শেখ সিরাজুল ইসলাম : পাইকগাছার কপোতাক্ষ নদে জেলেদের জালে আটকা পড়ে একটি শুশুক মারা গেছে। শুশুকটি ১ লা সেপ্টেম্বর বুধবার রাতে উপজেলার রাড়ুলী স্টিমার ঘাট নামক এলাকায় জেলেদের পাটা জালে আটকা পড়ে। তালার উপজেলার খেশরা গ্রামের আলাউদ্দীনের জালে পড়ে শুশুকটি মারা গেছে বলে স্থানীয়রা জানিয়েছে।
ভোর বেলায় আলাউদ্দীন জাল তুলতে যেয়ে দেখে জালে জড়িয়ে শুশুকটি মারা গেছে। সে জাল থেকে শুশুকটি ছাড়িয়ে রাড়ুলী পাড়ে কপোতাক্ষের চরে ফেলে রেখে যায়। নদের পূর্বপাড় রাড়ুলী পশ্চিমপাড় তালা উপজেলার খেশরা গ্রাম। শুশুকটি দেখার জন্য উৎসুক জনাতার ভীড় দেখা যায়। দুপুরে স্থানীয় বালি শ্রমিকরা শুশুকটিকে নদীর পানিতে ভাসিয়ে দেয়।
শুশুক সাদুপানির বিপন্ন স্তন্যপায়ী প্রাণী। শুশুকের পিঠের দিকে ধুসর ও পেটের দিকে সাদাটে। ডলফিন আর শুশুক ঠিক এক নয়। আকৃতি ও প্রকৃতির দিক দিয়ে সামান্য পার্থক্য হলেও শুশুক ইরাবতি ডলফিন সম্প্রদায়ের অর্ন্তভুক্ত।
শুশুক স্তান্যপায়ী প্রাণী হওয়ায় তাকে শ্বাস নিতে পানির উপরে আসতে হয়। বিপন্ন প্রজাতির এই প্রাণীটি সুন্দরবন এলাকায় আবাসস্থল হলেও মাঝে মধ্যে খাবারের সন্ধানে কপোতাক্ষ বা শিবসা নদীতে আসে।




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *