যশোর প্রতিনিধি : গ্রাহকের প্রায় দুই কোটি টাকা আত্মসাতের অভিযোগে যশোরের প্রধান ডাকঘরের সহকারী পোস্টমাস্টার জেনারেল আব্দুল বাকীকে আটক করেছে দুদক। তদন্ত টিমের অনুসন্ধানে আত্মসাতের ঘটনা প্রমাণিত হয় শুক্রবার রাতে তাকে আটক করা হয় এবং যশোর কোতোয়ালি থানায় মামলা হয়েছে।
যশোর হেড পোস্ট অফিসের নতুন দায়িত্বপ্রাপ্ত সহকারী পোস্টমাস্টার জেনারেল গোলাম রহমান পাটওয়ারী ।এক কোটি ৮৫ লাখ টাকা আত্মসাতের অভিযোগে আব্দুল বাকীর বিরুদ্ধে এ মামলা করেছেন।
দুদক সূত্র জানিয়েছে, আব্দুল বাকির ২০২১ সালের ২ জানুয়ারি থেকে তার দায়িত্ব পালনকালে বিভিন্ন পর্যায়ের আর্থিক লেনদেন তদন্ত করা হয়েছে। পোস্ট অফিসের সাধারণ হিসাব শাখায় ভুয়া লেনদেন করেছে বলে প্রমাণ পেয়েছে তদন্ত কমিটি। আব্দুল বাকী যেকোনো পাস বইয়ের একাউন্ট নম্বরে টাকা জমা দেখিয়ে লেজারে তুলতেন। অথচ ওই পরিমাণ টাকা সব সময়ই ঘাটতি থাকতো। পরে তিনি প্ল্যান করে ওই বইয়ের মাধ্যমে টাকা তুলে নিতেন। এভাবেই গত এক বছরে তিনি এক কোটি ৮৫ লাখ টাকা হাতিয়ে নিয়েছেন বলে তদন্ত টিমের কাছে তথ্য মিলেছে। তদন্ত টিম বিষয়টি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছে। ফলে, আত্মসাৎকৃত টাকার পরিমাণ বাড়তে পারে বলে জানিয়েছেন তদন্ত টিমের সদস্যরা।
সূত্র আরো জানায়, সম্প্রতি হেড পোস্ট অফিসে এক মৃত ব্যক্তির পাস বইতে তিনি ১০০ টাকার পরিবর্তে ১৩ লাখ টাকা জমা দেখিয়ে উত্তোলনের চেষ্টার সময় ব্যাপারটা সকলের নজরে আসে। এছাড়া অপর এক গ্রাহকের মৃত্যুর পর তার ওই টাকা তুলে নেয়ার জন্য অপচেষ্টা করেন পোস্টমাস্টার আব্দুল বাকী। ওই বইতেও ১৩ লাখ টাকা জমা দেখিয়ে তুলতে গিয়ে ধরা পড়েন এই দুর্নীতিবাজ কর্মকর্তা। টাকা উত্তোলনের ঠিক আগ মুহূর্তে বিষয়টি ধরা পড়ে। এক কর্মকর্তা বিষয়টি বুঝতে পেরে খুলনার বিভাগীয় কর্মকর্তাকে জানান। এরপর মঙ্গলবার দক্ষিণাঞ্চল খুলনার পোস্টমাস্টার জেনারেল শামসুল আলমের নেতৃত্বে একটি টিম যশোর প্রধান ডাকঘরে তদন্তে আসেন। তাদের তদন্তে আত্মসাতের বিষয়টি প্রমাণিত হয়।
সূত্র আরো জানায়, তদন্তের পর সহকারী পোস্টমাস্টার জেনারেল আব্দুল বাকীকে দুইদিন আগে খুলনা বিভাগীয় অফিসে স্ট্যান্ডরিলিজ করা হয়। এরপর শুক্রবার রাতে খুলনা থেকে তাকে আটক করা হয়। এরপর রাতেই খুলনা থেকে যশোর কোতোয়ালি থানায় হস্তান্তর করা হয়।
তদন্ত টিমের এক সদস্য বলেন, তার বিরুদ্ধে যেসব অভিযোগ ছিলো তার সত্যতা মিলেছে। যার জন্য তার বিরুদ্ধে শুক্রবার রাতে কোতোয়ালি থানায় যশোর হেড পোস্ট অফিসের সহকারী পোস্টমাস্টার জেনারেল গোলাম রহমান পাটওয়ারী বাদী হয়ে মামলা করেছেন।
যশোর কোতোয়ালি থানার ওসি (তদন্ত) একেএম সফিকুল আলম চৌধুরী তার আটকের বিষয়টি নিশ্চিত করে বলেন, আসামিকে দায়েরকৃত মামলায় আদালতে সোপর্দ করা হবে।




Leave a Reply

Your email address will not be published.