নিজস্ব প্রতিবেদকঃ- নেত্রকোণা-ময়মনসিংহ মহাসড়কের নেত্রকোণা চল্লিশা বাজার এলাকায় বায়ুদূষণ ও শব্দদূষণ রোধে অভিযান পরিচালনা করেছে পরিবেশ অধিদপ্তর। মঙ্গলবার পরিবেশ অধিদপ্তর, নেত্রকোণা জেলা কার্যালয়ের উদ্যোগে এ অভিযান পরিচালনা করা হয়।

শব্দদূষণ (নিয়ন্ত্রণ) বিধিমালা ২০০৬ এর ৮(১) লংঘন করে যানবাহনে অনুমোদিত শব্দের মানমাত্রা অতিক্রমকারী হাইড্রোলিক হর্ন ব্যবহার করার অপরাধে ‘বাংলাদেশ পরিবেশ সংরক্ষণ আইন ১৯৯৫ (সংশোধিত ২০১০) এর ১৫(২) অনুযায়ী’ একটি ট্রাক ও একটি বাস চালককে ০২টি মামলায় দুই হাজার টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় ও অনুমোদিত শব্দের অতিরিক্ত মানমাত্রার শব্দ সৃষ্টিকারী চারটি হাইড্রোলিক হর্ন পাইপ জব্দ করা হয়। এছাড়াও একইসাথে নির্মাণ সামগ্রী অনাবৃতভাবে পরিবহনের দায়ে বায়ুদূষণ নিয়ন্ত্রণ বিধিমালা, ২০২২ এর ১১নং ধারায় বালু/মাটি পরিবহণকারী একটি ট্রাককে মোট পাঁচশত টাকা জরিমানা ধার্যপূর্বক আদায় করা হয় । এসময় বায়ুদূষণ ও শব্দদূষণ সম্পর্কিত সচেতনতামূলক লিফলেট বিতরণ করা হয় এবং একই সাথে বিভিন্ন যানবাহনে স্টিকার লাগানো হয় ।

নেত্রকোণা জেলা প্রশাসনের সহকারী কমিশনার ও এক্সিকিউটিভ ম্যাজিস্ট্রেট মোঃ নিয়াজ মাখদুম মোবাইল কোর্টে বিচারিক দায়িত্ব পালন করেন এবং পরিবেশ অধিদপ্তর, নেত্রকোণা জেলা কার্যালয়ের সহকারী পরিচালক মোঃ আবু সাঈদ প্রসিকিউশন প্রদান করেন। নেত্রকোণা জেলার আনসার সদস্যবৃন্দ মোবাইল কোর্ট পরিচালনায় সহযোগিতা করেন। পরিবেশ অধিদপ্তর, নেত্রকোণা জেলা কার্যালয়ের পক্ষ থেকে এ ধরণের অভিযান/মোবাইল কোর্ট অব্যাহত থাকবে।




Leave a Reply

Your email address will not be published.