হাফিজুর রহমান কালিগঞ্জ : : বিদ্যালয়ের ম্যানেজিং কমিটি ও ক্রয় কমিটির সদস্যদের বৃদ্ধাঙ্গুল দেখিয়ে অনিয়ম-দুর্নীতি ও স্বেচ্ছাচারিতার মাধ্যমে ক্ষুদ্র মেরামতের জন্য বরাদ্দকৃত ২ লক্ষ টাকা লুটপাট, আত্মসাতের অভিযোগ পাওয়া গেছে প্রধান শিক্ষক প্রভাতী মন্ডল এর বিরুদ্ধে।

সাতক্ষীরার কালিগঞ্জ উপজেলার তারালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ের ম্যানেজিং কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান বাদী হয়ে দুর্নীতিবাজ প্রধান শিক্ষিক প্রভাতী মণ্ডলের বিরুদ্ধে গত বৃহস্পতিবার( ২৩ জুন) চেয়ারম্যান দুর্নীতি দমন কমিশন, সাতক্ষীরা জেলা প্রশাসক, জেলা প্রাথমিক শিক্ষা কর্মকর্তা এবং উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা বরাবর প্রতিকার চেয়ে লিখিত অভিযোগ দায়ের করেছে।

অভিযোগের সূত্র এবং রবিবার বেলা ১১ টার সময় সরেজমিনে তারালী সরকারি প্রাথমিক বিদ্যালয়ে গেলে উক্ত স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান, সহ-সভাপতি পিয়ার আলী সরদার, শিক্ষক প্রতিনিধি তাপস কুমার ঘোষ, শিক্ষক আনিসুর রহমান, শিক্ষিকা মমতাজ বেগম, পূর্ণিমা রানী সহ একাধিক ব্যক্তি সাংবাদিকদের জানান অত্র বিদ্যালয়ের ক্ষুদ্র মেরামতের জন্য ২ লক্ষ টাকা উপজেলা শিক্ষা অফিস থেকে বরাদ্দ দেওয়া হয়। বরাদ্দকৃত টাকা খরচ ও সংস্কারের জন্য স্কুলের ম্যানেজিং কমিটির মাধ্যমে ৫ সদস্যবিশিষ্ট ১টি ক্রয় কমিটি গঠন করা হয়। কমিটির সদস্যরা হলো স্কুলের ম্যানেজিং কমিটির সভাপতি মোস্তাফিজুর রহমান, প্রধান শিক্ষিকা প্রভাতী মন্ডল, ইউপি সদস্য আরশাদ আলী, শিক্ষক প্রতিনিধি তাপস কুমার ঘোষ এবং সহ-সভাপতি পিয়ার আলী সরদার। কিন্তু ক্ষুদ্র মেরামতের ২লক্ষ টাকা আত্মসাৎ করতে প্রধান শিক্ষক প্রভাতী মন্ডল ক্রয় কমিটি এর কাউকে কিছু না জানিয়ে নিজে নিজে মেরামতের জন্য গ্রিল কেনা মূল ভবন রং করা সহ যাবতীয় কাজ নিজের সম্পন্ন করেন। ক্রয় কৃত মালামালের মূল্য বেশি দেখাইয়ে ভুয়া ভাউচার জমা দিয়ে এবং উপজেলা প্রকৌশলী অফিস থেকে প্রত্যয়ন পত্র নিয়ে উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা ও তারালী ইউনিয়নের দায়িত্বপ্রাপ্ত সহকারি শিক্ষা কর্মকর্তা মোস্তাফিজুর রহমানের পরস্পর যোগসাজশে সমুদয় প্রকল্প এর টাকা তুলে নিলেও স্কুল কর্তৃপক্ষ কিছুই জানেন না।

অথচ নামমাত্র কাজ করে প্রায় লক্ষাধিক টাকা আত্মসাৎ করেছে বলে কমিটির সদস্যরা জানান। তারা আরো জানান কালিগঞ্জ ফুলতলা বিসমিল্লা ওয়েল্ডিং এবং নাজিমগঞ্জ নিউমার্কেট অবস্থিত আজমীর হার্ডওয়ার এর দোকান থেকে ভুয়া ভাউচারে বেশি অংকের টাকা দেখালেও ওই সমস্ত ভাউচারে ম্যানেজিং কমিটির বা কেনা কমিটির কাহারো স্বাক্ষর নাই। জাল স্বাক্ষর করে বিল উত্তোলন করেছে বলে স্কুলের শিক্ষক, অভিভাবক ও কমিটির সদস্যরা জানান। বিষয়টি নিয়ে মৌখিকভাবে উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা কে জানালেও পরস্পার যোগসাজযোগভাগ বাটোয়ারা করে নিয়েছে বলে কোনো পদক্ষেপ না নেওয়ায় আমরা লিখিতভাবে অভিযোগ দায়ের করেছি। এ সমস্ত বিষয় অস্বীকার করে প্রধান শিক্ষক প্রভাতী মন্ডল সাংবাদিকদের জানান আমি সব নিয়ম মেনেই করেছি। তবে সাংবাদিকদের সাথে কথা বলতে তিনি অস্বীকার করেন। এ বিষয়ে অত্র বিদ্যালয়ের শিক্ষক প্রতিনিধি তাপস কুমার ঘোষ জানান আমি ক্রয় কমিটি সদস্য হলেও কিছু জানিনা আমাকে শুধু কালিগঞ্জ বিসমিল্লা ওয়েল্ডিং থেকে গ্রিল গুলো আনতে বলা হয় এর বেশি আমি কিছু জানি না। সহ-সভাপতি ও কেনাকাটা কমিটির সদস্য পিয়ার আলী সরদার সাংবাদিকদের জানান আমাকে কিছুই জানানো হয়নি শুধুমাত্র নাজিমগঞ্জ নিউমার্কেটে তার পরিচিত আজমির হার্ডওয়ার থেকে রঙ কিনেছে বলে জানান। এ বিষয়ে উপজেলা ভারপ্রাপ্ত শিক্ষা কর্মকর্তা সহকারী শিক্ষা কর্মকর্তা মুস্তাফিজুর রহমানের নিকট জানতে চাইলে তিনি বলেন উপজেলা প্রকৌশলী অফিস থেকে প্রত্যায়ন পত্র দেওয়ার পর বিলের সব টাকা উঠানো হয়েছে। তবে ভাউচারে স্বাক্ষর এর বিষয় তিনি মুখ খোলেননি। অভিযোগ পেয়েছি ২৮ জুনের পরে তদন্ত করে দেখা হবে বলে তিনি জানান।




Leave a Reply

Your email address will not be published.