সমাজের আলো : সাতক্ষীরায় শোভন কর্ম পরিবেশ ও যুব দক্ষতা শীর্ষক নাগরিক সংলাপ অনুষ্ঠিত হয়েছে।শনিবার (১ ডিসেম্বর) সাতক্ষীরা সাংবাদিক ঐক্য মিলনায়তনে একশনএইড বাংলাদেশের সহযোগিতায় হিউম্যান রাইটস্ এন্ড এনভায়রনমেন্টাল এ্যাকশন ডেভেলপমেন্ট (হেড) পরিচালিত এ্যাকশন ফর ইমপ্যাক্ট প্রকল্পের আওতায় মাল্টিমিডিয়া নিউজ পোর্টার দ্য এডিটরস এই সংলাপের আয়োজন করে।

সংলাপে দ্য এডিটরস এর সম্পাদক বীর মুক্তিযোদ্ধা শেখ আব্দুল ওয়াজেদ কচির সভাপতিত্বে আলোচনায় অংশ নেন সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির আহবায়ক আনিসুর রহিম, সাতক্ষীরা সাংবাদিক ঐক্যের আহবায়ক ও সাতক্ষীরা প্রেসক্লাবের সাবেক সভাপতি সুভাষ চৌধুরী, সাতক্ষীরা জেলা নাগরিক কমিটির সদস্য সচিব আবুল কালাম আজাদ, সাতক্ষীরা জেলা আওয়ামী লীগের দপ্তর সম্পাদক সাতক্ষীরা জেলা শ্রমিক আন্দোলনের সভাপতি ও জেলা ওয়ার্কার্স পার্টির সাধারণ সম্পাদক এড. ফাহিমুল হক কিসলু, স্বদেশের নির্বাহী পরিচালক মাধবচন্দ্র দত্ত, জেলা গণফোরামের সভাপতি আলী নুর খান বাবুল, জেলা মহিলা পরিষদের সাধারণ সম্পাদক জোৎ¯œা দত্ত, বেসরকারি সংস্থা বারসিকের যুব সংগঠক জাহাঙ্গীর আলম, দ্য এডিটরস এর সাব এডিটর ফাহাদ হোসেন প্রমূখ।

সংলাপে বক্তারা বলেন, সাতক্ষীরা দেশের অন্যতম দুর্যোগ প্রবণ জেলা। এ কারণে এখানকার মানুষের কর্মসংস্থান দিন দিন কমছে। সেই সাথে যুবকদের জন্য নতুন কোন কর্মসংস্থানও গড়ে উঠছে না। আবার বিদ্যমান কর্মক্ষেত্রগুলোতেও শ্রমিক বান্ধব পরিবেশ নেই। বিশেষ করে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকরা অধিকার বঞ্চিত হচ্ছে। তাদের চাকুরির নিরাপত্তা নেই, চিকিৎসার ব্যবস্থা নেই, ন্যায্য মুজুরী থেকে বঞ্চিত হন।সেই সাথে সাম্প্রতিক সময়ে শিশু শ্রমিকের সংখ্যাও বেড়েছে তবে, শুধু আইন প্রয়োগ নয়, শিশু শ্রম কমাতে হলে আগেই শিশুর জন্য আর্থিক নিরাপত্তার ব্যবস্থা করতে হবে। তাদের বৃত্তিমূলক প্রশিক্ষণ ও শিক্ষার ব্যবস্থা করতে হবে। তাহলে তারা একদিকে যেমন দক্ষ কর্মী হয়ে গড়ে উঠবে, তেমনি ঝুঁকিপূর্ণ শ্রমের হাত থেকে রক্ষা পাবে।

বক্তারা ২০০৬ সালের সংশোধিত শ্রম আইনের নানা অসঙ্গতি তুলে ধরে বলেন, ২০০৬ সালের শ্রম আইনে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের উপেক্ষা করা হয়েছে। এজন্য শ্রম আইন পুনরায় সংশোধন করে অপ্রাতিষ্ঠানিক খাতের শ্রমিকদের অধিকার নিশ্চিত করতে হবে।প্রসঙ্গত, হিউম্যান রাইটস্ এন্ড এনভায়রনমেন্টাল এ্যাকশন ডেভেলপমেন্ট (হেড) ও মাল্টিমিডিয়া নিউজ পোর্টার দ্য এডিটরস শোভন কর্ম পরিবেশ নিশ্চিতে সাতক্ষীরায় ডিজিটাল মিডিয়া ক্যাম্পেইন ২০২১ পরিচালনা করছে।




Leave a Reply

Your email address will not be published.