আজ মহান ২১ শে ফেব্রুয়ারি। ২১ শে ফেব্রুয়ারি বাংগালীর গৌরবোজ্জ্বল স্মৃতিবিজড়িত একটি দিন, মহান শহিদ দিবস ও আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। আজকের এই দিনে সকল বীর শহিদদের প্রতি জানাই বিনম্র শ্রদ্ধা, যাদের আত্নত্যাগের বিনিময়ে আমরা পেয়েছি লাল সবুজের এই পতাকা, পেয়েছি স্বাধীন বাংলাদেশ।
১৯৫২ সালের ২১ ফেব্রুয়ারি ঐতিহাসিক দিনটি বাঙালির আত্মপরিচয়ের সাহসী ঠিকানা। অমর ২১ শের পথ ধরেই বাঙালি জাতির মুক্তি আন্দোলনের মহানায়ক, বিশ্বের লাঞ্ছিত-বঞ্চিত-নিপীড়িত মানুষের মহান নেতা, বাংলা ও বাঙালির হাজার বছরের আরাধ্য পুরুষ, বাঙালির নিরন্তন প্রেরণার চিরন্তন উৎস, সর্বকালের সর্বশ্রেষ্ঠ বাঙালি জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের অসম সাহসী ও দূরদর্শী নেতৃত্বে স্বাধিকার ও স্বাধীনতা আন্দোলন সর্বোপরি মহান মুক্তিযুদ্ধে ৩০ লাখ শহিদের জীবনের বিনিময়ে বাঙালির বিজয় অর্জিত হয়েছে।
বিশ্বের ইতিহাসে বাঙালিই একমাত্র জাতি যারা নিজের মাতৃভাষায় কথা বলার অধিকার রক্ষায় জীবন দিয়েছে। ভাষার জন্য সংগ্রাম, আত্মত্যাগ, বিপ্লব পৃথিবীর অন্য কোন এসে সংঘটিত হয়নি। ইতিহাসে বিশ্লেষণ করলে দেখা যায়, প্রত্যেক জাতিই জন্মগত ভাবে প্রাপ্ত ভাষায় স্বাধীনভাবে কথা বলে এবং মনের ভাব প্রকাশ করে। সেখানে বাংলা
ভাষার ওপর আঘাত, ফুঁসে ওঠে বাঙালি। রাজপথে আন্দোলন। প্রতিবাদ কবিতায়, প্রতিবাদ গানে। কাঁদতে আসিনি ফাঁসির দাবি নিয়ে এসেছি’ কিংবা ‘আরেক ফাল্গুন’, ‘বরফ গলা নদী’ অথবা ‘মাগো, ওরা বলে সবার কথা কেড়ে নেবে’- এসব সৃষ্টি অনিবার্যভাবে তুলে ধরেছে বাঙালির প্রতিবাদী রূপ। রক্ত দিয়ে কেনা মায়ের ভাষা, আর শহীদদের আত্মত্যাগ বাঙালি জীবন-দর্শন ও সাহিত্যের শক্তি।
পৃথিবীর বুকে ভাষার জন্য রক্ত দিয়ে, অকাতরে জীবন বিলিয়ে দেওয়ার ইতিহাস সৃষ্টিকারী জাতি কেবলমাত্র বাঙালি। ২১ শে ফেব্রুয়ারি তাই বাঙালির চেতনার প্রতীক। সালাম, বরকত, রফিক, জব্বার, সফিউর, আউয়াল, অহিউল্লাহর রক্তে রাঙানো অমর ২১ শে বাঙালির পথের দিশা, প্রাণের স্পন্দন। কবির ভাষায়ঃ
লক্ষ শহীদের রক্তের বিনিমেয়ে পেয়েছি যে বিজয় নিশান।
প্রয়োজনে আবার রক্ত দিবো ঢেলে,বজায় রাখতে বিজয়ের মান,
মোদের দেহে থাকতে রক্ত,
বৃথা যাবে না শহিদের দান ”।
ভৌগলিক স্বাধীনতা না থাকলেও ভাষার স্বাধীনতা মানুষের জন্মগত অধিকার কিন্তু বিশ্ববাসী বিষ্ময়বিভুতচিত্তে অবলোকন করেছে। জন্মগত অধিকার মায়ের ভাষায় কথা বলার জন্য বাংলার ছাত্র, শিক্ষক, বুদ্ধিজীবী, শ্রমিক, পেশাজীবী, কৃষক, মজুর থেকে শুরু করে সর্বস্তরের লেলিয়ে দেয়া পুলিশের গুলিতে জীবন দিয়েছে সালাম, বরকত, রফিক, জব্বার সহ অসংখ্য তাজা প্রাণ। রক্তের বন্যায় সিক্ত হয়েছে বাংলা মায়ের বুক। তাই জাতি হিসেবে আমাদের ভাষার প্রতি অগাধ ভালোবাসার জন্য ইউনেস্কো ভাষা শহিদদের আত্মত্যাগের দিনটিকে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস হিসেবে স্বীকৃতি দিয়েছে ১৯৯৯ সালের ১৭ নভেম্বরে। মাতৃভাষার গুরুত্ব ও মর্যাদার স্বীকৃতি এই আন্তর্জাতিক মাতৃভাষা দিবস। মাতৃভাষার মাধুর্যে তাই মনে বেজে উঠে:
“তোমার কথায় কথা বলি, পাখির গানের মত
তোমার দেখায় বিশ্ব দেখি, বর্ণ কত শত ”।
২১ – একটি স্বপ্ন ও আমার অহংকার:
২১ শুধুমাত্র একটি সংখ্যা নয়, দিনপঞ্জিকার একটি দিন নয়; অমর ২১শে আমাদের অস্তিত্বের সাথে গভীরভাবে মিশে আছে। ২১ মানেই হলো- পরাশক্তির কাছে মাথা নত না করা। ২১ একটি বিদ্রোহ, বিপ্লব ও সংগ্রামের নাম। অন্যায়ের বিরুদ্ধে প্রতিবাদের সাহসও ২১ শে ফেব্রুয়ারি। ২১ হল মায়ের ভাষায় কথা বলার জন্য রাজপথ কাপানো মিছিল, স্লোগান, আন্দোলনে মুখরিত একটি মুহূর্ত। ২১ শের পথ বেয়ে এসেছে ৫৪’ র সাধারণ নির্বাচনে পাক-শাসকদের ভরাডুবি, ৬৬ র ছয় দফা আন্দোলন, ৬৯ এর গণঅভ্যুত্থান, ৭০ এর সাধারণ নির্বাচনে বাঙালির বিপুল বিজয়, ৭১ এর মুক্তিযুদ্ধ এবং অবশেষে পৃথিবীজুড়ে আন্তর্জাতিক মাতৃভাষা দিবস পালন। ২১ শে মানে তাই মাথা নত না করা, ২১ শে মানে মৃত্যুকে ভয় না পেয়ে জীবনের গান গেয়ে যাওয়া, ২১ শে মানে বাঙালির অহংকার।
ফিরে দেখা ভাষা আন্দোলন:
১৯৫২ এর ভাষা আন্দোলনের মূল লক্ষ্যই ছিল বাংলা ভাষা ও সংস্কৃতির স্বাতন্ত্র্য রক্ষা করা ও সমুন্নত রাখা। ফলে ভাষা আন্দোলন আমাদের সংস্কৃতিকে যেমন পরিপুষ্ট করেছে তেমনি ভাষা ও সাহিত্যকে করেছে সুসমৃদ্ধ। ভাষা আন্দোলনে বাঙ্গালী ছাত্র ও তরুণ সমাজের রক্তদান এবং আত্মত্যাগের বিনিময়ে পাওয়া শহিদ মিনার এখন আমাদের সংস্কৃতির অবিচ্ছেদ্য অংশ, জাতীয় জাগরণের অনন্য প্রতীক। এখনো বাঙালী বিশ্বাস করেঃ
‘ জ্বলে পুড়ে মরে ছারখার
তবু্ও মাথা নোয়াবার নয় ’।
ভাষা আন্দোলনের সূত্রপাত হয়েছিল ১৯৪৮ সালে। অতঃপর ১৯৫২ সালের একুশে ফেব্রুয়ারিতে এসে এ আন্দোলন চূড়ান্ত রূপ নিয়েছিল। ১৯৪৮ সালের ২১ মার্চ পাকিস্তানের প্রতিষ্ঠাতা ও তদানীন্তন পাকিস্তানের প্রথম গভর্নর জেনারেল মোহাম্মদ আলী জিন্নাহ ঢাকার রেসকোর্স (বর্তমানে সােহরাওয়ার্দী উদ্যান) ময়দানে এক জনসভায় ঘোষণা দেন: ‘Urdu only, and Urdu shall be the state language of Pakistan.’ এর তিনদিন পর ঢাকা বিশ্ববিদ্যালয়ের কার্জন হলে এক সমাবর্তন অনুষ্ঠানে তিনি একই কথা জোরের সঙ্গে ঘোষণা করলে বিশ্ববিদ্যালয় অঙ্গন তীব্র প্রতিবাদে ফেটে পড়ে। কিন্তু শত প্রতিবাদ সত্ত্বেও জিন্নাহ এতে কোনো কর্ণপাত করেন নি।
১৯৫০ সালে তৎকালীন প্রধানমন্ত্রী লিয়াকত আলী খান এবং ১৯৫২ সালে পাকিস্তানের তদানীন্তন প্রধানমন্ত্রী খাজা নাজিমুদ্দিন একই ঘোষণা দিলে ছাত্রসমাজ উত্তেজিত হয়ে ওঠে।
এর প্রতিবাদে ৪ ফেব্রুয়ারি ১৯৫২ সালে সকল শিক্ষা প্রতিষ্ঠানে ধর্মঘট পালিত হয়। সংগ্রাম পরিষদ সমগ্র পূর্ব বাংলায় ২১ ফেব্রুয়ারি রাষ্ট্রভাষা দিবস পালনের কর্মসূচি প্রদান করলে ছাত্র-জনতার মাঝে অভূতপূর্ব সাড়া জাগে। ২০ ফ্রেব্রুয়ারি মধ্যরাত থেকে সরকার ঢাকায় ১৪৪ ধারা জারি করে। কিন্তু পূর্বসিদ্ধান্ত মোতাবেক একুশে ফেব্রুয়ারি ছাত্ররা ১৪৪ ধারার বিধি-নিষেধ ভঙ্গ করে মিছিল বের করে। মিছিলে হাজার হাজার ছাত্র-জনতা অংশ নেয় এবং কিছুক্ষণের মধ্যে তা উত্তাল জনসমুদ্রের রূপ ধারণ করে। মিছিলের ভয়াল রূপ দর্শন করে তদানীন্তন পূর্ব পাকিস্তানের মুখ্যমন্ত্রী নুরুল আমিন আন্দোলনকারী ছাত্র




Leave a Reply

Your email address will not be published.