সমাজের আলো : শ্যামনগর উপজেলার খোলপেটুয়া নদীর বেড়িবাঁধ ভেঙে একের পর এক প্লাবিত হচ্ছে উপকূলীয় জনপদ। শুক্রবার বেলা ৩টা পর্যন্ত জনপদের নয়টি গ্রাম প্লাবিত হয়েছে।
বৃহস্পতিবার (১৪ জুলাই) বিকেলে জোয়ারের তোড়ে বুড়িগোয়ালিনী ইউনিয়নের পাঁচ নম্বর ওয়ার্ডের পশ্চিম দুর্গাবাটি এলাকায় ভাঙনের সৃষ্টি হয়। খোলপেটুয়া নদীতে চলে যায় একশ’ ফুট বেড়িবাঁধ। বাঁধের এই অংশে দেড় থেকে দুই ফুট অবশিষ্ট থাকায় লোকালয়ে পানি প্রবেশ করেনি। তবে রাত সাড়ে ১১টায় জোয়ারে সম্পূর্ণ বাঁধ ধসে প্লাবিত হতে শুরু করে জনপদ।
বুড়িগোয়ালিনী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান হাজী নজরুল ইসলাম বলেন, স্থানীয়দের নিয়ে রাতে বাঁধ রক্ষার চেষ্টা করা হলেও শেষ পর্যন্ত সম্ভব হয়নি। রাত ১২টার দিকে বাঁধের অবশিষ্ট অংশ নদীতে চলে যায়। একশ’ ৫বুড়িগোয়ালিনী ইউনিয়নের সাবেক চেয়ারম্যান আওয়ামী লীগ নেতা ভবতোষ মন্ডল জানান, ইতিমধ্যে নয়টি গ্রাম প্লাবিত হয়েছে। ভেসে গেছে দশ হাজার বিঘার শ’শ’ চিংড়ির ঘের। এভাবে বিকেল পর্যন্ত জোয়ার চলার কথা জানিয়েছিলেন তিনি। এতে নতুন নতুন এলাকা প্লাবিত হবে।
দুর্দশাগ্রস্ত এলাকাবাসী জানান, বৃহস্পতিবার রাতে খোলপেটুয়া নদীর দুর্গাবাটি এলাকা ভাঙনের পর বুড়িগোয়ালিনী ইউনিয়নের নতুন নতুন এলাকা প্লাবিত হচ্ছে। পশ্চিম দুর্গাবাটি, পূর্ব দুর্গাবাটি, পশ্চিম পোড়াকাটলা, পূর্ব পোড়াকাটলা, আড়পাঙ্গাশিয়ার একাংশ, ভামিয়া গ্রামের একাংশ, দাতিনাখালি গ্রামের একাংশ এবং মাদিয়া মোট নয়টি গ্রামের ওপর দিয়ে জোয়ারভাটা বইছে।
ইতিমধ্যে দশ হাজার বিঘা জমিতে শ’শ’ প্রকল্পের রপ্তানিযোগ্য চিংড়ি ভেসে গেছে। কয়েক হাজার মানুষ পানিবন্দি হয়ে পড়েছেন, সুপেয় পানির পুকুরগুলো লোনা পানিতে সয়লাব হয়ে গেছে, গবাদি পশুর জন্য রক্ষিত খড়ের গাঁদা ভেসে গেছে। খাবার পানির সংকট দেখা গিয়েছে। শুক্রবার রাতের মধ্যে বুড়িগোয়ালিনী ইউনিয়নের বিভিন্ন এলাকা পুরোপুরি প্লাবিত হয়ে পার্শ্ববর্তী আটলিয়া ইউনিয়নের ছোট কুপট, হেন্চী এলাকা দিয়ে খোলপেটুয়া নদীর লবণাক্ত পানি প্রবেশের আশংকা করেছিলেন এলাকাবাসী।যেসব এলাকায় এখনো লবণাক্ত পানি প্রবেশ করেনি সেসব এলাকার মানুষ স্বেচ্ছাশ্রমের মাধ্যমে কেয়ারের রাস্তার পাশে বাঁধ দিয়ে এলাকা নিরাপদ করতে আপ্রাণ চেষ্টা চালাচ্ছেন।
স্থানীয় গণমাধ্যম কর্মী পীযূষ বাউলিয়া পিন্টু জানান, ভাঙন শুরু হলে স্থানীয় সংসদ সদস্য এস এম জগলুল হায়দার, উপজেলা চেয়ারম্যান ও পানি উন্নয়ন বোর্ডের সহযোগিতায় বাঁধ সংস্কারের কাজ শুরু করা হয়। কিন্তু শেষ পর্যন্ত বাঁধটি রক্ষা করা যায়নি।
পানি উন্নয়ন বোর্ডের (পাউবো) বিভাগীয় উপ-প্রকৌশলী জাকির হোসেন বলেন, স্থানীয় চেয়ারম্যান ও উপজেলা চেয়ারম্যানের সহযোগিতায় বাঁধ সংস্কারের চেষ্টা করা হয়েছিল। কিন্তু বাঁধটি রক্ষা করা যায়নি।




Leave a Reply

Your email address will not be published.