১৯৯৫ সালের ১৫ মার্চ সারের দাবিতে সারাদেশে আন্দোলনরত কৃষকদের ওপর নির্বিচার গুলি চালিয়ে ১৮ জনকে হত্যা করা হয়। এর পর থেকে বাংলাদেশ কৃষক লীগ প্রতি বছর দিনটিকে কৃষক ‘হত্যা দিবস’ হিসাবে পালন করে আসছে।

দিবসটি উদযাপন উপলক্ষে সাতক্ষীরা জেলা কৃষকলীগের উদ্যোগে কোরআন খতম, দোয়া অনুষ্ঠান, এতিম শিশুদের সাথে মধ্যাহ্ন ভোজ ও আলোচনা সভা অনুষ্ঠিত হয়।
১৫ মার্চ দুপুর দেড়টায় ভাড়ুখালীর নিমতলা এতিম খানা মাদ্রাসায় সাতক্ষীরা জেলা কৃষকলীগের সহ-সভাপতি আবুল হোসেন মোল্যার সভাপতিত্বে ও সহ-সভাপতি অ্যাডভোকেট আল মাহমুদ পলাশের সঞ্চালনায় অনুষ্ঠিত আলোচনা সভায় প্রধান অতিথি হিসেবে বক্তৃতা করেন বাংলাদেশ কৃষকলীগের কেন্দ্রীয় সদস্য ও সাতক্ষীরা জেলা সভাপতি মিসেস মাহফুজা সুলতানা রুবি। বিশেষ অতিথির বক্তব্য রাখেন জেলা আওয়ামী লীগের সদস্য নাজমুন নাহার মুন্নি।
অন্যান্যদের মধ্যে বক্তব্য রাখেন জেলা কৃষকলীগের যুগ্ন-সাধারণ সম্পাদক স ম সেলিম রেজা, সাংগঠনিক সম্পাদক সায়ফুল আলম বাবু, অর্থ সম্পাদক জাহাঙ্গীর আলম, দপ্তর সম্পাদক শাহাজান কবির, স্বাস্থ্য ও পরিবার কল্যাণ সম্পাদক ডা: বদরুদ্দোজা শাহিন,
কালিগঞ্জ উপজেলা সভাপতি আব্দুর রাজ্জাক, জেলা নির্বাহী সদস্য সিদ্দিকুর রহমান, আসাদুজ্জামান লাবলু, ঘোনা ইউনিয়ন সভাপতি আদর আলী প্রমুখ।
বক্তারা বলেন, খালেদা জিয়া সারের জন্য কৃষকদের গুলি করে হত্যা করেছিলেন। উল্টোদিকে বর্তমান সরকার কৃষকের ঘরে ঘরে পানির দরে সার পৌঁছে দিচ্ছে। সার চাইলে কৃষককে এখন আর মরতে হয় না, সময়মতো সার তাদের দোরগোড়ায় চলে যায়। খালেদা জিয়া একজন খুনি। তাঁর হাতে ক্ষমতা গেলে দেশ ধ্বংস হয়ে যাবে।
সভায় বক্তারা আরো বলেন, বিএনপি সরকারের আমলে ১৯৯৫ সালের ১৫ মার্চ সারের দাবিতে পুলিশের গুলিতে প্রাণ হারিয়েছিলেন ১৮ জন নিরীহ কৃষক। কিন্তু এখন কৃষকদের সারের জন্য আর আন্দোলন করতে হয় না। প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বাধীন কৃষি ও কৃষকবান্ধব সরকারের পক্ষ থেকে লাখ লাখ কৃষককে বিনামূল্যে সার-বীজ ও কৃষি উপকরণ দেয়া হচ্ছে। কৃষিখাতে প্রতিবছর কোটি কোটি টাকা ভর্তুকি দিচ্ছে সরকার ।
পরে ১৯৯৫ সালে নিহত কৃষকদের রুহের মাগফিরাত ও আত্মার শান্তি কামনায় মিলাদ ও দোয়া অনুষ্ঠিত হয়। দোয়া পরিচালনা করেন মাওলানা আনোয়ারুল ইসলাম।
দোয়া অনুষ্ঠান শেষে এতিম শিশুদেরকে মধ্যাহ্ন ভোজ করানো হয়। অনুষ্ঠান শুরুতে পবিত্র কোরআন থেকে তেলয়াত করেন এতিম শিশু ইযাছিন আলী। শহীদ কৃষকদের স্মরণে এক মিনিট নিরবতা পালন করা হয়।
সমাজের আলো।।




Leave a Reply

Your email address will not be published.