সমাজের আলো ঃ কালিগঞ্জের ৪নং দক্ষিন শ্রীপুর ইউনিয়নের টোনা গ্রামের মৃত মাদার চন্দ্র সরদারের পুত্র শিবপদ সরকার কর্তৃক তথ্য গোপন ও হিসাব বিবরণী বহিভূত সম্পত্তি ভূমি বিভাগের কর্মকর্তা কর্তৃক ব্যবস্থা করে অধিগ্রহন করার প্রতিবাদে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। সোমবার দুপুরে সাতক্ষীরা প্রেসক্লাবের আব্দুল মোতালেব মিলনায়তনে সংবাদ সম্মেলনে লিখিত বক্তব্য পাঠ করেন কালিগঞ্জের হোগলা গ্রামের ইউনুছ আলী মোড়ল।
লিখিত বক্তব্যে তিনি বলেন আমি গণপ্রজাতন্ত্রী বাংলাদেশ সরকারের ভূমি মন্ত্রনালয়ের পি.ও ৯৬/১৯৭২ এবং ৯৮/১৯৭২ পি.ও ১০/১৯৮৪ অধ্যদেশ মোতাবেক সতক্ষীরা জেলার কালিগঞ্জ উপজেলার ০৪ নং দক্ষিন শ্রীপুর ইউনিয়নের টোনা গ্রামের মৃত মাদার চন্দ্র সরদারের পুত্র শিবপদ সরকার নিজে ও তার স্ত্রী এবং চার সন্তানের নামে গত ১৪ জুলাই ২০১১ইং তারিখে ৯৬/১৯৭২-৭৪৮ (যুক্ত) স্বারকে ০৩/২০১১ নং হিসাব দাখিল করে ১৬.৫৩৫ একর জমির হিসাব দাখিল করে। কিন্তু ৫টি মৌজায় ৩৯, ১৮৬১ একর জমি আছে। আমি তার হিসাব বিবরনী অপেক্ষা গ্রাম ২৩.০০০ একর জমি অতিরিক্ত থাকায় উহার বিরুদ্ধে উপজেলা সহকারী কমিশনার (রাজস্ব) কালিগঞ্জ, সাতক্ষীরা। ইং ১৫ মার্চ ২০২০ তারিখে উক্ত অতিরিক্ত সম্পত্তি তার নাম হইতে কর্তন পূর্বক অধিগ্রহন করার জন্য আবেদন করি। উপজেলা সহকারী কমিশনার (রাজস্ব) কালিগঞ্জ, সাতক্ষীরা অফিস মিস কেস নং না দিয়ে হাতে হাতে সরাসরি চাঁম্পাফুল ইউনিয়ন ভূমি অফিস, কুশলিয়া ইউনিয়ন ভূমি অফিস ও জয়পত্রকাটি ভূমি অফিসে প্রতিবেদন প্রেরনের জন্য পাঠায়। বর্ণিত ভূমি অফিসারের ম্যানেজ করে শিবপদ সরকার তড়িঘড়ি করে একটি প্রতিবেদন প্রস্তুত করে যাহা আমাকে নোটিশ দিয়ে না জানিয়ে উপজেলা সহকারী কমিশনার (রাজস্ব) কালিগঞ্জ, সাতক্ষীরা দাখিল করে। আমি উক্ত প্রতিবেদনের বিরুদ্ধে আপত্তি প্রদান করি ১০ জানুয়ারি ২০২১ ইং তারিখে এবং উহা শুনানির অপেক্ষায় থাকে। ইতিমধ্যে শিবপদ সরকারের পুত্র মিঠুন সরকার নিজ নামীয় সম্পত্তি পৃথক খতিয়ান করার জন্য ২টি মিসকেস যথাক্রমে ৩২২১/২০-২১, ৮৫/২০-২১ যার আবেদন নং যথাক্রমে ২৪৬৯৯৮৬, ২৪৭২৬৯৪। উক্ত মিসকেস ২টি বন্ধ রেখে আমি দাখিলী আবেদপত্রের শুনানীর জন্য গত ২৫ আগস্ট ২২১ইং তারিখে উপজেলা সহকারী কমিশনার (ভূমি) কালিগঞ্জ, সাতক্ষীরা বরাবর আবেদন করি। আমার আবেদনপত্র মতে গত ইং ৭ সেপ্টেম্বর ২১ তারিখে শুনানীর দিন ধার্য করে আমাকে নোটিশ দেয়। আমি যথাসময়ে শুনানীতে অংশ গ্রহন করি কিন্তু আমার হিসাব বিবরনী বহির্ভূত সম্পত্তি কর্তন করার জন্য দাখিলা আবেদন পত্রটি শুনানী করাননি এমনকি মিসকেস রুজু করাননি। এক্ষেত্রে শিবপদ সরকারের মোট সম্পত্তির পরিমান ৩৯.১৮৬১ একরের বেশী সম্পত্তি রেকর্ড সূত্রে ভোগ করিতেছে। শিবপদ সরকার পিও ৯৬/৭২ মোতাবেক উপজেলা ভূমি অফিসের ০৩ (কালি)/২০১০ নং হিসাব বিবরনী মোতাবেক সম্পত্তির পরিমান ১৬.৫৩৫ একর। অর্থাৎ উদ্ধৃত্ত হিসাব বিবরনী বহির্ভূত সম্পত্তির পরিমান ২৩.০০০ একর। উক্ত উদ্ধৃত্ত সম্পত্তি দ্রুত কর্তন করে অধীগ্রহনের দাবী জানাচ্ছি।
তিনি তদন্তের মাধ্যমে শিবপদ সরকারের হিসাব বিবরনী বহিভূত সম্পত্তি অধিবাসী কর্তন পৃথক অধিগ্রগন এবং এর সাথে সংযুক্ত ব্যক্তিদের সম্পত্তি অনুরুপ ব্যবস্থা গ্রহনের দাবীতে সংশ্লিষ্ট কর্তৃপক্ষের আশু হস্তক্ষেপ কামনা করেছেন।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *