সমাজের আলো : ভারত-পাকিস্তান ম্যাচে যে স্নায়ুর যুদ্ধ হয় সেটা আরও একবার টের পাওয়া গেল। এশিয়া কাপে সুপার ফোরের রুদ্ধশ্বাস ম্যাচে এক বল বাকি থাকতে ভারতকে ৫ উইকেটে হারাল পাকিস্তান। এ জয়ে ফাইনালের পথে এক পা দিয়ে রাখল বাবর আজমের দল।

এর আগে গ্রুপ পর্বের ম্যাচে ভারতের কাছে হেরেছিল পাকিস্তান। ফলে এ ম্যাচটি জিতে প্রতিশোধও তুলে নিলেন বাবর-রিজওয়ানরা।
রোববার দুবাই ইন্টারন্যাশনাল ক্রিকেট স্টেডিয়ামে খেলতে নামে দুদল। বাংলাদেশ সময় রাত ৮টায় ম্যাচটি শুরু হয়। যেখানে বিরাট কোহলির রেকর্ড হাফসেঞ্চুরির ওপর ভর করে প্রথমে ব্যাট করা ভারত নির্ধারিত ২০ ওভার শেষে ৭ উইকেট হারিয়ে ১৮১ রান করে। জবাবে মোহাম্মদ রিজওয়ানের অন্যবদ্য ব্যাটিংয়ে ৫ উইকেট হারিয়ে ১৮২ করে জয়ের বন্দরে পৌঁছে যায় পাকিস্তান।

ভারতের বিপক্ষে টি-টোয়েন্টিতে এটিই পাকিস্তানের সর্বোচ্চ রান তাড়া করে জয়ের রেকর্ড।

ভারতের দেওয়া ১৮২ রানের বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে এদিনও ব্যর্থ হন পাকিস্তান অধিনায়ক বাবর আজম। স্পিনার রবি বিষ্ণোইর বলে ব্যক্তিগত ১৪ রানে ফেরেন তিনি। এরপর ফখর জামানও সুবিধে করতে পারেননি। ব্যক্তিগত ১৫ রানে এই বাঁহাতি যুজবেন্দ্র চাহালের বলে মাঠ ছাড়েন।

তবে উইকেটে অবিচল থাকেন ওপেনার মোহাম্মদ রিজওয়ান। ১৩তম ওভারে তার টি-টোয়েন্টি ক্যারিয়ারের ১৫তম হাফসেঞ্চুরির পাশাপাশি দলীয় শতকের দেখাও পায় পাকিস্তান।

মোহাম্মদ নওয়াজকে ব্যাটিং অর্ডার ওপরে আনার সফলতা পায় পাকিস্তান। তিনি ২০ বলে ৬টি চার ও ২টি ছক্কায় ৪২ রান করে ভুবনেশ্বর কুমারের বলে আউট হন। রিজওয়ান শেষ অবধি ৭১ রানের ঝলমলে ইনিংস খেলে বিদায় নেন। হার্দিক পান্ডিয়ার বলে অউট হওয়ার আগে ৫১ বলে ৬টি চার ও ২টি ছক্কা হাঁকান তিনি।

শেষ দিকে ম্যাচে বারবার নাটকীয়তা দেখা দেয়। ম্যাচ একবার ভারতের দিকে হেলে যায় তো আরেকবার পাকিস্তানের দিকে। তবে আসিফ আলীর ৮ বলে ২টি চার ও একটি ছক্কায় ১৬ রানের ইনিংস জয় পেতে সহজ করে দেয়। যদিও এই পাওয়ার হিটারও শেষ ওভারে আর্শদীপের বলে এলবি হলে চাপে পড়ে পাকিস্তান। তবে খুশদিল শাহর অপরাজিত ১১ বলে ১৪ ও ২০তম ওভারের পঞ্চম বলে ইফতিখার আহমেদ স্ট্রেট বল তুলে ২ রান তুলে নিলে উৎসবে মাতে পাকিস্তান।

ভারত বোলারদের মধ্যে ভুবনেশ্বর, আর্শদীপ, রবি, পান্ডিয়া ও চাহাল একটি করে উইকেট পান।

টস হেরে এর আগে প্রথমে ব্যাটিংয়ে নামা ভারতের হয়ে ঝড় তোলেন দুই ওপেনার লোকেশ রাহুল ও রোহিত শর্মা। ৫.১ ওভারেই ৫৪ রান তোলেন তারা। অবশেষে এই জুটি ভেঙে পাকিস্তানকে ব্রেকথ্রু এনে দেন হারিস রউফ। তার বলে রোহিত তুলে মারতে গিয়ে খুশদিল শাহর ক্যাচে পরিণত হন। ১৬ বলে ৩টি চার ও ২টি ছক্কায় ২৮ রান করেন ভারতীয় অধিনায়ক।

পরের ওভারেই বিদায় নেন আরেক ওপেনার রাহুল। শাদাব খানের বলে মারতে গেলে বাউন্ডারিতে মোহাম্মদ নওয়াজের কাছে ক্যাচ দেন এই ডানহাতি। ২০ বলে একটি চার ও ২টি ছক্কায় ২৮ রান করেছেন রাহুল।
আক্রমণাত্মক শুরু করা সূর্যকুমার যাদবকে ব্যক্তিগত ১৩ রানে ফেরান স্পিনার মোহাম্মদ নওয়াজ। এরপর ১১তম ওভারে দলীয় শতকের দেখা পায় ভারত।

ঋষভ পন্থকে বিদায় করেন শাদাব খান। এই স্পিনারের বলে রিভার্স সুইপ খেলতে গিয়ে আসিফ আলীর কাছে ক্যাচ দেন ১৪ রান করা পন্থ। এরপর দ্রুত ফিরে যান হার্দিক পান্ডিয়াও। মোহাম্মদ হাসনাইনের বলে শূন্য রানে ফেরেন এই ভয়ঙ্কর ব্যাটার।

এদিন ব্যাটিংয়ে শুরু থেকেই ছন্দে ছিলেন বিরাট কোহলি। দারুণ ব্যাট করে হাফসেঞ্চুরিও তুলে নেন এই তারকা। আন্তর্জাতিক টি-টোয়েন্টিতে এদিন ৩২তম ফিফটির দেখা পান কোহলি, যা যেকোনো ব্যাটার হিসেবে সর্বোচ্চ। তিনি এতদিন ৩১টি ফিফটি করে সতীর্থ রোহিত শর্মার সঙ্গে শীর্ষে ছিলেন। শেষ অবধি এই ব্যাটার ৪৪ বলে ৪টি চার ও একটি ছক্কায় ৬০ রান করে রান আউট হন।

পাকিস্তান বোলারদের মধ্যে সর্বোচ্চ ২টি উইকেট পান শাদাব খান।




Leave a Reply

Your email address will not be published.