তালা প্রতিনিধি : কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্পের দ্বিতীয় পর্যায় বাস্তবায়ন ও দ্রুত পেরিফেরিয়াল বাঁধ সংস্কার পূর্বক পাখিমারা বিলের টিআরএম কার্যক্রম অব্যাহত রাখার দাবীতে তালা প্রেসক্লাবে সংবাদ সম্মেলন অনুষ্ঠিত হয়েছে। বুধবার (২৫ আগষ্ট) বেলা ১১টায় তালা উপজেলা পানি কমিটির পক্ষ থেকে উক্ত সংবাদ সম্মেলনে আয়োজন করা হয়। এতে লিখিত বক্তব্য পাঠ করেন তালা উপজেলা পানি কমিটির সভাপতি বীর মুক্তিযোদ্ধা মোঃ ময়নুল ইসলাম।

লিখিত বক্তব্যে তিনি বলেন, তালা উপজেলার পাখিমারা বিলে টিআরএম কার্যক্রম বাস্তবায়ন হওয়ায় কপোতাক্ষ অববাহিকার জনজীবনে স্বস্তি দেখা দিয়েছে, দীর্ঘদিনের জলাবদ্ধতার কবল থেকে এই এলাকা মুক্ত হয়েছে। কিন্তু বর্তমানে বিভিন্ন জটিলতার কারণে পাখিমারা বিলে টিআরএম কার্যক্রম অব্যাহত রাখা যাবে কিনা তা নিয়ে বিভিন্ন ধরণের সন্দেহ দেখা দিয়েছে। কপোতাক্ষ ঐতিহ্যবাহী একটি দীর্ঘনদী। যশোর জেলার চৌগাছা উপজেলার তাহিরপুর থেকে খুলনা জেলার পাইকগাছা সদরের শিববাটী পর্যন্ত অববাহিকায় বসবাস করে প্রায় ১৫ লক্ষাধিক মানুষ। গত শতাব্দীর ৯০ দশকে কপোতাক্ষ অববাহিকায় জলাবদ্ধতা শুরু হয় এবং ক্রমশ এর তীব্রতা ও বিস্তৃতি বৃদ্ধি পেতে থাকে। জলাবদ্ধতায় জনজীবন অচলাবস্থার সম্মুখীন হয়। দীর্ঘদিনের এই জলাবদ্ধতার সমাধানকল্পে জনগণের দাবীর প্রতি সদয় হয়ে বাংলাদেশ সরকারের মাননীয় প্রধানমন্ত্রী শেখ হাসিনার আন্তরিক উদ্যোগে একটি প্রকল্প অনুমোদিত হয়। প্রকল্পের নাম ‘কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্প (১ম পর্যায়)’। প্রকল্পটি শুরু হয় ২০১১ সালের জুলাই মাসে এবং সমাপ্ত হয় ২০১৭ সালের জুন মাসে। প্রকল্পটির প্রধান দুটি বিষয় ছিল- ৯০ কি.মি নদী খনন এবং তালা উপজেলার জালালপুর, খেশরা ও মাগুরা ইউনিয়নে অবস্থিত পাখিমারা বিলে টিআরএম বাস্তবায়ন। বাংলাদেশের দক্ষিণ-পশ্চিম অঞ্চলের জলাবদ্ধতা দূরীকরণে এই প্রকল্পটি দৃষ্টান্তমূলক একটি সফল প্রকল্প। পাখিমারা বিলে টিআরএম বাস্তবায়ন হওয়ায় বিশাল কপোতাক্ষ অববাহিকা জলাবদ্ধতা মুক্ত হয়েছে, উপকৃত হয়েছে ১৫ লক্ষ অধিবাসী। অববাহিকার মানুষরা এখন নির্বিঘ্নে ধানচাষ, মাছ চাষ, সবজি চাষ ও পশুপালন করতে পারছে। বসতি এলাকা, চলাচলের রাস্তা ও বিভিন্ন ধরণের প্রতিষ্ঠানসমূহ জলাবদ্ধতার কবল থেকে মুক্ত হয়েছে এবং এলাকার জনজীবন স্বাভাবিক হয়ে উঠেছে। আর্থ-সামাজিক উন্নয়নের পাশাপাশি পরিবেশ প্রতিবেশেরও ব্যাপক উন্নয়ন ঘটেছে। প্রকল্পের প্রথম পর্যায়ের অগ্রগতি অব্যাহত রাখার স্বার্থে ইতিমধ্যে ২য় পর্যায় প্রকল্পটি অনুমোদিত হয়েছে। বিগত ২০২০ সালের আগষ্ট মাসে ৫৩১ কোটি ৭ লাখ টাকা বরাদ্দ দিয়ে ৪ বৎসর মেয়াদী ২য় পর্যায় প্রকল্পটি অনুমোদিত হয়। দ্বিতীয় পর্যায় প্রকল্পটির মূল কাজ হলো পাখিমারা বিলে টিআরএম কার্যক্রম অব্যাহত রাখা এবং নদী খনন।

