সমাজের আলো : আজ ১৯ জুন। ১৯৯৬ সালের এই দিন রাত ১০টা ২৩ মিনিটে নিজ পত্রিকা অফিসে কর্মরত অবস্থায় ঘাতকের গুলিতে প্রাণ হারান দৈনিক পত্রদূতের প্রতিষ্ঠাতা সম্পাদক সাবেক এমএলএ বীরমুক্তিযোদ্ধা স. ম আলাউদ্দীন। দেখতে দেখতে ২৬টি বছর গত হয়েছে। লাখো মানুষের স্মরণ, শ্রদ্ধা আর ভালোবাসায় আজও বরণীয় তিনি। আধুনিক উন্নত সাতক্ষীরা গড়ার স্বপ্নদ্রষ্টা হিসেবে ইতোমধ্যে স. ম আলাউদ্দীনকে চিনেন মানুষ। সাতক্ষীরার কৃষি, শিল্প, শিক্ষা, স্বাস্থ্য, যাতায়াত ও যোগাযোগ, ব্যবসা-বাণিজ্য এবং পর্যটন শিল্পের বিকাশে যে মানুষটি মৃত্যুর পূর্বমুহূর্ত পর্যন্ত নিরলসভাবে কাজ করেছেন সেই মানুষটিকে সাতক্ষীরা গডফাদারচক্র তাদের স্বার্থ হাসিলের উদ্দেশ্যে হত্যা করেছিল। সাতক্ষীরার ভোমরা স্থলবন্দর, চেম্বার অব কমার্স, সিএন্ডএফ এজেন্ট এসোসিয়েশন, নারকেলতলা ট্রাক-ট্যাংলরি শ্রমিক ইউনিয়ন, বঙ্গবন্ধু পেশাভিত্তিক স্কুল এন্ড কলেজ, আলাউদ্দীন ফুডস এন্ড ক্যামিক্যালস্, নগরঘাটা শিশুস্বাস্থ্য কেন্দ্রসহ অসংখ্য সামাজিক প্রতিষ্ঠান প্রতিষ্ঠা করে স. ম আলাউদ্দীন আজ স্মরণীয়। একজন সুবক্তা, জনদরদি, পরোপকারী ও রাজনীতিবিদ হিসেবে আজও তিনি কৃষক-শ্রমিক সাধারণ মানুষের কাছে পরম শ্রদ্ধার পাত্র। মহান মুক্তিযুদ্ধের একজন দক্ষ সংগঠক হিসেবে ইতিহাসে তাঁর নাম লেখা থাকবে অনন্তকাল। একজন শিক্ষক হিসেবে তার কর্মময় জীবনের আদর্শিক বার্তা ছড়িয়ে আছে সর্বত্র। সাবেক প্রাদেশিক পরিষদের সদস্য হিসেবে তিনি রয়েছেন ইতিহাসের পাতায়। তিনি বেঁচে আছে মানুষের ভালোবাসায়।

তাঁর হত্যার ২৭ বছরে দাঁড়িয়ে আজ বলতে হয়-আজও বিচার পায়নি সাতক্ষীরাবাসি। যে বিচারের দায়িত্ব ছিল রাষ্ট্রের। কিন্তু চাঞ্চল্যকর এই হত্যা মামলার ক্ষেত্রে আমরা দেখেছি রাষ্ট্রের প্রশাসন যারা চালায় তাদের নির্লিপ্ততা। প্রশাসনের উচ্চ পদস্ত কর্মকর্তা, দুর্নীতিবাজ রাজনীতিকসহ সমাজের প্রভাবশালীদের অনেকের সাথে মামলার আসামীদের হরিহর আত্মার সম্পর্ক। সরকারী হাজার হাজার বিঘা খাস জমি-অর্পিত সম্পত্তি জাল জালিয়াতি করে তাদেরকে পাইয়ে দিতে সহায়তা করা হয়েছে। জেলা শহরের অর্থনৈতিক সেক্টরগুলোর অধিকাংশ তাদের প্রত্যক্ষ পরোক্ষ নিয়ন্ত্রণে। ফলে তারাই চালানোর চেষ্টা করে অনেক কিছু।

এই অবস্থার বিপরীতে সাধারণ মানুষ আজো স ম আলাউদ্দিন হত্যা মামলার বিচারের জন্য উন্মুখ হয়ে রয়েছে। যারা এক সময় বিচারের দাবীতে রাজপথ কাঁপিয়েছিল। আমাদের প্রত্যাশা-আসামীরা যত শক্তিশালী হোক না কেন, মামলার বিচার হবেই। আমরা আজকের এই দিনে স. ম আলাউদ্দীনকে গভীর শ্রদ্ধায় স্মরণ করি।




Leave a Reply

Your email address will not be published.