত ছিলেন, সাতক্ষীরা সদর উপজেলা নির্বাহী অফিসার ফাতেমা-তুজ-জোহরা, মাধ্যমিক ও উচ্চ শিক্ষা অধিদপ্তরের এসিস্ট্যান্ট ডিরেক্টর (ফাইন্যান্স এন্ড প্রকিউরমেন্ট) মোঃ জাহাঙ্গীর আলম, লোকালেস ওয়েসার ৩৭ এজি এর প্রতিষ্ঠাতা উরস গ্রুটার, সুইসকন্টাক্ট এর হেড অব ডেভেলপমেন্ট প্রোগ্রাম এলিয়ান হারম্যান। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন, সাতক্ষীরা জেলা মাধ্যমিক শিক্ষা অফিসার অজিত কুমার সরকার।

সাতক্ষীরা জেলা জনস্বাস্থ্য প্রকৌশল অধিদপ্তর অনুসারে, উপকূলীয় এলাকায় লবণাক্ততার মাত্রা প্রতি লিটার (মিলিগ্রাম/লি) ১ হাজার মিলিগ্রামের অনুমোদিত সীমা ছাড়িয়ে গেছে। লবণাক্ততার এই বৃদ্ধির ফলে বৈকারি ইউনিয়ন উচ্চ বিদ্যালয়ের শিক্ষার্থীরা পান করার জন্য নিরাপদ পানি থেকে বঞ্চিত হচ্ছে। সুইসকন্টাক্টের নতুন প্রকল্পের ফলে বিদ্যালয়ের শিক্ষার্থীরা বিনামূল্যে নিরাপদ পানি পান করার সুযোগ পাবে।

উদ্বেধনী অনুষ্ঠানে প্রকল্পের গুরুত্ব তুলে ধরেন জেলা প্রশাসক। তিনি এ অঞ্চলের পানি সংকট মোকাবেলায় সুইসকন্টাক্ট বাংলাদেশ এবং লোকালেস ওয়েসার ৩৭ এজি-এর প্রতি গভীর কৃতজ্ঞতা প্রকাশ করেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *