সমাজের আলো : প্রতি বছর যমুনার ভাঙনে ঘরবাড়ি হারিয়ে নিঃস্ব হয় শত শত পরিবার। জীবনযুদ্ধে পরাজিত এসব মানুষ মাথাগোঁজার ঠাঁই খুঁজে পায় না। কেউ স্বজনদের আশ্রয়ে, আবার কেউ নদীরক্ষা বাঁধে খুপরি ঘর তৈরি করে কোনোরকম রাত কাটায়। এমন অসহায় পরিবারের জন্য সরকার শ্রেণিভেদে ২০-২৫ হাজার এবং ৩০ হাজার টাকা ঘর তৈরির জন্য বরাদ্দ দিয়েছে। গরিবের সেই টাকাতেও ভাগ বসায় ইউনিয়ন পরিষদ। বরাদ্দপ্রাপ্তদের থেকে অর্ধেক টাকা ঘুষ হিসেবে তোলা হয় আগেই। কিছু মানুষ ঘুষের টাকা অগ্রিম দিতে অপারগ হলে বরাদ্দ আসার পর ব্যাংক থেকে উত্তোলন করে অর্ধেক কেটে নিয়ে বাকি অর্ধেক টাকা দেয়া হয় তাদের। উপজেলা প্রকল্প বাস্তবায়ন কর্মকতার দপ্তর সূত্রে জানা যায় চেকগুলো উপকারভোগীদের নামে বরাদ্দ দেয়া হয়েছে। তাদের নিজ নামের ব্যাংক অ্যাকাউন্টের মাধ্যমে টাকা পাওয়ার কথা। তাদের চেকে অন্য কারও টাকা উত্তোলনের সুযোগ নেই।
অথচ উপকারভোগীদের কেউই তাদের নিজ নামে বরাদ্দকৃত চেক হাতে পায়নি। সংশ্লিষ্ট ইউনিয়ন পরিষদের নির্দিষ্ট কিছু ব্যক্তি ব্যাংক কর্মকর্তাদের সঙ্গে আঁতাত করে সবার টাকা উত্তোলন করেছে। সেই টাকার অর্ধেক হয়েছে উপকারভোগীদের হাতে। এমন জালিয়াতিরখবর কাছে আসলে টানা অনুসন্ধান শুরু হয়।
গাইবান্ধার সাঘাটা উপজেলার কয়েকটি ইউনিয়ন পরিষদের আওতায় নদী এলাকার মানুষের মাঝে কয়েক সপ্তাহের অনুসন্ধান শেষে বেরিয়ে আসে নানা তথ্য। সাঘাটার ভরতখালী ইউনিয়নের পোড়াগ্রামের বাসিন্দা ফিরোজা বলেন, তাদের ওয়ার্ড মেম্বার নুরুন্নবীর ছেলে আলম মিয়া প্রথমে তাকে বলেন ঘর ভাঙাদের জন্য ৫০ হাজার টাকার বরাদ্দ এসেছে। সেই টাকা পেতে হলে ২৫ হাজার টাকা অগ্রিম দিতে হবে। অর্ধেক ভাগ না দিলে কাউকে টাকা দেয়া হবে না। পরে কষ্ট করে ১০ হাজার টাকা দিয়ে ১৮ হাজার ৯০০ টাকা পেয়েছেন তিনি। একই গ্রামের কছিরন বেওয়া। বয়সের ভাড়ে নুয়ে পড়েছেন। নদীগর্ভে তার থাকার ঘরটিও বিলীন হয়েছে। নুরুননবী মেম্বারের ছেলে আলম মিয়া তার কাছেও অনুদানের টাকা দেয়ার কথা বলে অগ্রিম ১০ হাজার টাকা ঘুষ নিয়েছে। কছিরন বেওয়া সুদের টাকা নিয়ে ঘুষ দেয় আলমকে। পরে ১৮ হাজার ৯শ’ টাকা হাতে পান কছিরন।




Leave a Reply

Your email address will not be published.