যশোর অফিস : ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ ভারতের পেট্রাপোল বন্দর পরিদর্শনে আসবেন মঙ্গলবার।সেখানে তার একাধিক কর্মসূচি ও স্থাপনা উদ্বোধন অনুষ্ঠানে যোগ দেয়ার কথা রয়েছে।তাই নিরাপত্তা ব্যবস্থা জোরদার করতে মঙ্গলবার বেনাপোল- পেট্রাপোল বন্দর দিয়ে দুই দেশের মধ্যে আমদানি-রপ্তানি বন্ধ বলে ওপারের বন্দর ব্যবহারকারিরা জানিয়েছেন।
ভারতের পেট্রাপোল ক্লিয়ারিং এজেন্ট স্টাফ ওয়েলফেয়ার এ্যাসোসিয়েশনের সাধারণ সম্পাদক কার্তিক চক্রবর্তী বলেন,মঙ্গলবার স্বরাষ্ট্রমন্ত্রী পেট্রাপোল বন্দরে আসবেন। তাই আজ মঙ্গলবার পেট্রাপোল বন্দরে সমস্ত আমদানি-রপ্তানি কার্যক্রম বন্ধ থাকবে সোমবারও আমদানি রপ্তানি বন্ধ থাকে।বিষয়টি বেনাপোল সিঅ্যান্ডএফ এজেন্টদের জানিয়ে দেওয়া হয়েছে।
ভারতের পেট্রাপোল ল্যান্ড পোর্ট অথরিটির বরাতে পেট্রাপোল সিঅ্যান্ডএফ স্টাফ ওয়েলফেয়ার অ্যাসোসিয়েশনের সভাপতি শশাঙ্ক শেখর ভট্রাচার্য জানান, মঙ্গলবার দুপুর ১২টায় হেলিকপ্টারে করে ভারতের কালিয়ানি বিএসএফ ক্যাম্পে এসে নামবেন অমিত শাহ। তারপরে সড়কপথে আসবেন পেট্রাপোল বন্দরে। বন্দর ঘুরে দেখার পাশাপাশি পেট্রাপোল থানার নতুন ভবনের উদ্বোধন করবেন।
এছাড়াও পেট্রাপোল বন্দরের দ্বিতীয় কার্গো গেট তৈরির ভিত্তি প্রস্তর উদ্বোধন করবেন তিনি। পেট্রাপোল বন্দরে পণ্য আমদানি-রপ্তানির জন্য একটি মাত্র গেট রয়েছে। ওই গেটের পাশে আরও একটি নতুন গেট তৈরির পরিকল্পনা নিয়েছে কেন্দ্রীয় সরকার। সেই মূল ফটক তৈরির ভিত্তি প্রস্তর উদ্বোধন করবেন অমিত শাহ।
কার্গো গেটের উদ্বোধন শেষে একটি জনসভায় যোগ দেওয়ার কথা রয়েছে স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহ’র। দুপুর ২টার দিকে তিনি পেট্রাপোল বন্দর ছেড়ে কলকাতার উদ্দেশে রওনা দেবেন।
অমিত শাহর আগমন উপলক্ষে গোটা পেট্রাপোল সীমান্ত এলাকায় নিরাপত্তা ব্যবস্থা জোরদার করা হয়েছে। ভারতীয় বিএসএফ ও পুলিশ বাহিনীকে স্ট্যান্ডবাই রাখা হয়েছে। সঙ্গে ডগ স্কোয়ার্ড বাহিনীও রয়েছে। পরিচয়পত্র ছাড়া কাউকে ভেতরে প্রবেশ করতে দেওয়া হবে না।
বেনাপোল স্থলবন্দরের পরিচালক আব্দুল জলিল জানান, মঙ্গলবার পেট্রাপোল বন্দরে ভারতের কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী আসবেন বলে ভারতের সঙ্গে কোনও কার্যক্রম হবে না। তবে পাসপোর্ট যাত্রী পারাপার স্বাভাবিক রয়েছে।আমদানি রপ্তানি বন্ধ থাকলেও বেনাপোল বন্দর ও শুল্কবিভাগের কাজকর্ম স্বাভাবিক রয়েছে।




Leave a Reply

Your email address will not be published.