সমাজের আলো : অবৈধভাবে ওয়াপদা বেড়িবাঁধ কেটে লবণ পানি উত্তোলন করে বসত বাড়ি, মিষ্টি পানির পুকুর, গাছগাছালি ও কবরস্থান ক্ষতিগ্রস্ত হওয়ায় আইনী প্রতিকার চেয়ে মানববন্ধন করেছেন শ্যামনগর উপজেলার রমজাননগর ইউনিয়নের সোরা গ্রামের ভুক্তভোগীরা। রবিবার বিকাল ৪টায় সোরা মো: আবর আলী গাজীর লবণ পানি উত্তোলনের স্থানে উক্ত মানববন্ধন অনুষ্ঠিত হয়।

উপক‚লীয় অঞ্চলে বেড়িবাঁধ কেটে পাইপ, অবৈধ বাক্সকল স্থাপনের মাধ্যমে নদীর লবণ পানি উত্তোলন করে চিংড়ি চাষসহ পানি বিক্রয় করে আসছেন সোরা গ্রামের মৃত তারিফ গাজীর পুত্র মো: আবর আলী গাজী। মানববন্ধনে বিভিন্ন পত্রপত্রিকার সাংবাদিকদের উপস্থিতিতে ভুক্তভোগীরা বলেন, রমজাননগর ইউনিয়নের হাজী আরব আলী গাজী অবৈধ কল দিয়ে লবণ পানি উত্তোলন করে চিংড়ি চাষের কারণে প্রাকৃতিক পরিবেশ বিপর্যয়ের মুখোমুখি হয়েছে। লবণ পানির প্রভাবে উপক‚লীয় অঞ্চলে ফলদ ও বনজ বৃক্ষ এখন আর জন্মায় না। কৃষি প্রধান দেশ যখন কৃষকরা ফসল ফলিয়ে খাদ্য স্বয়ং সম্পূর্ণ করছে তখন নিজেদের স্বার্থসিদ্ধি ও প্রয়োজন মেটানোর জন্য স্বার্থনেষী ব্যক্তিরা নদীর লবণ পানি উত্তোলন করে জমি ক্ষতিগ্রস্ত করছেন। নদীর লবণ পানি ঢুকিয়ে জমি চাষাবাদের অনুপোযোগী ও পরিবেশ ক্ষতিগ্রস্ত করা মেনে নেওয়া যাবে না।

তারা আরও বলেন, বিষয়টি নিয়ে উপজেলা নির্বাহী অফিসারের নিকট লিখিত অভিযোগ দায়ের করেও কোন সুফল পাওয়া যায়নি। উক্ত মানববন্ধনে উপস্থিত ছিলেন প্রাক্তন ইউপি সদস্য মো: আসলাম ফারুক বাবলু, সমাজ সেবক মো: মহাসীন মোল্যা, মো: আনিছুর রহমান মোল্যা প্রমুখ। মানববন্ধন পরিচালনা করেন মো: রোকনুজ্জামান দোলন।




Leave a Reply

Your email address will not be published.