সমাজের আলো : আগামী ১১ নভেম্বর অনুষ্ঠিতব্য ইউনিয়নে পরিষদ নির্বাচনে সাতক্ষীরা সদর উপজেলার ফিংড়িতে নৌকা প্রতীকের সাথে মূল প্রতিদ্বন্দ্বিতা হবে ইউনিয়ন আওয়ামী লীগ নেতা আনারস প্রতীকের প্রার্থী লুৎফর রহমানের সাথে। এই ইউনিয়নে জামায়াতে ইসলামীর সমর্থিত প্রার্থী মাওলানা আজাদুল ইসলাম এবং সেলিম রেজা প্রতিদ্বন্দ্বিতা করছেন।

সরজমিনে ফিংড়ি ইউনিয়নে বিভিন্ন ওয়ার্ডের ভোটারদের সাথে কথা বললে তারা অভিযোগ করেন, বর্তমান ইউপি চেয়ারম্যান সামসুর রহমান গত নির্বাচনে নৌকা প্রতীকে জয়লাভ করে বিগত পাঁচ বছর ইউনিয়নে দৃশ্যমান উন্নয়ন কর্মকা- করেননি। তিনি থাকেন জেলা সদরে। জরুরি নাগরিক থেকে বঞ্চিত হয়েছেন সাধারণ মানুষ।বর্তমান চেয়ারম্যান সামছুর রহমানের বিরুদ্ধে বড় অভিযোগ, তিনি ইউনিয়ন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক। কিন্তু তার চারপাশে থাকেন নাশকতা মামলার আসামি জামায়াতে ইসলামীর নেতাকর্মীরা। তার কাছে দলীয় নেতাকর্মীরা পাত্তা পান না। আওয়ামী লীগ সরকার ক্ষমতায় অথচ ফিংড়ি ইউনিয়নের নেতাকর্মীরা কাছে ঘেঁষতে পারেন না চেয়ারম্যানের। একাধিক নাশকতা মামলার আসামি আনছার মেম্বার ছাড়াকোনো কাজই করতে পারেন না চেয়ারম্যান সামছুর রহমান। জলাবদ্ধতা নিরসনে কোনো পদক্ষেপই নেয়নি হয়নি।

নাম প্রকাশে অনিচ্ছুক অন্তত ১০ জন ভোটারের সাথে কথা বলে জানা যায়, এবার চেয়ারম্যান সামছুর রহমান নির্বাচনে মাঠে নেই। তার সাথে নেতাকর্মীদের দেখা যাচ্ছে না। তিনি কারও কাছে ভোট চাইতে যাচ্ছেন না। এ কথার প্রমাণ পাওয়া গেল তার সাথে সাক্ষাতের সময়। বাড়ির পাশে চা স্টলে সকাল ১০টার দিকে কথা বলার সময় কোন নেতাকর্মী বা সমর্থককে দেখা যায়নি। তার বাড়িতেও ভোটের ব্যস্ততা নেই। এমনকি তিনি ছবিও তুলতে দিলেন না সংবাদকর্মীদের।এদিকে, ২৭ বছর ধরে ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি লুৎফর রহমানের বাড়িতে একই সরজমিনে নেতাকর্মী আর সমর্থকদের ভিড় দেখা গেছে ভোট উৎসবের আমেজে।সরজমিনে ফিংড়ি ইউনিয়নের বিভিন্ন এলাকয় ঘুরে ভোটারদের যেসব বক্তব্য পাওয়াা গেছে তাতে দেখা যাচ্ছে এলাকার উন্নয়ন না হওয়া, জলাবদ্ধতা এবার ভোটে বিশেষ গুরুত্ব রাখবে। সাধারণ ভোটাররা ঝুঁকছে আনারস প্রতীকের দিকে। আবার লুৎফর রহমান ইউনিয়ন আওয়ামী লীগ নেতা।

গত সোম ও মঙ্গলবার দুইদিন ইউনিনেরর বিভিন্ন এলাকায় ভোটারদের সাথে কথা হয় এই প্রতিবেদকের। ভোটারদের দাবি জলাবদ্ধতা নিরসন, সড়ক নির্মাণ, সুপেয় পানি সরবরাহ ব্যবস্থা করতে যাকে যোগ্য মনে করবেন তাকে নির্বাচিত করবেন।নাম না প্রকাশ করার শর্তে কয়েকজন ভোটার অভিযোগ করেন, চেয়রম্যান সামছুর রহমান সরকারি সুযোগ-সুবিধা থেকে তাদেরকে বঞ্চিত হয়েছেন। সরকারি বরাদ্দে অনিয়ম করা হয়েছে। জামায়াতের ইসলামীর নেতাকর্মী ও আর্থিকভাবে স্বচ্ছল পরিবারের মাঝে সরকারি বরাদ্দ দিয়েছেন।বর্তমান ইউপি চেয়ারম্যান সামসুর রহমান তার বিরুদ্ধে আনীত অভিযোগ অস্বীকার করে বলেন, তিনি এবারের নির্বাচন নিয়ে চিন্তিত না। ভোটাররা ভোট না দিলে তার কিছু বলার নেই। তিনি দলের প্রতি আস্থা রেখে চলেছেন। আর আনছার মেম্বার নাশকতা মামলার আসামি হলেও লোক ভালো, তিনি তার আত্মীয়। জামায়াতে ইসলামীর অনেক নেতাকর্মীই তার আত্মীয়। তাই তাদেরকে নিয়ে তাকে চলতে হয়।

আনারস প্রতীকের প্রার্থী লুৎফর রহমান বলেন, ২৭ বছর ধরে আওয়ামী লীগের রাজনীতির সাথে জড়িত। স্বতন্ত্র প্রার্থী হওয়ায় আমাকে দল থেকে শোকজ করা হয়েছে। এদিকে, নেতাকর্মীরা চার আমি ভোট করি। নির্বাচিত হতে পারলে দল, নেতাকর্মী ও সবোপরি ইউনিয়নবাসীর জন্য কাজ করতে পারবো।তিনি আরও বলেন, নির্বাচিত অগ্রাধিকার থাকবে ইউনিয়নকে জলাবদ্ধতামুক্ত করা। নদী-খাল খনন, সড়কে যোগাযোগ উন্নয়ন, সুপেয় পানির ব্যবস্থা, শিক্ষা, সামাজিক ও প্রতিষ্ঠান উন্নয়ন, কর্মসংস্থান সৃষ্টিতে পদক্ষেপ গ্রহণ, মানুষের অধিকার প্রতিষ্ঠা এবং সরকারি সুযোগ-সুবিধা দরিদ্রদের মাঝে ন্যায্যতার ভিত্তিতে বরাদ্দ দেওয়াসহ ইউনিয়নকে মডেল ইউনিয়ন হিসেবে প্রতিষ্ঠা করবো।




Leave a Reply

Your email address will not be published.