তিনি আরও বলেন, ২০২০ সালের ২০ মে উপকূলীয় এলাকায় প্রলয়ংকরী ঘূর্ণিঝড় আম্ফান সৃষ্ট জলোচ্ছ্বাস তান্ডবে পাখিমারা বিলের পেরিফেরিয়াল বাঁধ ৫ জায়গায় ভেংগে যায়। এতে জালালপুর ও মাগুরা ইউনিয়নের ব্যাপক এলাকা প্লাবিত হয়ে পড়ে। মানুষের ঘরবাড়ীতে পানি উঠে যায়। ভেসে যায় ফসলীক্ষেত, মৎস্য খামার এবং চলাচলের রাস্তা। প্রবল জলোচ্ছ্বাসের আঘাতে পেরিফেরিয়াল বাঁধ দুর্বল ও ভঙ্গুর হয়ে পড়ে। বাঁধের ভগ্নদশা এমন অবস্থায় উপনীত হয় যে অতি জোয়ারে যে কোন সময় বাঁধ ভেঙে ব্যাপক এলাকা পুনরায় প্লাবিত হবে। তখন সর্বদা জনমনে এ আশংকা বিরাজ করেছিল যে, টিআরএম এর পেরিফেরিয়াল বাঁধ পুননির্মাণ না করে যদি টিআরএম কার্যক্রম অব্যাহত রাখা হয় তাহলে এলাকায় বসবাস করা যাবে না। বসবাসের সমস্যা, জীবিকা নির্বাহের সমস্যা এবং ক্ষতিপূরণ প্রাপ্তিতে বিভিন্ন ধরণের ভোগান্তির কারণে এলাকার জনজীবন অতিষ্ঠ হয়ে উঠেছে। বিল অধিবাসীদের বক্তব্য পাখিমারা বিলে টিআরএম বাস্তবায়নের কারণে বিশাল কপোতাক্ষ অববাহিকার মানুষ উপকৃত হয়েছে। কিন্তু তাদের দুঃখ দুর্দশা ভোগান্তি লাঘবে কর্তৃপক্ষ যথাযথ ব্যবস্থা গ্রহণ করেনি বা করছে না। দ্বিতীয় পর্যায় প্রকল্পটি চালু করার পূর্বে কর্তৃপক্ষের উচিত হবে তাদের ভোগান্তির বিষয়গুলো গুরুত্ব দিয়ে সুরাহা করা।

এ সময় তিনি আরও বলেন, টিআরএম বাস্তবায়নের ফলে নদী যে পরিমাণ প্রশস্ত ও গভীর হয়েছিল তা আবারও পলি দ্বারা ভরাট হতে শুরু করেছে। বিগত মে’২১ নাগাদ টিআরএম এর সংযোগ খাল বেঁধে দেওয়া হয়েছে বিধায় বালিয়া কাট পয়েন্টের উজানে প্রতিবছর যে ক্রসড্যাম দেওয়া হয় নদীর উপর সেটিও এবার দেওয়া হয়নি। ফলে পলি জমে সংযোগ খাল এবং কপোতাক্ষ নদ আবারও ভরাট হওয়ার আশংকা দেখা দিয়েছে। স্থানীয়দের ভাষ্যমতে, বিল অধিবাসীদের ক্ষতিপূরণ পরিশোধ না করা পর্যন্ত টিআরএম পুনরায় চালু করতে দেয়া হবে না। যে কারণে জনমনে এ ধরণের একটা আশংকাও তৈরী হয়েছে যে, পুনরায় পাখিমারা বিলে টিআরএম চালু করা হবে কি না?
তিনি বলেন, কপোতাক্ষ নদের জলাবদ্ধতা দূরীকরণ প্রকল্পটি মাননীয় প্রধানমন্ত্রীর প্রতিশ্রুত অগ্রাধিকার মূলক একটি প্রকল্প। প্রকল্পটির সফলতা শেষ পর্যন্ত ব্যর্থতায় পর্যবসিত হোক সেটি কোনক্রমেই কাম্য হতে পারে না। অবশ্যই প্রকল্পটির সফলতা ধরে রাখা নির্ভর করছে পাখিমারা বিলে টিআরএম কার্যক্রম অব্যাহত রাখা যাবে কিনা তার উপর। সেকারণে অতিদ্রুত পেরিফেরিয়াল বাঁধ সংস্কার করে টিআরএম চালু করা অত্যন্ত জরুরী।

কিন্তু সংশ্লিষ্ট কর্তৃপক্ষের উদাসীনতার কারণে জনমনে সে প্রশ্ন দেখা দিয়েছে। কেননা ২য় ফেইজ শুরু হয়েছে জুলাই’২০২০ থেকে, বর্তমান আগষ্ট’২০২১। ইতোমধ্যে এক বছর অতিবাহিত হয়ে গেছে কিন্তু এই ক্ষণভঙ্গুর এলাকার প্রকল্প বাস্তবায়নে এরকম বিলম্ব হলে প্রকল্পের সুবিধা জনগণের অনুকূলে আসবে না। জনগণ ও সচেতন মহল মনে করে টিআরএম বাস্তবায়নের অনুকূল পরিবেশ সৃষ্টির জন্য এলাকার জনপ্রতিনিধি ও রাজনীতিবিদদের অগ্রণী ভূমিকা গ্রহণের প্রয়োজনীয়তা জরুরী হয়ে পড়েছে। একথা দিবালোকের মতো সত্য যে, এলাকাকে বাঁচাতে হলে পাখিমারা বিলে টিআরএম বাস্তবায়নের কোন বিকল্প নেই। তাই টিআরএম বাস্তবায়নে পাখিমারা বিল অধিবাসীদের ভোগান্তির বিষয়টি সর্বাধিক গুরুত্ব দিয়ে স্থানীয় জ




Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *