সমাজের আলো : পদ্মা সেতুর উদ্বোধনের দিন ঢাকা–মাওয়া মহাসড়কের তিনটি সেতুতে টোল আদায় বন্ধ থাকবে। এ তিন সেতু হচ্ছে বুড়িগঙ্গা (পোস্তগোলা), ধলেশ্বরী ও আড়িয়াল খাঁ। এ তিন সেতু সড়ক ও জনপথ (সওজ) অধিদপ্তরের। এ তিন সেতুতে বর্তমানে একটি বড় বাসে গড়ে ২০০ টাকা টোল দিতে হয়।

সড়ক পরিবহন ও সেতু মন্ত্রণালয় সূত্র জানিয়েছে, পদ্মা সেতুর উদ্বোধন উপলক্ষে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ ৯ জুন প্রস্তুতি বৈঠক করে। ওই বৈঠকে তিন সেতুতে টোল আদায় বন্ধ রাখাসহ আরও কিছু সিদ্ধান্ত নেওয়া হয়। অন্যান্য সিদ্ধান্তের মধ্যে রয়েছে পদ্মা সেতু উদ্বোধন উপলক্ষে ২৪ জুন সকাল থেকে ২৬ জুন সকাল পর্যন্ত এ সেতুর সঙ্গে যুক্ত মহাসড়কে ট্রাক ও কাভার্ড ভ্যান চলাচল করতে পারবে না। এ বিষয়ে প্রয়োজনীয় ব্যবস্থা নিতে ইতিমধ্যে হাইওয়ে পুলিশকে চিঠি দিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ।

জানতে চাইলে সওজের প্রধান প্রকৌশলী এ কে এম মনির হোসেন পাঠান বলেন, পদ্মা সেতুর উদ্বোধনের দিন তিনটি সেতুতে টোল না নেওয়ার বিষয়ে নীতিগত সিদ্ধান্ত হয়েছে। এ বিষয়ে শিগগিরই আদেশ জারি হবে।

সড়ক পরিবহন মন্ত্রণালয় সূত্র জানায়, এ বিষয়ে ১৩ জুন অর্থ বিভাগকে একটি চিঠি দিয়েছে সড়ক পরিবহন ও মহাসড়ক বিভাগ। এতে বলা হয়েছে, পদ্মা সেতুর উদ্বোধনী অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য আমন্ত্রিত অতিথিদের বহনকারী যানবাহনসহ সাধারণ যানবাহনের চলাচল বৃদ্ধি পাবে। যানবাহনগুলো বুড়িগঙ্গা সেতু, ধলেশ্বরী সেতু ও আড়িয়াল খাঁ সেতু অতিক্রম করবে। সেতু তিনটিতে বর্তমানে ম্যানুয়াল পদ্ধতিতে টোল সংগ্রহ করা হয়। এতে অসহনীয় যানজটের সৃষ্টি হতে পারে।




Leave a Reply

Your email address will not be published.