সমাজের আলো : সাতক্ষীরার ঐতিহ্যবহী শিক্ষা প্রতিষ্ঠান সরকারি কলেজ গেটের মূল নাম ফলক ঢেকে দিয়ে একটি টেলিকম কোম্পানির কমার্শিয়াল বিজ্ঞাপন দেওয়ায় সামাজিক যোগাযোগ মাধ্যম ফেসবুকে তোলপাড় সৃষ্টি হয়েছে। গত কয়েকদিন যাবত সাধারণ মানুষসহ কলেজে শিক্ষার্থীরা বিষয়টিকে নেতিবাচকভাবে গ্রহণ করে ফেসবুকে এর প্রতিবাদ জানাচ্ছেন। একই সাথে কলেজের মূল ফটক থেকে কর্মাশিয়াল এই বিজ্ঞাপন নামিয়ে ফেলারও আহবান জানিয়েছেন তারা।

জানা গেছে, এর আগে সরকারী কলেজ গেটের মূল ফটকে স্টিল দিয়ে ডিজাইন করে সাতক্ষীরা সরকারি কলেজের নাম লেখা ছিল। কিন্তু সম্প্রতি তা ঢেকে দিয়ে টেলিকম কোম্পানি এয়ারটেলের নাম সম্বলিত নাম ফলক দেওয়া হয়েছে। যা শিক্ষক-শিক্ষাথীসহ সচেতন মহল কেউই ইতিবাচকভাবে নেননি। ফেসবুকে এ ঘটনার প্রতিবাদের ঝড় উঠেছে।সাতক্ষীরা স্টুডেন্ট সোসাইটির সভাপতি শেখ শাকিল হোসেন ফেসবুকে এর প্রতিবাদ জানিয়ে লিখেছেন, ‘সাতক্ষীরা সরকারি কলেজের প্রধান ফটকে কলেজের মূল নাম ফলক ঢেকে এরকম কমার্শিয়াল বিজ্ঞাপনী নামক ফলক দেখতে চাই না। অতিদ্রুত এটা নামিয়ে ফেলুন।’ তিনি আরও লিখেছেন, ‘সৌন্দর্যবর্ধন (তথাকথিত) থেকে জেলার সেরা কলেজের প্রধান ফটকও ছাড় পেল না। এই বর্ণিল সাইনবোর্ড তো একদিন বর্ণহীন হয়ে যাবে। কিন্তু আমাদের রুচির দৈন্য ঘুচবে কবে ?’

রফিকুল ইসলাম রফিক নামে একজন লিখেছেন, ‘সাতক্ষীরার সর্বোচ্চ বিদ্যাপীঠ সরকারি কলেজ। অথচ মূল গেটে এয়ারটেলের প্রচার চালাচ্ছে। হাইরে আফসোস!’শাহীন আলম নামের এক ছাত্র লিখেছেন, বিষয়টি সবার মতো আমারও দৃষ্টি কটু লাগছে। দ্রুত অপসারনের জন্য অধ্যক্ষ স্যারকে অনুরোধ জানাচ্ছি।মানবাধিকার কর্মী মাধবচন্দ্র দত্ত লিখেছেন, ‘শুধু প্রতিবাদ নয়, এই ধৃষ্টতা কাদের সিদ্ধান্ত জানতে চাই?’ বিষয়টিকে ঘিরে এভাবেই নেটিজেনরা সরব হয়ে উঠেছেন প্রতিবাদে।




Leave a Reply

Your email address will not be published.