আশরাফুল ইসলাম, দেবহাট :  দেবহাটা উপজেলাব্যাপী ৮ জুন, ২০২১ ইং তারিখ মঙ্গলবার পর্যন্ত ১১৭ জন করোনা পজেটিভ রোগী সনাক্ত হয়েছে। করোনা আক্রান্ত হয়ে ৫ জন মারা গেছেন এবং ১৭ জন রোগী করোনা আক্রান্ত হয়ে হোম আইসোলেশনে আছেন। বর্তমানে করোনার মহামারী আকার থেকে দেশের মানুষকে বাচাতে সরকার বিশেষ ব্যবস্থা গ্রহন করেছে। জেলা ভিত্তিক লকডাউন ঘোষনা করে সেই আক্রান্ত জেলার মানুষকে সচেতন করতে কাজ করা হচ্ছে। সাতক্ষীরায় গত কয়েকদিনে করোনা সংক্রমন মারাত্মক আকার ধারন করেছে। যার কারনে গত বৃহষ্পতিবার সাতক্ষীরা জেলা প্রশাসন জনস্বার্থের কথা চিন্তা করে সাতক্ষীরা জেলা প্রশাসক ও করোনা প্রতিরোধ কমিটির সভাপতি এস.এম মোস্তফা কামাল সাতক্ষীরা জেলাব্যাপী শনিবার ৫ জুন, ২০২১ ইং তারিখ থেকে আগামী শুক্রবার পর্যন্ত ৭ দিন প্রথম পর্যায়ে কঠোর লকডাউন ঘোষনা করেন। সেই লকডাউন বাস্তবায়নে তিন স্তরে কাজ করছে দেবহাটা উপজেলা প্রশাসন।

করোনাভাইরাসের সংক্রমনের (ভারতীয় ভ্যারিয়েন্ট ডেল্টা) মোকাবেলায় লকডাউনের প্রথম দিন থেকে দেবহাটার বিভিন্ন ইউনিয়ন ও বিভিন্ন গ্রামে সরকারী নির্দেশনা কার্য্যকর করতে দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা আক্তার উপজেলার বিভিন্ন এলাকায় অভিযান পরিচালনা করেছেন এবং মানুষকে সচেতনতামূলক প্রচারনা ও মাক্স বিতরন করছেন। এছাড়া দেবহাটা উপজেলাব্যাপী দেবহাটা সার্কেলের সিনিয়র সহকারী পুলিশ সুপার এস.এম জামিল আহম্মেদ ও দেবহাটা থানার ওসি বিপ্লব কুমার সাহার নেতৃত্বে পুলিশী চেকপোষ্ট বসিয়ে সাধারন মানুষকে সচেতনতার পাশাপাশি তল্লাশী অভিযান পরিচালনা করা হচ্ছে এবং চলাচল নিয়ন্ত্রণ করা হচ্ছে।

দেবহাটা উপজেলা নির্বাহী কর্মকর্তা তাছলিমা আক্তার জানান, করোনা আক্রান্ত রোগীদের তথ্য পাওয়ার সাথে সাথে আক্রান্ত ব্যক্তির বাড়ি উপজেলা প্রশাসনের পক্ষ থেকে লকডাউন করা হচ্ছে এবং সার্বিক তদারকি করা হচ্ছে। এছাড়া সর্বত্র লকডাউন বাস্তবায়ন ও মানুষকে সচেতন করতে কাজ করছে উপজেলা প্রশাসন। দেবহাটা থানার ওসি বিপ্লব কুমার সাহা জানান, করোনার ২য় ধাপের শুরুতে থানার প্রশাসনের পক্ষ থেকে মানুষকে সচেতন করতে কাজ করা হচ্ছে। বিভিন্ন বাজারে পথসভা ও মাইকিং করাসহ নানামুখীভাবে থানা পুলিশ করোনা প্রতিরোধে কাজ করছে। দেবহাটা উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের আরএমও ডাঃ বিপ্লব কুমার জানান, ৮ জুন, ২০২১ ইং তারিখ পর্যন্ত ৩৩৭ জনের নমুনা সংগ্রহ করা হয়েছে। তার মধ্যে পজেটিভ ১১৭ জন, সুস্থ হয়েছে ৯৫ জন, মারা গেছে ৫ জন এবং হোম আইসোলেশনে আছেন ১৭ জন করোনা আক্রান্ত রোগী। বর্তমান অবস্থায় এই করোনা আক্রান্ত রোগী সংখ্যা চিন্তার বিষয় বলে ডাঃ বিপ্লব জানান। তবে তিনি সবাইকে সচেতনতার সাথে সরকারী নির্দেশনা পালন করে এই মহামারী প্রতিরোধ করার আহবান জানান। সড়কে পুলিশ, সীমান্তে বিজিবি, মার্কেটে ভ্রাম্যমান আদালতের মধ্যে দিয়ে তিন স্তরে দেবহাটা উপজেলাব্যাপী চলছে লকডাউন।




Leave a Reply

Your email address will not be published.